গালাতাসারাইয়ের বিপক্ষে ড্রয়ে খাদের কিনারে ইউনাইটেড

১৮ মিনিটের মধ্যে দুই গোলে এগিয়ে গেলেও গালাতাসারাইয়ের বিপক্ষে জিততে পারল না এরিক টেন হাগের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2023, 08:02 PM
Updated : 29 Nov 2023, 08:02 PM

শুরুর দাপুটে ফুটবলে দারুণ জয়ের আশা জাগাল ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু পারল না ছন্দ ধরে রাখতে। মনোবল চাঙা রেখে দারুণভাবে ঘুরে দাঁড়াল গালাতাসারাই। তাদের মাঠ থেকে পয়েন্ট খুইয়ে ফিরল এরিক টেন হাগের দল। তাতে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে ইউনাইটেডের খেলা নিয়ে অনিশ্চয়তা বাড়ল আরও।

গালাতাসারাইয়ের মাঠে বুধবার চ্যাম্পিয়ন্স লিগের ‘এ’ গ্রুপে দুই দলের ম্যাচটি ৩-৩ ড্র হয়েছে। আলেহান্দ্রো গারনাচো ও ব্রুনো ফের্নান্দেসের গোলে এগিয়ে গিয়েছিল ইউনাইটেড। হাকিম জিয়াশ এক গোল শোধ করার পর স্কট ম্যাকটমিনে ফের ব্যবধান বাড়ান। এরপর জিয়াশ ও আকতুরকোগলুর গোলে ড্র করে গালাতাসারাই।

Also Read: লঁসকে গোলের মালা পরিয়ে নকআউট পর্বে আর্সেনাল

Also Read: নাপোলিকে ফের হারিয়ে রেয়ালের পাঁচে পাঁচ

এই গ্রুপের টেবিলে শীর্ষে থেকে বায়ার্ন মিউনিখ নকআউট পর্বে খেলা নিশ্চিত করেছে আগেই। আরেকটি টিকেটের লড়াই চলছে বাকি তিন দলের মধ্যে। ইউনাইটেডকে রুখে দেওয়ার পর গালাতাসারাইয়ের সম্ভাবনা এখন বেশি; ৫ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে তারা।

এফসি কোপেনহেগেন ও ইউনাইটেডের পয়েন্ট সমান ৪ করে। তবে ইউনাইটেডের চেয়ে এক ম্যাচ কম খেলেছে এফসি কোপেনহেগেন।

প্রথম লেগে ওল্ড ট্র্যাফোর্ডে ইউনাইটেডকে ৩-২ গোলে হারিয়েছিল গালাতাসারাই। ফিরতি লেগ সামনে রেখে টেন হাগের দলকে চ্যালেঞ্জ জানিয়েছিল তারা, পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়ে সে চ্যালেঞ্জেও জিতল তুরস্কের দলটি।

অথচ ইস্তান্বুলের রামস পার্কে দারুণ শুরু পেয়েছিল ইউনাইটেড। হারলেই বিদায়-এমন চোখ রাঙানি নিয়ে খেলতে নামা ইংলিশ প্রিমিয়ার লিগের দলটি এগিয়ে যায় একাদশ মিনিটেই। ফের্নান্দেসের পাস ধরে বাম পায়ের শটে লক্ষ্যভেদ করেন গারনাচো।

পঞ্চদশ মিনিটে গালাতাসারাইয়ের লুকাস তোরেইরার হেড আন্দ্রে ওনানা আটকানোর তিন মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে ইউনাইটেড। এবার লুক শয়ের বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে বক্সের বাইরে থেকে নিখুঁত শটে জাল খুঁজে নেন ফের্নান্দেস।

এরপরই ম্যাচের দৃশ্যপট যায় বদলে। দুই গোল দিয়ে ছন্দ হারায় ইউনাইটেড, সুযোগে তাদের চেপে ধরে গালাতাসারাই। ২৯তম মিনিটে জিয়াশের গোলে ম্যাচে ফেরার পথও পেয়ে যায় তারা।

দ্বিতীয়ার্ধের শুরুতে ইউনাইটেড ফিরে পায় নিজেদের। ৫৫তম মিনিট ম্যাকটমিনের গোল স্কোরলাইন ৩-১ করে নেয় ‘রেড ডেভিলস’ নামে পরিচিত দলটি।

বায়ার্নের বিপক্ষে টানা দুই লেগে হেরে দেয়ালে পিঠ আগেই ঠেকে গিয়েছিল গালাতাসারাইয়ের। ইউনাইটেডের বিপক্ষে হার এড়াতে তাই মরিয়া হয়ে ওঠে তারা। ফলও পেয়ে যায় দ্রুত। ৬২তম মিনিটে জিয়াশের গোলে দায় আছে ইউনাইটেড গোলরক্ষক ওনানার। ফ্রি কিক তার নাগালেই ছিল, কিন্তু গ্লাভসে জমাতে পারেননি, উল্টো নিজেদের জালেই জড়িয়ে দেন।

ব্যবধান কমানোর পর আরও উজ্জীবিত হয়ে ওঠে গালাতাসারাই। ৬৫তম মিনিটে সমতায় ফিরতে পারত তারা, কিন্তু আকতুরকোগলুর ৬৫তম মিনিটের শট আটকান ওনানা। এর ছয় মিনিট পরই ওনানা পরাস্ত হন আকতুরকোগলুর কাছেই। তাতে জয়ের আশা ভেস্তে যায় ইউনাইটেডের।