ব্ল্যাকআউটের হুমকির পর বিশ্বকাপ সম্প্রচারে আরও ভালো বিড আসবে, আশায় ফিফা

এরই মধ্যে কয়েকটি দেশ ইতিবাচকভাবে সাড়া দিয়েছে বলে জানিয়েছেন ফিফার মহাসচিব ফাতমা সামুরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2023, 09:57 AM
Updated : 6 May 2023, 09:57 AM

ফিফার শক্ত অবস্থান ইউরোপের শীর্ষ ফুটবল খেলুড়ে দেশগুলোর ভাবনা পরিবর্তন করবে বলে আশাবাদী ফাতমা সামুরার। ফিফা মহাসচিবের বিশ্বাস, মেয়েদের বিশ্বকাপ ফুটবল সম্প্রচার না করতে দেওয়া হুশিয়ারির প্রেক্ষিতে উন্নত বিড উপস্থাপন করবে দেশগুলো।

এবারের মেয়েদের বিশ্বকাপ শুরু হবে আগামী ২০ জুলাই, যৌথভাবে আয়োজক অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড। এবারই প্রথম ছেলে ও মেয়েদের বিশ্বকাপের সম্প্রচার স্বত্ব আলাদাভাবে বিক্রি করছে ফিফা।

এই আসরের জন্য ইউরোপের ‘বিগ ফাইভ’ দেশ (বৃটেন, স্পেন, জার্মানি, ইতালি ও ফ্রান্স) থেকে সম্প্রচার স্বত্বের যে অঙ্কের প্রস্তাব এসেছে, তা একেবারেই ভালো লাগেনি ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর। তিনি এটিকে ফুটবলারদের জন্য ও বিশ্বজুড়ে মেয়েদের ‘মুখে চপেটাঘাত’ বলে মন্তব্য করেন। তিনি আরও বলেন, প্রয়োজন হলে এই দেশগুলোতে বিশ্বকাপ ফুটবলের ম্যাচ সম্প্রচার করা নাও হতে পারে।

মেয়েদের বিশ্বকাপের জন্য সম্প্রচারকারী প্রতিষ্ঠানগুলো ১০ লাখ থেকে ১ কোটি মার্কিন ডলারের প্রস্তাব দিচ্ছে ফিফাকে। সেখানে ছেলেদের বিশ্বকাপের জন্য ফিফা পেয়ে থাকে ১০ থেকে ২০ কোটি মার্কিন ডলার পর্যন্ত।

জেনেভায় বিশ্ব বাণিজ্য সংস্থার এক সভায় এই বৈষম্যকে মেয়েদের ফুটবলের দরপতনের প্রচেষ্টা বলে উল্লেখ করেন ইনফান্তিনো।

অস্ট্রেলিয়ার ফক্স স্পোর্টস নিউজকে শনিবার দেওয়া সাক্ষাৎকারে সামুরা বলেছেন, সম্প্রচার স্বত্ব বাড়ানোর ব্যাপারে এরই মধ্যে কয়েকটি দেশ ইতিবাচক সাড়া দিয়েছে।

“আজকে আমরা শুধু তাদের (আগের বিশ্বকাপের) পরিসংখ্যান পুনর্বিবেচনা করতে বলছি। আলোচনা চলছে এবং আমি নিশ্চিত যে একটি চুক্তিতে পৌঁছান সম্ভব হবে।”

“এরই মধ্যে আমরা তিনটি দেশ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছি এবং তাদের সঙ্গে আমরা আলোচনা শুরু করেছি… বিশ্বকাপ শুরুর আগে এখনও আমাদের হাতে ৮০ দিন সময় আছে।”

ফিফার অডিট অনুযায়ী, সব প্ল্যাটফর্ম মিলিয়ে ফ্রান্সে অনুষ্ঠিত ২০১৯ সালের মেয়েদের বিশ্বকাপের ম্যাচগুলো দেখেছেন প্রায় ১১২ কোটির মতো দর্শক।