ফ্রান্সকে দেওয়ার অনেক কিছু আছে, মনে করেন জিরুদ

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলার লক্ষ্য অভিজ্ঞ এই ফরোয়ার্ডের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2023, 11:01 AM
Updated : 13 Feb 2023, 11:01 AM

বয়স হয়ে গেছে ৩৬, তবে এর তেমন কোনো ছাপ নেই অলিভিয়ে জিরুদের খেলায়। সবশেষ কাতার বিশ্বকাপে করেছেন চার গোল। তিনি এখন অধীর আগ্রহে তাকিয়ে আছেন আগামী বছরের ইউরোপিয়ার চ্যাম্পিয়নশিপের দিকে। জাতীয় দলকে বিদায় বলার কোনো ভাবনাই এ মুহূর্তে নেই তার।

গত ডিসেম্বরে বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে টাইব্রেকারে হেরে যায় ফ্রান্স। লুসাইলের ফাইনালের পর জাতীয় দলকে বিদায় বলে দেন উগো লরিস। ভবিষ্যৎ নিয়ে ভাবার ইঙ্গিত গত মাসে দিয়েছিলেন জিরুদও।

কাতারের আসরে চার গোল করার পথে থিয়েরি অঁরিকে (৫১টি) পেছনে ফেলে ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতার আসনে বসেন জিরুদ। ১২০ ম্যাচে ৫৩ গোল করা এই ফরোয়ার্ড দেশের টেলিভিশন চ্যানেল ‘ফ্রেঞ্চ-২’ এর সঙ্গে আলাপচারিতায় এবার জানালেন, ভবিষ্যৎ নিয়ে ভাবার কথা ওই সময় আবেগের বশে বলেছিলেন তিনি।

“না, না, এখনও শেষ হয়ে যায়নি। ওটা আবেগ ছিল। আশা করি, এখনও কিছু বিষয় বাকি আছে।”

“বুট জোড়া কিংবা হৃদয়ের খুব কাছাকাছি থাকা এই জার্সি তুলে রাখার জন্য প্রস্তুত নই আমি। এখনও এগিয়ে যাওয়ার জন্য অনুপ্রাণিত আমি এবং সেই শারীরিক অবস্থাও আছে। আমি ভালো বোধ করছি। ফরাসি দলে জায়গা পাওয়ার মতো অবস্থায় এখনও আছি আমি।”

ফ্রান্সের বিশ্বকাপের ফাইনালে উঠতে দারুণ অবদান ছিল জিরুদের। কোয়ার্টার-ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে শেষ দিকে ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেছিলেন এসি মিলানের এই ফরোয়ার্ড।

কাতারের আসরের পর লরিসসহ গোলরক্ষক স্তিভ মাঁদাঁদা এবং ডিফেন্ডার রাফায়েল ভারানে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দেন।

বিশ্বকাপের মুকুট ধরে রাখতে না পারলেও দিদিয়ে দেশম আছেন ফরাসিদের দায়িত্বে। এই কোচের হাত ধরে আগামী মার্চে ইউরোর বাছাই পর্ব শুরু করবে ফ্রান্স। ‘বি’ গ্রুপে তাদের সঙ্গে আছে নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ড। বাছাই সামনে রেখে আসলে দেশমকে নিজের চাওয়াটা জানিয়ে রাখলেন জিরুদ।