এখনই রিয়াল মাদ্রিদ নিয়ে ভাবছেন না সিটি কোচ

প্রিমিয়ার লিগে নিজেদের আসছে ম্যাচগুলোই এই মুহূর্তে প্রাধান্য পাচ্ছে পেপ গুয়ার্দিওলার কাছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2023, 10:16 AM
Updated : 29 April 2023, 10:16 AM

প্রিমিয়ার লিগের শিরোপার লড়াইয়ে ভালোভাবে এগিয়ে চলা ম্যানচেস্টার সিটি টিকে আছে চ্যাম্পিয়ন্স লিগেও। সেখানে সেমি-ফাইনালে তাদের প্রতিপক্ষ শিরোপাধারী রিয়াল মাদ্রিদ। তবে এখনই ওই লড়াই নিয়ে ভাবার পক্ষপাতী নন পেপ গুয়ার্দিওলা। সিটির কোচ বরং আগে পুরো মনোযোগ দিতে চান ঘরোয়া লিগের আসছে ম্যাচগুলোর দিকে।

এই স্প্যানিয়ার্ড মনে করেন, স্রেফ চ্যাম্পিয়ন্স লিগকে অগ্রাধিকার দেওয়ার অবস্থানে নেই তারা।

লিগে নিজেদের সবশেষ ১০ ম্যাচের ৯টিতে জিতেছে সিটি। পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা আর্সেনালের সঙ্গে ব্যবধান কমিয়ে এনেছে মাত্র দুইয়ে। তারা ম্যাচও খেলেছে দুটি কম। ইংল্যান্ডের শীর্ষ লিগে গুয়ার্দিওলার দলের পরবর্তী তিন ম্যাচ ফুলহ্যাম, ওয়েস্ট হ্যাম ইউনাইটেড ও লিডস ইউনাইটেডের বিপক্ষে।

এরপর ইউরোপ সেরার মঞ্চে আগামী ৯ মে শেষ চারের প্রথম লেগের লড়াইয়ে রিয়ালের বিপক্ষে মাঠে নামবে সিটি। এই প্রতিযোগিতায় এখনও শিরোপার স্বাদ পায়নি ম্যানচেস্টারের দলটি। গত মৌসুমে রিয়ালের কাছে হেরেই সেমি-ফাইনাল থেকে বিদায় নেয় তারা।

তবে আপাতত রিয়ালকে নিয়ে ভাবার অবকাশ পাচ্ছেন না গুয়ার্দিওলা। লিগে রোববার ফুলহ্যামের বিপক্ষে খেলবে তার দল। এর আগের দিন সংবাদ সম্মেলনে তিনি বললেন, আসছে ম্যাচের দিকে তাদের পূর্ণ মনোযোগ রয়েছে।

“গত মৌসুমে (রিয়াল মাদ্রিদের বিপক্ষে) খেলার কারণে তাদের ব্যাপারে আমার একটা ধারণা আছে। এই মৌসুমে মাঝেমধ্যে আমি স্প্যানিশ লিগ (লা লিগা) দেখেছি। গত মৌসুম থেকে তারা কিছু জিনিস পরিবর্তন করেছে, কিন্তু (রিয়ালের) কোচ তো একই আছে। সাধারণত আমি কেবল পরবর্তী ম্যাচ নিয়েই ভাবি। ফুলহ্যাম ম্যাচ ছাড়া আমি অন্য কিছুতে মনোযোগ দিচ্ছি না।”

চ্যাম্পিয়ন্স লিগে চূড়ান্ত সাফল্যের দেখা না পেলেও সাম্প্রতিক বছরগুলোতে প্রিমিয়ার লিগে বেশ সফল সিটি। এই প্রতিযোগিতায় গত পাঁচ বছরের মধ্যে চারবার চ্যাম্পিয়ন হয়েছে তারা। এরপরও লিগ শিরোপার আবেদন একটুও কমেনি গুয়ার্দিওলার কাছে। সাবেক বার্সেলোনা কোচের মতে, দুটি প্রতিযোগিতাকেই সমান গুরুত্বের চোখে দেখতে হবে তাদের।

“আপনি যখন শীর্ষে থাকা দলের চেয়ে ১০ বা ১৫ পয়েন্টে পিছিয়ে থাকবেন, তখন চ্যাম্পিয়ন্স লিগকে প্রাধান্য দিতে পারেন। আমাদের কোন কিছুকেই অগ্রাধিকার দেওয়ার সময় নেই।”

“প্রিমিয়ার লিগ অনেক আকর্ষণীয়, খুব সুন্দর। প্রিমিয়ার লিগ তো প্রিমিয়ার লিগই, এটা ১১ মাস, প্রতি সপ্তাহে খেলার ব্যাপার। আমার মনোযোগ ফুলহ্যাম, এরপর ওয়েস্ট হ্যাম ইউনাইটেড এবং তারপর লিডস ইউনাইটেডের বিপক্ষে ম্যাচের দিকে। লিডসের পরে খুব বেশি সময় হাতে থাকবে না, তবে আমাদের মাদ্রিদের জন্য প্রস্তুতি নেওয়ার সময় আছে।”