ভাষাসৈনিক জয়পুরহাটের আজিজার রহমান আর নেই

ভারতের আসাম রাজ্যের তেজপুর ক্যাম্পে আজিজার রহমান প্রশিক্ষণ গ্রহণ করেন; পরবর্তীতে মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে কাজ করেন।

জয়পুরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2023, 06:10 PM
Updated : 15 Jan 2023, 06:10 PM

ভাষাসৈনিক জয়পুরহাটের আজিজার রহমান বার্ধক্যজনিত কারণে মারা গেছেন। 

পরিবারের সদস্যরা জানিয়েছেন, রোববার দুপুরে জেলার ক্ষেতলাল উপজেলার মহব্বতপুর গ্রামে নিজ বাড়িতে তার মৃত্যু হয়। সোমবার দুপুরে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে। 

৯৫ বছর বয়সী এই ভাষাসৈনিক স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। 

হোমিওপ্যাথি চিকিৎসক ছিলেন বলে এলাকায় তাকে সবাই আজিজার ডাক্তার নামে চেনে। 

পরিবারের উদ্ধৃতি দিয়ে আক্কেলপুর থানার ওসি আবু বকর সিদ্দিক জানান, ১৯৫২ সালের ভাষা আন্দোলনে জয়পুরহাটে যে কয়জন গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন তাদের একজন ভাষা সংগ্রামী ডা. আজিজার রহমান। তিনি ১৯২৮ সালের ৪ মার্চ নওগাঁর বদলগাছী উপজেলার ঝারঘড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন। পরবতীতে জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার মহব্বতপুর গ্রামে স্থায়ীভাবে বসবাস করেন।

তিনি ১৯৪৮ সালে আক্কেলপুর হাই স্কুলে ভর্তি হন। সেখানে নবম শ্রেণিতে পড়ার সময় রাজনীতিতে সম্পৃক্ত হন। ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি ঢাকায় ছাত্র হত্যার প্রতিবাদে ২২ ফেব্রুয়ারি দেশের অন্যান্য স্থানের মতো আক্কেলপুরে ছাত্র আন্দোলন শুরু হলে সেখানে তিনিও সম্পৃক্ত হন। 

আবু বকর সিদ্দিক আরও জানান, পরবর্তীকালে ৬ দফা আন্দোলন, ১১ দফা আন্দোলন, অসহযোগ, ৬৯ এর গণঅভ্যুত্থান, ১৯৭০ এর নির্বাচনে সক্রিয় থাকেন এবং ৭১ সালে মুক্তিযুদ্ধের প্রস্তুতি নেন। ১৯৭১ সালে তিনি যুদ্ধের প্রশিক্ষণের জন্য ভারতে যান। সেখানে আসাম রাজ্যের তেজপুর ক্যাম্পে প্রশিক্ষণ গ্রহণ করেন। পরবর্তীতে তিনি মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে কাজ করেন। 

“২০০০ সালের ৭ অক্টোবর প্রকাশিত মুক্তিবার্তায় তার নাম রয়েছে। আজিজার রহমান দুইবার কারাগারে গেছেন। তিনি আক্কেলপুর আর্দশ ক্লাব ও পাঠাগার প্রতিষ্ঠা করেন।” 

ভাষাসৈনিক আজিজার রহমানের মৃত্যুতে জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য ও হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন শোক প্রকাশ করেছেন। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক