খুলনায় তালুকদার খালেকের ৪০ দফা ইশতেহার, নগরবাসীর কাছে দুঃখ প্রকাশ

ঘোষিত ইশতেহারের ৪০ দফার মধ্যে খুলনা সিটি করপোরেশনে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার পদক্ষেপের কথা রয়েছ।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2023, 01:51 PM
Updated : 6 June 2023, 01:51 PM

খুলনা সিটি করপোরেশনের উন্নয়নে ৪০ দফা ইশতেহার ঘোষণা করেছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক। 

মঙ্গলবার দুপুরে খুলনা প্রেসক্লাবের শেখ আবু নাসের ব্যাংকুয়েট হলে ঘোষিত ইশতেহারে নগরীকে আধুনিক, পরিবেশবান্ধব ও স্মার্ট হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দেন তিনি। 

ইশতেহার ঘোষণার পাশাপাশি গতবারের প্রতিশ্রতি পূরণ করতে না পারায় নগরবাসীর কাছে দুঃখও প্রকাশ করেছেন এই মেয়র পদপ্রার্থী। 

ইশতেহারের ৪০ দফার মধ্যে খুলনা সিটি করপোরেশনে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার পদক্ষেপ নেওয়ার কথা রয়েছে। 

পাশাপাশি রয়েছে পরিচ্ছন্ন-সবুজ ও পরিবেশবান্ধব খুলনা গড়ে তোলা; পার্ক-উদ্যান নির্মাণ ও বনায়ন; জলাবদ্ধতা দূরীকরণে বিশেষ ব্যবস্থা নেওয়া; স্বয়ংক্রিয় পদ্ধতিতে নালা পরিষ্কার; আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা; বৃক্ষ পরিচর্যা ও সংরক্ষণ; স্বাস্থ্যসেবার মানোন্নয়ন ও নিরাপদ স্বাস্থ্যকর খুলনা গড়ে তোলা। 

এ ছাড়া নগরবাসীর জন্য সুলভ মূল্যে চিকিৎসা ও স্বাস্থ্যসেবা; সূর্যোদয়ের আগেই পরিচ্ছন্নতা কার্যক্রম শেষ করা; মাদকমুক্ত নগর গড়ে তোলা; সড়কে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা; পথচারীবান্ধব ফুটপাত নির্মাণ; বিনিয়োগ ও কর্মসংস্থান উপযোগী নগর গড়ে তোলার প্রতিশ্রুতিও রয়েছে। 

দরিদ্রদের জন্য অনুদান তহবিল চালু, মিডিয়া সেন্টার ও সেরা সংবাদ পুরস্কার প্রবর্তন করবেন এবার নির্বাচিত হলে–এমনই প্রতিশ্রুতি তালুকদার খালেকের। পাশাপাশি স্মার্ট ও ডিজিটাল খুলনা গড়ে তোলা, সাংস্কৃতিক কর্মকাণ্ডের উন্নয়ন ও বিকাশ ঘটানো; জলাশয় ও পুকুর সংরক্ষণের মতো পরিকল্পনাও রয়েছে। 

এবার মেয়র নির্বাচিত হলে ট্রাফিক ব্যবস্থা ও শিক্ষাব্যবস্থার উন্নয়ন করবেন বলে ইশতেহারে ঘোষণা দিয়েছেন তিনি। বলেছেন, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কার্যকর ভূমিকা পালন করবেন। 

এছাড়া ওয়াসা, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ-কেডিএ, রেলওয়ে, টেলিযোগাযোগ ও বিদ্যুৎ পরিষেবার উন্নয়ন করবেন; খুলনা নগর সম্প্রসারণেরও উদ্যোগ নেবেন। 

গতবারের সিটি নির্বাচনের আগে ৩১ দফা ইশতেহার ঘোষণা করেছিলেন তালুকদার আব্দুল খালেক। পাঁচ বছর আগের ওই ইশতেহারের সঙ্গে বর্তমান ইশতেহারের অনেক মিল রয়েছে। 

ইশতেহার ঘোষণার সময় তিনি বলেন, “গত সিটি করপোরেশন নির্বাচনে আমি আমার ইশতেহারে ৩১ দফা পরিকল্পনা, প্রতিশ্রুতি ও অঙ্গীকার আপনাদের কাছে তুলে ধরেছিলাম। তার মধ্যে বেশ কিছু পরিকল্পনা বাস্তবায়িত হয়েছে। 

“তবে করোনাভাইরাস পরিস্থিতিসহ নানা প্রতিকূল অবস্থার কারণে ইচ্ছে থাকা সত্ত্বেও অনেক অঙ্গীকার ও প্রতিশ্রুতি রক্ষা করা সম্ভব হয়নি। এজন্য আমি আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।তবে নগরের সার্বিক উন্নয়ন ও নগরবাসীর সেবা প্রদানে আমার আন্তরিকতার অভাব ছিল না।” 

আবার মেয়র নির্বাচিত হলে অসমাপ্ত কাজ শেষ করার পাশাপাশি নির্বাচনী অঙ্গীকার ও প্রতিশ্রুতি অগ্রাধিকারভিত্তিতে বাস্তবায়ন করার চেষ্টা করবেন বলেও এ সময় জানান তিনি। 

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক ও এস এম কামাল হোসেন, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য পারভীন জাহান কল্পনা, নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক কাজী আমিনুল হক, খুলনা নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, খুলনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুজিত কুমার অধিকারী, সাবেক সংসদ সদস্য মো. মিজানুর রহমান মিজান, আওয়ামী লীগ নেতা শহিদুল হক মিন্টু, অ্যাডভোকেট সাইফুল ইসলামসহ অন্যরা। 

তালুকদার আব্দুল খালেক ২০১৮ সালে অনুষ্ঠিত খুলনা সিটি কর্পোরেশনে প্রথমবার মেয়র নির্বাচিত হন। এর আগে ২০০১-২০০৬ এবং ২০১৪-২০১৯ সময়ে তিনি বাগেরহাট-৩ (রামপাল-মোংলা) আসনের সংসদ সদস্য ছিলেন।