২০ বছর পর সম্মেলন ঘিরে চাঙ্গা খুলনা যুবলীগ

সর্বশেষ ২০০৩ সালে খুলনা মহানগর ও জেলা যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2023, 06:52 AM
Updated : 23 Jan 2023, 06:52 AM

দীর্ঘ ২০ বছর পর খুলনা মহানগর ও জেলা যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই সম্মেলন ঘিরে নেতাকর্মীদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে।

মঙ্গলবার নগরের শিববাড়ী মোড়ে একইমঞ্চে ওই দুই ইউনিটের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এরই মধ্যে সম্মেলনের প্রায় সব ধরনের প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন হয়েছে; বিলবোর্ড, ফেস্টুন, লাইটিং, পোস্টারে ঢেকে গেছে পুরো নগর। সম্মেলনে প্রায় এক লাখ মানুষের সমাগম হবে বলে আশাবাদী দলটির নেতা-কর্মীরা।

মঙ্গলবার সকাল ১০টায় সম্মেলনের উদ্বোধন করবেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ। প্রধান অতিথি থাকবেন বাগেরহাট-১ (ফকিরহাট, মোল্লাহাট ও চিতলমারী) আসনের সংসদ সদস্য শেখ হেলাল উদ্দীন। প্রধান বক্তা থাকবেন যুবলীগের সাধারণ সম্পাদক মাঈনুল হোসেন খান নিখিল। বেলা তিনটায় দ্বিতীয় পর্বে ইউনাইটেড ক্লাবে কাউন্সিল অনুষ্ঠিত হবে।

খুলনা মহানগর যুবলীগের আহ্বায়ক সফিকুর রহমান পলাশ বলেন, “সম্মেলন ঘিরে প্রায় সব ধরনের প্রস্তুতি এরইমধ্যে শেষ হয়েছে। সম্মেলনে জেলা থেকে ৩০০ কাউন্সিলর ও ৬০০ ডেলিগেট এবং মহানগরের প্রায় ২ হাজার প্রতিনিধি ও ৩৬০ জন কাউন্সিলর উপস্থিত থাকবেন।

“তবে এর বাইরে আরও প্রায় এক লাখ মানুষের সমাগম হবে বলে আশা করা হচ্ছে।”

সর্বশেষ ২০০৩ সালে খুলনা মহানগর ও জেলা যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। ওই সম্মেলনে আনিসুর রহমান (পপলু) মহানগরের সভাপতি ও আলী আকবর (টিপু) সাধারণ সম্পাদক হন। আর জেলা যুবলীগের সভাপতি হন মো. কামরুজ্জামান জামাল আর সাধারণ সম্পাদক হন মো. আক্তারুজ্জামান।

কামরুজ্জামান বর্তমানে জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক পদে আছেন। আর আক্তারুজ্জামান আছেন সদস্য হিসেবে। তিনি এখন খুলনা-৬ (পাইকগাছা-কয়রা) আসনের সংসদ সদস্য। জেলা আওয়ামী লীগের আগের কমিটিতে তিনি সাংগঠনিক সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

ওই সম্মেলনের পর ২০০৮ সালে ও ২০১৯ সালে মহানগর যুবলীগের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হলেও দীর্ঘ ২০ বছর জেলা যুবলীগের কোনো কমিটি হয়নি।

নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, দীর্ঘদিন ধরে কমিটি না হওয়ায় নেতা-কর্মী ও পদপ্রত্যাশীদের মধ্যে হতাশা ছিল। তবে সর্বশেষ গত বছরের ২২ জানুয়ারি সম্মেলনের দিন ঘোষণা করা হলে নেতা-কর্মীরা নড়েচড়ে বসেন। অনেকেই সভাপতি ও সাধারণ সম্পাদক পদের জন্য কেন্দ্রীয় কমিটির কাছে জীবনবৃত্তান্ত পাঠান। কিন্তু করোনা পরিস্থিতির কারণে ওই সম্মেলন স্থগিত করা হয়। আবার নতুন করে সম্মেলন হওয়ার খবরে নেতা-কর্মীরা উচ্ছ্বসিত।

যুবলীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক-সুব্রত পাল বলেন, “যুবলীগে কোনো মাদক বিক্রেতা বা সন্ত্রাসীদের জায়গা থাকবে না। আগামী সংসদ নির্বাচনে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে মঞ্চেই খুলনা যুবলীগের নতুন নেতৃতের নাম ঘোষণা করা হবে।”