মুহিবুল্লাহর স্বজনদের সঙ্গে সাক্ষাৎ মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর

পরিদর্শনকালে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসসহ একাধিক মার্কিন কর্মকর্তা তার সঙ্গে ছিলেন।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2022, 04:44 PM
Updated : 5 Dec 2022, 04:44 PM

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শিবির পরিদর্শনে গিয়ে নিহত রোহিঙ্গা নেতা মোহাম্মদ মুহিবুল্লাহর স্বজনদের সঙ্গে সাক্ষাৎ করেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েস।

সোমবার সকালে জুলিয়েটা একটি প্রতিনিধি দলসহ উখিয়া ট্রানজিট পয়েন্টে পৌঁছেন বলে অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. খালিদ হোসেন।

খালিদ হোসেন জানান, সকাল থেকে দুপুর পর্যন্ত জুলিয়েটা ভ্যালস নয়েসের নেতৃত্বে একটি প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় প্রতিনিধি দল ক্যাম্পে লার্নিং সেন্টার, ফুড ডিস্ট্রিবিউশন ও প্রতিবন্ধীদের একটি সেন্টারের কার্যক্রম ঘুরে দেখেন। এ সময় তিনি মুহিবুল্লাহর স্বজনদের সঙ্গে দেখা করেন এবং আলাপ করেন।

২০২১ সালের ২৯ সেপ্টেম্বর উখিয়ার কুতুপালং ক্যাম্পে নিজ কার্যালয়ে একদল বন্দুকধারীর গুলিতে শীর্ষস্থানীয় রোহিঙ্গা নেতা মো. মুহিবুল্লাহ নিহত হন।

উখিয়ায় ক্যাম্প-৪ এর হেড মাঝি (কমিউনিটি নেতা) সৈয়দ করিম বলেন, মার্কিন প্রতিনিধি দল তার শিবিরসহ কয়েকটি ক্যাম্প ঘুরে দেখেছেন। এ সময় তারা রোহিঙ্গাদের খোঁজ খবর নিয়েছেন।

এ সময় ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসসহ একাধিক মার্কিন কর্মকর্তা তার সঙ্গে ছিলেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েস কক্সবাজার ও ভাসানচরের রোহিঙ্গা শিবির পরিদর্শনে পাঁচ দিনের সরকারি সফরে বাংলাদেশ এসেছেন বলে শুক্রবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

৭ ডিসেম্বর তিনি থাইল্যান্ডের উদ্দেশে বাংলাদেশ ত্যাগ করবেন বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক