দাম না কমলে শিগগির পেঁয়াজ আমদানি করা হবে: বাণিজ্যমন্ত্রী

চিনির দাম নির্ধারণ করে দিলেও বাজারে প্রভাব না পড়ায় অসন্তোষ প্রকাশ করেছেন টিপু মুনশি।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2023, 09:38 AM
Updated : 19 May 2023, 09:38 AM

দু-একদিনের মধ্যে বাজারে দাম না কমলে ভারত থেকে আবারও পেঁয়াজ আমদানি করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

অন্যদিকে সরকার চিনির দাম নির্ধারণ করে দিলেও বাজারে এর প্রভাব না পড়ায় অসন্তোষ প্রকাশ করেছেন তিনি।

দুদিনের সফরে শুক্রবার রংপুরে এসে সেন্ট্রাল রোডের বাসভবনে সাংবাদিকদের সঙ্গে এ কথা বলেন মন্ত্রী।

টিপু মুনশি বলেন, “পেঁয়াজের দাম বেড়েছে; বাজার মনিটরিং করা হচ্ছে। দু-একদিনের মধ্যে দাম না কমলে আমদানির ব্যবস্থা করা হবে এবং দ্রুতই এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।”

কাঁচা বাজারের সবকিছু বাণিজ্য মন্ত্রণালয় নিয়ন্ত্রণ করে না উল্লেখ করে মন্ত্রী বলেন, বিভিন্ন মন্ত্রণালয় কাঁচা বাজার নিয়ন্ত্রণ করে। এ ছাড়া বাজারের সার্বিক পরিস্থিতি খারাপ নয় বলে মন্তব্য করেন তিনি।

মন্ত্রী বলেন, “দামে একটু ঝামেলা হয়েছে; তবে ওভারঅল পরিস্থিতি খারাপ না। সারাবিশ্বেই সব কিছুর দাম বেড়েছে; ডালের দামও বেড়েছে। মূলত ডলারের দামের কারণে বাজারে প্রভাব পড়েছে।”

বাণিজ্য মন্ত্রণালয় চিনির দাম নির্ধারণ করে দিয়েছে উল্লেখ করে টিপু মুনশি বলেন, “তারপরেও বাজারে এর প্রভাব পড়েনি। মন্ত্রণালয় থেকে নির্ধারণ করা দামে চিনি এখনও বাজারে বিক্রি হচ্ছে না। এটি নিয়ন্ত্রণে ভোক্তা অধিকার ও বাণিজ্য মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।”

এ সময় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও সাবেক সংসদ সদস্য হোসনে আরা লুৎফা ডালিয়া, পীরগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু নাসের শাহ মো. মাহবুবার রহমান, রংপুর মহানগর পুলিশের উপ-কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন, মহানগর কোতোয়ালি থানার ওসি মাহফুজ রহমান উপস্থিত ছিলেন। 

পেঁয়াজের দামের ঊর্ধ্বগতির মধ্যে এর আগেও বাণিজ্যমন্ত্রী আমদানির ইঙ্গিত দিয়েছিলেন। বলেছিলেন, দেশে উৎপাদন বাড়ায় আমদানি সীমিত করা হয়েছিল।   

পেঁয়াজের উৎপাদন, চাহিদা ও আমদানির তথ্য তুলে ধরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছিল, গত দুই বছরে দেশে পেঁয়াজের উৎপাদন বেড়েছে ১০ লাখ টনেরও বেশি। চলতি বছর দেশে পেঁয়াজ উৎপাদন হয়েছে ৩৪ লাখ টনের বেশি। বর্তমানে মজুত আছে ১৮ লাখ ৩০ হাজার টন।