ফাইনালে রিয়ালকে 'চায় না' ইন্টার

ইতালির ক্লাবটির সামনে এখন ১৩ বছরের মধ্যে প্রথম চ্যাম্পিয়ন্স লিগ জেতার হাতছানি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 12:21 PM
Updated : 17 May 2023, 12:21 PM

মৌসুমের শুরুতে ইন্টার মিলানকে নিয়ে বাজি ধরার লোক হয়তো খুব বেশি ছিল না। চ্যাম্পিয়ন্স লিগে যে এভাবে তারা তরতরিয়ে এগিয়ে যাবে, সেটাই বা কে ভাবতে পেরেছিলেন? সবাইকে চমকে দিয়ে ধারাবাহিক পারফরম্যান্সে ইউরোপ সেরা প্রতিযোগিতাটির ফাইনালে পৌঁছে গেছে দলটি। ইতালির ক্লাবটির সামনে এখন ১৩ বছরের মধ্যে প্রথমবারের মতো স্বপ্নের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার হাতছানি।

আগামী ১০ জুন, তুরস্কের রাজধানী ইস্তানবুলে শিরোপা লড়াইয়ে ইন্টারের প্রতিপক্ষ হবে দ্বিতীয় সেমি-ফাইনালে ম্যানচেস্টার সিটি ও রিয়াল মাদ্রিদের মধ্যে বিজয়ী। সিটি কিংবা রিয়াল, যেই উঠুক না কেন ফাইনালে, তাদের বিপক্ষে ইন্টারকে দেখা হবে আন্ডারডগ হিসেবেই।

তবে নামের পাশে যার যে তকমাই থাকুক না কেন, সেমি-ফাইনালে নগর প্রতিদ্বন্দ্বী মিলানের বিপক্ষে দুই লেগেই জাল অক্ষত রেখে জয় এবং ৩-০ অগ্রগামিতায় ফাইনালে ওঠা ইন্টার দারুণ প্রশংসার দাবিদার।

শেষ চারের চ্যালেঞ্জ জিতে এবার লক্ষ্য শিরোপা। সম্ভাব্য দুই প্রতিপক্ষই ভীষণ শক্তিশালী। তবে এর মাঝে সম্ভব হলে রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়ন রিয়ালকে এড়াতে চান ইন্টারের ভাইস-প্রেসিডেন্ট হাভিয়ের জানেত্তি।

ফিরতি লেগে মঙ্গলবার রাতে ১-০ গোলে জয়ের পর ম্যাচ শেষে ক্লাবের সাবেক এই অধিনায়ক বলেন, “আমি রিয়াল মাদ্রিদকে এড়াতে চাইতাম, কারণ (তারা এখানে এতটাই সফল যে) মনে হয় প্রতিযোগিতাটি তাদের জন্যই তৈরি।”

গ্রুপ পর্বে ছয়বারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ ও পাঁচবারের শিরোপা জয়ী বার্সেলোনার সঙ্গে মৃত্যুকূপে পড়েছিল ইন্টার। সেই কঠিন চ্যালেঞ্জ পেরিয়ে গ্রুপের দ্বিতীয় সেরা দল হয়ে নকআউট পর্বে ওঠে তারা।

শেষ ষোলোয় পোর্তো, কোয়ার্টার-ফাইনালে বেনফিকা এবং সেমি-ফাইনালে এসি মিলানকে হারানোর পথে নকআউট পর্বের ৬ ম্যাচের ৫টিতেই কোনো গোল হজম করেনি ইন্টার! এতেই স্পষ্ট যে, রক্ষণ তাদের কতটা জমাট। আক্রমণভাগ-মাঝমাঠেও দারুণ দৃঢ়তার পরিচয় দিয়েছে তারা।

তাই, ফাইনালের ফল যাই হোক না কেন, ফুটবল সাংবাদিক গিইয়েম বালাগের মতে, তিনবারের ইউরোপ সেরা ইন্টারের এবার ফাইনালে আসাটাই একটা মিরাকল।  

ইন্টার কোচ সিমোনে ইনজাগির কথায়ও অনেকটা তেমনই সুর।

“আগামী কয়েক দিনে আমরা বুঝতে পারব যে, কী করেছি আমরা। আমাদের কাছে এটা একটা স্বপ্নের মতো। অবশ্যই সবসময়ই আমরা এতে বিশ্বাস রেখেছিলাম।”

“এ পর্যন্ত যাত্রাটা ছিল অসাধারণ এবং সেমি-ফাইনালে এরকম এক ডার্বি জয় অবিশ্বাস্য ভালোলাগা বয়ে আনে।”

জানেত্তির মতো ইনজাগি অবশ্য ফাইনালের সম্ভাব্য দুই প্রতিপক্ষ নিয়ে আলাদা করে কিছু বললেন না। তার চোখে, দুটোই শক্তিশালী দল।

“মাদ্রিদ ও সিটি ইউরোপের সেরা দুটি দল।”