খুলনা সিটি নির্বাচন: দলীয় প্রতীক নিয়েই লড়বেন ৪ মেয়র প্রার্থী

প্রতীক বরাদ্দ পেয়েই নগরীতে প্রচার শুরু করেছেন মেয়র প্রার্থীরা।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2023, 08:54 AM
Updated : 26 May 2023, 08:54 AM

খুলনা সিটি করপোরেশন নির্বাচনের মেয়র প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। তবে দলীয় মনোনয়ন নিয়ে অংশ নেওয়ায় নির্ধারিত দলের প্রতীকই পেয়েছেন চার মেয়র প্রার্থী। 

শুক্রবার সকাল সাড়ে ৯টায় রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দিন খুলনা নির্বাচন অফিসের সম্মেলনকক্ষে মেয়র প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেন। 

আলাউদ্দিন বলেন, আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক নৌকা, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আব্দুল আউয়াল হাতপাখা, জাতীয় পার্টির শফিকুল ইসলাম মধু লাঙল ও জাকের পার্টির এস এম সাব্বির হোসেন গোলাপ ফুল প্রতীক পেয়েছেন।

তিনি আরও জানান, বেলা ১১টা থেকে শুরু হয় সাধারণ ৩১টি ওয়ার্ডের ১৩৬ জন ও সংরক্ষিত ১০টি ওয়ার্ডের ৩৯ জন প্রার্থীর প্রতীক বরাদ্দের কাজ। যা চলবে বিকাল ৪টা পর্যন্ত। 

এদিকে প্রতীক বরাদ্দ পেয়েই নগরীতে প্রচার শুরু করেছেন মেয়র প্রার্থীরা। 

১২ জুন ইভিএমের মাধ্যমে অনুষ্ঠিত হবে খুলনা সিটি করপোরেশনের ভোট। এবারের নির্বাচনে মোট ভোটার প্রায় পাঁচ লাখ ৩৫ হাজার। ২৮৯টি ভোট কেন্দ্রে কক্ষ থাকবে এক হাজার ৭৩২টি।

এই নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন সাতজন। তাদের মধ্যে যাছাই-বাছাইয়ে মনোনয়নপত্রে তথ্যের ঘাটতি ও ভুল তথ্য থাকায় জাকের পার্টির এস এম সাব্বির হোসেন, স্বতন্ত্র এস এম শফিকুর রহমান, আল আমিন মো. আবদুল্লাহ চৌধুরী ও সৈয়দ কামরুল ইসলামের মনোনয়নপত্র বাতিল করা হয়। 

পরে নিয়ম অনুযায়ী বাদ পড়া প্রার্থীরা খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে আপিল করেন। মঙ্গলবার সেখানে অনুষ্ঠিত শুনানিতে অন্য তিন প্রার্থীর আপিল নামঞ্জুর হলেও প্রার্থীতা ফিরে পান জাকের পার্টির এস এম সাব্বির হোসেন। 

আরও পড়ুন

খুলনা সিটি নির্বাচন: ১৮ জনের মনোনয়নপত্র বাতিল 

খুলনা সিটি ভোট: সম্পদে খালেক, আয়ে মধু এগিয়ে, পিছিয়ে আউয়াল 

খালেক ও মধুর ভোট নিজের টাকায়, ধার-দানে আউয়াল ও সাব্বিরের 

খুলনায় নির্বাচনী আচরণবিধি মানতে দুই প্রতিমন্ত্রীকে ইসির চিঠি