মালাবির বিপক্ষে আরেক পরীক্ষায় বাংলাদেশ

প্রস্তুতিতে শেখা কৌশল মালাবির বিপক্ষে প্রয়োগ করতে চান বাংলাদেশ জাতীয় দলের ডিফেন্ডার কাজী তারিক রায়হান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 12:47 PM
Updated : 14 March 2023, 12:47 PM

সৌদি আরবে প্রস্তুতির ফাঁকে এরই মধ্যে একটি ম্যাচ খেলেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। দেশটির প্রথম বিভাগের দল ওহুদের বিপক্ষে। এবার জামাল-জিকো-তারিকদের প্রতিপক্ষ মালাবি জাতীয় দল।

ব্রুনাই দারুস সালামের বাংলাদেশ সফরে না আসার বিষয়টি মঙ্গলবার জানিয়েছে বাফুফে। ফলে এ মাসেই ২৫ ও ২৮ তারিখে সিলেট জেলা স্টেডিয়ামে সিশেলসের বিপক্ষে দুটি প্রীত ম্যাচ খেলবে হাভিয়ের কাবরেরার দল। এ ম্যাচগুলো সামনে রেখে সৌদিতে প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ।

অনুশীলনের ফাঁকে খেলা প্রস্তুতি ম্যাচের ফল যদিও মূখ্য নয়, দলকে পরখ করে নেওয়াই মূল কথা। ওহুদের বিপক্ষে ম্যাচের ফলও জানায়নি বাফুফে, তবে তাদের মাধ্যমে পাঠানো ভিডিও বার্তায় কোচ কাবরেরা জানিয়েছেন ম্যাচটি হয়েছিল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ।

এবারের প্রতিপক্ষ মালাবি ফিফা র‌্যাঙ্কিংয়ে আছে ১২৪তম স্থানে। বাংলাদেশের অবস্থান ১৯২তম। তাদের বিপক্ষে বুধবারের ম্যাচটি চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন কাবরেরা।

“আমাদের প্রস্তুতি খুব ইতিবাচকভাবে চলছে। এখানে এরই মধ্যে প্রথম গ্রুপটা ১০ দিন এবং দ্বিতীয় গ্রুপটা ৯দিন প্রস্তুতি নিয়েছে। যেভাবে ছেলেরা কাজ করছে, খুবই কমিটেড, ইনভলভড…মনে হচ্ছে সিলেটে আমরা ভালো কিছু পাব। কদিন আগে আমরা ওহুদের বিপক্ষে একটা ম্যাচ খেলেছিলাম। প্রতিদ্বন্দ্বিমূলক ম্যাচ ছিল এবং আমরা কোথায় আছি, সে বিষয়ে কিছু ধারনা পেয়েছি।”

“আগামীকাল আমরা মালাবি জাতীয় দলের বিপক্ষে খেলব, আফ্রিকান কাপের বাছাইয়ে মিশরের বিপক্ষে ম্যাচের জন্য তারা এখানে প্রস্তুতি নিচ্ছে। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দল, ফিফা র‌্যাঙ্কিংয়ে ১২৪তম, তাদের বিপক্ষে ম্যাচটি আমাদের সামনের পথে এগিয়ে যাওয়ার জন্য চমৎকার চ্যালেঞ্জিং হবে।”

কাজী তারিক রায়হানের চাওয়া ট্রেনিংয়ের আত্মবিশ্বাস মাঠে টেনে নিয়ে যাওয়া। এ ম্যাচগুলো সিলেটের মাঠের লড়াইয়ে কাজে লাগবে বলেও মনে করেন ফিনল্যান্ড প্রবাসী এই ডিফেন্ডার।

“আগামীকাল আমাদের মালাবির বিপক্ষে ম্যাচ। ট্রেনিংয়ে আমরা যেটা শিখেছি, তা প্রয়োগ করে দেখার জন্য এটা দারুণ চ্যালেঞ্জিং ম্যাচ হবে। এ ম্যাচটির দিকে আমরা ইতিবাচক দৃষ্টি নিয়ে তাকিয়ে আছি।”

“মালাবির বিপক্ষে আমাদের আত্মবিশ্বাস নিয়ে খেলতে নামা প্রয়োজন। যেভাবে আমরা অনুশীলন করেছি, সেটাই ম্যাচে টেনে নেওয়া প্রয়োজন। আমি নিশ্চিত, এই বিষয়গুলো আমাদের সিলেটের ম্যাচে কাজে আসবে।”