লেভানদোভস্কি-রাফিনিয়াদের নিবন্ধন করাতে আরও সম্পদ বিক্রি বার্সেলোনার

এ জন্য অর্ফিয়াস মিডিয়ার কাছ থেকে ১০ কোটি ইউরো পাবে স্পেনের দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2022, 02:52 PM
Updated : 12 August 2022, 02:52 PM

দলের শক্তি বাড়াতে একের পর এক নতুন খেলোয়াড় কিনলেও আর্থিক সমস্যায় তাদের লা লিগায় নিবন্ধন করাতে পারছে না বার্সেলোনা। সমস্যা দূর করতে নিজেদের অডিওভিজ্যুয়াল স্টুডিওর আরও শেয়ার বিক্রি করেছে ক্লাবটি।

প্রযোজনা প্রতিষ্ঠান অর্ফিয়াস মিডিয়ার কাছে ১০ কোটি ইউরোয় ২৪.৫ শতাংশ শেয়ার বিক্রি করেছে কাতালান ক্লাবটি। শুক্রবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে তারা।

এর আগে গত মাসে ডিজিটাল ফ্যান টোকেন ফার্ম সোসিওস ডটকমের কাছে ‘বার্সা স্টুডিওস’ এর ২৫ শতাংশ শেয়ার বিক্রি করে ক্লাবটি।

ঋণের বোঝা কমাতে এবং লা লিগার ‘ফিনান্সিয়াল ফেয়ার প্লে’র নিয়মের শর্ত পূরণে নানা পদক্ষেপ নিচ্ছে বার্সেলোনা। তারই অংশ হিসেবে একের পর এক ভবিষ্যৎ আয়ের উৎস বিক্রি করতে হচ্ছে ক্লাবটিকে।

এর আগে দুই দফায় মার্কিন বিনিয়োগকারী প্রতিষ্ঠান সিক্সথ স্ট্রিট এর কাছে টিভি স্বত্বের ২৫ শতাংশ বিক্রি করে ক্লাবটি। প্রথম দফায় ১০ শতাংশ এবং পরে বিক্রি করে ১৫ শতাংশ।

এতে দলবদলে টাকা ঢালার ফুসরতও মেলে বার্সেলোনার। বায়ার্ন মিউনিখ থেকে বরের্ত লেভানদোভস্কিকে দলে টানে তারা। এছাড়াও ফঁক কেসিয়ে, আন্দ্রেয়াস ক্রিস্টেনসেন, রাফিনিয়া, জুল কুন্দের মতো খেলোয়াড়কে দলে টানে। সবমিলিয়ে দলবদলে বাজিমাতই করেছে বার্সেলোনা।

কিন্তু শুধু খেলোয়াড় দলে ভেড়ালেই তো হবে না। রেজিস্টেশন করাতে হবে। এক্ষেত্রে খেলোয়াড়দের বেতন ও ক্লাবের আয়ের সমন্বয় থাকা চাই।

সংবাদমাধ্যমে গুঞ্জন, বড় অঙ্কের বেতন পাওয়া ফ্রেংকি ডি ইয়ংকে বিক্রি করে দিতে পারে বার্সেলোনা। তার ওপর নজর আছে ম্যানচেস্টার ইউনাইটেডের। তবে বার্সেলোনা সভাপতি সম্প্রতি জানান, ডি ইয়ংকে বিক্রির ইচ্ছে নেই তাদের। ক্লাবের পরিস্থিতি আগের চেয়ে ভালো বলেও উল্লেখ করেন তিনি।

বার্সেলোনার ইতিহাসের সবচেয়ে সাফল্যমণ্ডিত অধ্যায় ছিল ২০০৩ থেকে ২০১০ পর্যন্ত সময়। তখন ক্লাবটির সভাপতি ছিলেন হুয়ান লাপোর্তা। গত বছর ক্লাবের ভীষণ কঠিন সময়ে পুনরায় নির্বাচনে জিতে পুরনো দায়িত্বে ফেরেন তিনি।

ক্লাব প্রধান হিসেবে ফেরার পর লাপোর্তা জানান, ক্লাবের মোট ঋণের পরিমাণ ১৩৫ কোটি ইউরো। এর মধ্যে ব্যাংক ঋণের পরিমাণই ৬৭ কোটি ৩০ লাখ ইউরো।

ঋণের বোঝা কমাতে গত মার্চে যেমন জার্সি ও স্টেডিয়ামের স্পন্সরশিপের জন্য স্পাটিফাইয়ের সঙ্গে ২৮ কোটি ইউরোর চুক্তি করে ক্লাবটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক