কুমিল্লায় মসজিদের নামকরণ নিয়ে দুপক্ষের মামলা, উত্তেজনা

সংবাদ সম্মেলন করে তিন দশকের পুরনো মসজিদটির নাম বহাল রাখার দাবি করেছেন মসজিদ কমিটির নেতারা।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2024, 02:47 AM
Updated : 18 Feb 2024, 02:47 AM

কুমিল্লার মুরাদনগর উপজেলায় একটি মসজিদের নাম পরিবর্তনের চেষ্টাকে কেন্দ্র করে দুই গ্রামের মানুষ পাল্টাপাল্টি মামলায় জড়িয়েছে। এ ঘটনায় ওই এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কয়েক মাস ধরে প্রতি শুক্রবার পুলিশের উপস্থিতিতে উপজেলার নবীপুর পূর্ব ইউনিয়নের গকুলনগর দক্ষিণপাড়া জামে মসজিদে জুমার নামাজ আদায় করছেন স্থানীয়রা। এর মধ্যে হামলার অভিযোগও উঠেছে।

বুধবার দুপুরে কুমিল্লা নগরীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করে তিন দশকের পুরনো মসজিদটির নাম বহাল রাখার দাবি করেছেন মসজিদ কমিটির নেতারা।

লিখিত বক্তব্যে মসজিদের ভূমিদাতা মো. বাচ্চু মিয়া বলেন, “মসজিদটি আমাদের গকুলনগর গ্রামের নামে নামকরণ করে ‘গকুলনগর দক্ষিণপাড়া জামে মসজিদ’ নামে ওয়াক্ফ এস্টেটের অন্তর্ভুক্ত এবং একই নামে খতিয়ানভুক্ত করা হয়েছে বহু বছর আগেই।

“এখন পাশের নগরপাড় গ্রামের কামাল, জাহাঙ্গীর, মনির, বশির, তাহেরসহ তাদের সহযোগিরা প্রভাব খাটিয়ে মসজিদটির নাম পরিবর্তন করে তাদের নগরপাড় গ্রামের নামে নামকরণ করার পাঁয়তারা করছে।

বাচ্চু মিয়া আরও বলেন, “এর অংশ হিসেবে চার মাস ধরে তারা প্রায় শুক্রবার জুমার নামাজের সময় মসজিদে এসে হাঙ্গামার সৃষ্টি করে আসছেন। সর্বশেষ ৮ সেপ্টেম্বর জুমার নামাজে মসজিদে হামলা চালানো হয়। এতে সংঘর্ষে মসজিদ কমিটির সেক্রেটারি শাহ আলম, কয়েকজন সদস্যসহ অন্তত ১২ জন আহত হন।”

এ ঘটনায় মসজিদ কর্তৃপক্ষ মামলা করেছে। তারপর প্রতিপক্ষও আরেকটি মামলা করে।

তবে হামলার অভিযোগ অস্বীকার করে নগরপাড় গ্রামের কামাল উদ্দিন বলেন, “গকুলনগর গ্রামের কিছু পরিবার আমাদের নগরপাড় গ্রামে চলে এসেছে। তাই আমরা মসজিদের নামকরণ পরিবর্তনের দাবি জানিয়েছি।

“তবে আমরা কারও ওপর হামলা করিনি। আমাদের বিরুদ্ধে মিথ্যা মামলা করা হয়েছে।”  

এ ব্যাপারে মুরাদনগর থানার ওসি মো. আজিজুল বারি বলেন, “দুটি মামলার তদন্ত করছে থানা ও ডিবি পুলিশ। এ ছাড়া নামকরণ নিয়ে যেন ফের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য পুলিশের নজরদারি রয়েছে। আমরা চেষ্টা করছি দুপক্ষকে শান্ত রাখার।”

[প্রতিবেদনটি প্রথম প্রকাশিত হয়েছিল ০৪ অক্টোবর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক]