কুমিল্লায় বাসে পেট্রোল বোমা: খালেদা জিয়ার অনুপস্থিতিতে পেছাল চার্জ গঠন

মামলার ৫১ নম্বর আসামি বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 04:41 AM
Updated : 10 Feb 2024, 04:41 AM

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলায় বাসে পেট্রোল বোমা হামলার মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অনুপস্থিত থাকায় অভিযোগ গঠনের তারিখ পিছিয়েছে আদালত।

বুধবার আসামি পক্ষের আইনজীবীদের আবেদনের পরিপ্রেক্ষিতে তারিখ পেছান কুমিল্লার জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ মো. হেলাল উদ্দিন।

আসামি পক্ষের আইনজীবী কাজী নাজমুস সাদাত সাংবাদিকদের বলেন, সকাল সাড়ে ১০টায় মামলায় হাজিরা দিতে কুমিল্লা আদালতে আসেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী।

মামলা সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে হরতাল-অবরোধ চলাকালে কক্সবাজার থেকে ছেড়ে আসা ঢাকাগামী আইকন পরিবহনের একটি বাস চৌদ্দগ্রামের মিয়াবাজার এলাকায় পৌঁছালে পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। সে সময় বাসে আগুনে পুড়ে ঘটনাস্থলে সাতজন এবং পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে একজন মারা যান।

এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান হাওলাদার ওই দিন বিকালে ৫৬ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাত পরিচয় আরও ৭০ থেকে ৮০ জনের বিরুদ্ধে মামলা করেন।

পরে ২০১৭ সালের ২ মার্চ চৌদ্দগ্রাম থানার তৎকালীন এসআই মো. ইব্রাহিম ৭৮ জনকে আসামি করে আদালতে অভিযোপত্র দাখিল করেন।

মামলার প্রধান আসামি জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও সাবেক সংসদ সদস্য সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের। এই মামলার ৫১ নম্বর আসামি বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। মামলায় কেন্দ্রীয় বিএনপি নেতাদের মধ্যে আছেন যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও সালাউদ্দিন আহমেদ, শওকত মাহমুদ, মনিরুল হক চৌধুরীসহ অনেকে।

অভিযোপত্রে ৭৮ নম্বর আসামি হিসেবে রয়েছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা মনিরুল হক চৌধুরী।

আসামি পক্ষের আইনজীবী কাজী নাজমুস সাদাত বলেন, “সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বর্তমানে আদালতের নির্দেশে সরকারের হেফাজতে আছেন। তাকে উপস্থিত করার দায়িত্ব সরকারের। আমরা আদালতে আবেদন করেছি, যেহেতু খালেদা জিয়া অসুস্থতাসহ নানান কারণে অনুপস্থিত তাই যেন চার্জ গঠনের তারিখ পেছানো হয়।

“এ ছাড়া বিএনপির অনেক নেতাকর্মী অনুপস্থিত ছিলেন। যে কারণে আমরা আবেদন করেছি। আদালত আবেদন গ্রহণ করেছে। চার্জ গঠনের তারিখ পরে জানানো হবে।”

এ সময় বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ আসামি পক্ষের আইনজীবী কাজী নাজমুস সাদাত, কাইমুল হক রিংকু ও মোহাম্মদ আক্তার হোসাইন উপস্থিত ছিলেন।

[প্রতিবেদনটি প্রথম প্রকাশিত হয়েছিল ২০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক]