বিজয় এক্সপ্রেস লাইনচ্যুত: ৫ ঘণ্টা পর উদ্ধার শুরু

“প্রথমে একটি লাইন ক্লিয়ার করার চেষ্টা করা হবে; তাতে ঢাকা-চট্টগ্রাম পথে ট্রেন চলাচল শুরু করা যাবে।”

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2024, 01:01 PM
Updated : 17 March 2024, 01:01 PM

কুমিল্লার নাঙ্গলকোটে বিজয় এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ার পাঁচ ঘণ্টা পর উদ্ধারকাজ শুরু হয়েছে। 

লাকসাম রেলওয়ে থানার ওসি মুরাদ উল্লাহ বাহার রোববার সন্ধ্যা পৌনে ৭টায় বলেন, “মাত্রই উদ্ধারকাজ শুরু হয়েছে। চট্টগ্রাম ও আখাউড়া থেকে দুটি উদ্ধারকারী ট্রেন এসে কাজ শুরু করেছে। 

“প্রথমে একটি লাইন ক্লিয়ার করার চেষ্টা করা হবে। তাতে ঢাকা-চট্টগ্রাম পথে ট্রেন চলাচল শুরু করা যাবে। কিন্তু এতে কত সময় লাগবে তা এখনি বলা যাচ্ছে না”, বলেন ওসি মুরাদ।

দুপুর ১টা ৩৫ মিনিটে হাসানপুর স্টেশন সংলগ্ন তেজের বাজার এলাকায় বিজয় এক্সপ্রেসের নয়টি বগি লাইনচ্যুত হয়। এতে আহত হয়েছেন অন্তত ৩০ জন। 

প্রাথমিকভাবে ট্রেনের ইঞ্জিনের সঙ্গে থাকা লক ভেঙে এ দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন নাঙ্গলকোট রেলওয়ে স্টেশন মাস্টার জামাল হোসেন।  

স্থানীয়দের বরাতে তিনি জানান, দুপুর ১টা ৩৫ মিনিটে বিকট শব্দে ট্রেনের হাসানপুর স্টেশন সংলগ্ন উপজেলার ঢালুয়া ইউনিয়নের তেজের বাজার এলাকায় বগি লাইনচ্যুত হয়েছে।

Also Read: বিজয় এক্সপ্রেস কুমিল্লায় লাইনচ্যুত, আহত ৩০

লাইনচ্যুত হওয়ার পর বগিগুলো ঢাকা-চট্টগ্রাম রেলপথের উভয় লাইনে ছড়িয়ে-ছটিয়ে পড়ে। ফলে চট্টগ্রামের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

 চট্টগ্রামের সঙ্গে সংশ্লিষ্ট রুটের ট্রেনগুলো বিভিন্ন স্টেশনে আটকা পড়েছে বলে জানান তিনি।  

পুলিশ জানিয়েছে, দুর্ঘটনার পর স্থানীয়রা এসে যাত্রীদের উদ্ধার করতে শুরু করেন। দুর্ঘটনার পর অনেক যাত্রী স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা নিয়ে সড়ক পথে চলে গেছেন। এ ঘটনায় এখন পর্যন্ত কেউ নিহত হওয়ার খবর পাওয়া যায়নি।