‘মর্টার শেল’ কাটতে গিয়ে বিস্ফোরণ, ক্ষতবিক্ষত যুবকের পা

বস্তুটি কাটার সময় বিকট শব্দে বিস্ফারিত হয়ে টিনের বেড়া ছিঁড়ে লোহার গেট ফুটো করে পাশের একটি ফিলিং স্টেশনে গিয়ে পড়ে।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 01:59 PM
Updated : 22 March 2023, 01:59 PM

‘মূল্যবান কিছু ভেবে মর্টার শেল সদৃশ’ একটি বস্তু কাটতে গিয়ে বিস্ফোরণে পায়ের গোড়ালি হারিয়েছেন কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর এক লেদ মেশিন কারিগর। 

মঙ্গলবার রাতে উপজেলা সদর ইউনিয়নের দেওয়ানের খামার গ্রামে এ ঘটনা ঘটে বলে ভূরুঙ্গামারী সার্কেলের সহকারী পুলিশ সুপার মোর্শেদুল হাসান জানিয়েছেন। 

আহত বাবু মিয়া (৪০) ওই গ্রামের প্রয়াত বাদশা মিয়ার ছেলে। তিনি লেদ মেশিন অপারেটরের কাজ করেন।

ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দিয়ে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। 

স্থানীয়দের বরাত দিয়ে সহকারী পুলিশ সুপার মোর্শেদুল হাসান জানান, উপজেলার দেওয়ানের খামার গ্রামে বাবু মিয়ার মামা আব্দুল গফুর একটি পুকুরে মাটি কাটার সময় একটি লোহার ভারী বস্তু পান। সেটি মূল্যবাদ কিছু ভেবে তিনি তার ভাগ্নে লেদ মেশিন কারিগর বাবু মিয়ার কাছে নিয়ে যান। 

“মঙ্গলবার রাতে বাবু মিয়া ঘরের ভেতর গ্রাইন্ডার মেশিন দিয়ে বস্তুটি কাটছিলেন। এ সময় সেটি বিকট শব্দে বিস্ফারিত হয়ে টিনের বেড়া ছিঁড়ে লোহার গেট ফুটো করে পাশের সাহা ফিলিং স্টেশনের সীমানা প্রচীরে গিয়ে পড়ে। 

“এ সময় বাবু মিয়ার ডান পায়ের গোড়ালি বিচ্ছিন্ন হয়ে যায়; ঝলছে যায় তার বাম পা।”

মোর্শেদুল হাসান বলেন, খবর পাওয়ার পরপরই পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। ধারণা করা হচ্ছে এটি মুক্তিযুদ্ধের সময়ের একটি মর্টার শেল, যা অবিস্ফোরিত অবস্থায় পুকুরে পড়েছিল। তদন্ত করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে। 

ঘটনার পর থেকে বাবু মিয়ার মামা আব্দুল গফুর পালিয়ে গেছেন বলে জানান তিনি। 

পরিবারের লোকজন বাবু মিয়াকে উদ্ধার করে প্রথমে ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখানে প্রাথমিক চিকিৎসা দিয়ে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।   

ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়েম জানান, রাতে আহত রোগীকে হাসপাতালে নেওয়া হয়। ইমারজেন্সিতে দ্রুত পায়ে ব্যান্ডেজ বেঁধে রোগীকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পরামর্শ দেওয়া হয়।