ম্যাচ হেরে পেনাল্টির অজুহাত দিচ্ছেন না রিয়াল কোচ

প্রতিপক্ষ অনেক ভালো খেলেই জিতেছে, অকপটে বলছেন কার্লো আনচেলত্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2023, 05:58 AM
Updated : 8 Jan 2023, 05:58 AM

বড় দল যখন হেরে যায় পেনাল্টি গোলে, সবসময়ই তা বাড়তি আলোচনার খোরাক জোগায়। তবে কার্লো আনচেলত্তি বরাবরই একটু অন্যরকম। স্রোত গা ভাসাতে কখনোই তাকে দেখা যায় না খুব একটা। ভিয়ারিয়ালের কাছে পেনাল্টি গোলের হারের পর যেমন রিয়াল মাদ্রিদ কোচ বলছেন, ওই পেনাল্টি ঠিকই ছিল। প্রতিপক্ষ তুলনামূলক অনেক ভালো খেলেই জিতেছে, অকপটে মেনে নিচ্ছেন তিনি।

লা লিগায় বছরে নিজেদের প্রথম ম্যাচে শনিবার ভিয়ারিয়ালের মাঠে ২-১ গোলে হেরে যায় রিয়াল মাদ্রিদ।

গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের শুরুতেই ভিয়ারিয়াল এগিয়ে যায় ইরেমি পিনোর গোলে। রিয়াল পরে সমতা ফেরায় পেনাল্টি থেকেই। গোল করেন করিম বেনজেমা। তবে একটু পরই বক্সে ভেতর ডেভিড আলাবার হাতে বল লাগলে পেনাল্টি পায় ভিয়ারিয়াল। গোল করেন জেরার্দ মোরেনো। সেই গোলই শেষ পর্যন্ত গড়ে দেয় ব্যবধান।

অনেক ক্ষেত্রেই এসব পেনাল্টি বিতর্কের খোরাক জোগায়। তবে আনচেলত্তি এবার সেই সুযোগ রাখলেন না।

“ফুটবল অনেক বদলে গেছে। হ্যান্ডবল নিয়ে পরিষ্কার আইন আছে এবং শরীর থেকে হাত দূরে থাকা অবস্থায় যদি হাতে বল লাগে, এটা পেনাল্টি। দুটি সিদ্ধান্তই (পেনাল্টির) ঠিক ছিল। ফুটবল সমর্থকেরা যদিও এই ধরনের পেনাল্টি দেখতে চায় না। তবে রেফারিদের তো এই আইনকেই সম্মান করতে হবে।”

রেফারিকে না দুষে রিয়াল কোচ বরং কাঠগড়ায় তুলছেন নিজেদেরই। প্রতিপক্ষের জয়টা পুরোপুরি প্রাপ্য ছিল বলেই মনে করেন তিনি।

“প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হয়েছে এবং লড়াই হয়েছে বেশ। তবে আমার মনে হয়, ভিয়ারিয়াল আমাদের চেয়ে ভালো খেলেছে। জয়টা তাই তাদেরই প্রাপ্য। আমরা ভালো খেলিনি, বিশেষ করে রক্ষণে। খুব ভালোভাবে রক্ষণ সামলাতে পারিনি আমরা, আঁটসাঁট ছিলাম না যথেষ্ট।”

“রক্ষণের চার জন ও মাঝমাঠ ভুগেছে এই ম্যাচে। মাঝেমধ্যে আমরা বিপজ্জনক হতে পেরেছি, কিন্তু অন্য সময়ের মতো নিয়ন্ত্রণ ছিল না আমাদের। এসব শুধরে নিতে কঠোর পরিশ্রম করতে হবে আমাদের।”