বরিশালে ইসলামী আন্দোলনের প্রার্থীর নাম ঘোষণা

ঘোষণার সময় রেজাউল করিম বলেন, বিগত জাতীয় নির্বাচন একশত ভাগ প্রশ্নবিদ্ধ–স্বচ্ছ হয় নাই। স্থানীয় নির্বাচনে একশত ভাগ স্বচ্ছতার প্রমাণ দিতে পারে নাই।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2023, 06:18 PM
Updated : 27 April 2023, 06:18 PM

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রার্থী হিসেবে দলের জ্যেষ্ঠ নায়েবে আমির সৈয়দ ফয়জুল করীমের নাম ঘোষণা করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

বৃহস্পতিবার বিকালে চরমোনাই মাদ্রাসা অডিটোরিয়ামে এই ঘোষণা দেন দলের মুহতারম আমির ও চরমোনাই পীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম।

এ সময় রেজাউল করিম বলেন, বিগত জাতীয় নির্বাচন একশত ভাগ প্রশ্নবিদ্ধ, স্বচ্ছ হয় নাই। স্থানীয় নির্বাচনে একশত ভাগ স্বচ্ছতার প্রমাণ দিতে পারে নাই।

“যেহেতু সামনে জাতীয় নির্বাচন আসছে, আমরা সরকারের ও সরকারের দায়িত্ব পালন করেন প্রশাসনিক ভাইয়েরা যারা আছেন তারা তো বলেছেন–আমরা স্বচ্ছ ও সুন্দর নির্বাচন উপহার দেব সিটিতে। এ রকম একটা আশ্বাস তারা দিয়েছেন।”

তিনিআরও বলেন, “সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠু হবে, এটা আমরা তাদের কথায় বিশ্বাস করছি। বাস্তবতা যখন মাঠে নামব তখন বুঝতে পারব। আমরা আশাবাদী সুষ্ঠু নির্বাচন হবে। বিভিন্ন পরিবেশ-পরিস্থিতির ওপর আলোচনা-পর্যালোচনা করে আমরা আশার আলোকেই প্রার্থী দিয়েছি।”

রেজাউল করিম বলেন, “ষড়যন্ত্র করেও চরমোনাই ইউপি নির্বাচনে হাতপাখার বিজয় ঠেকাতে পারেনি। বরিশাল সিটি আমাদের জন্মস্থান। বিগত সিটি নির্বাচনে কীভাবে মেয়র নির্বাচিত হয়েছে এবং পরে দায়িত্ব পালন করেছে তা সকলের জানা আছে।

“নগরবাসী যাতে স্বাধীনভাবে বসবাস করতে পারে, এর প্রয়োজন মনে করেই প্রার্থী দিয়েছি।”

নাম ঘোষণার পর প্রার্থীর হাতে হাতপাখা তুলে দিয়ে পরিচয় করিয়ে দেন তিনি।

প্রার্থীর নাম ঘোষণার পর সৈয়দ ফয়জুল করীম বলেন, “আমি বরিশালের মেয়র হতে চাই না, বরিশালের খাদেম হতে চাই। বরিশালবাসীর জন্য কী করব আমি জানি না। তবে তাদের অধিকার প্রতিষ্ঠা করব। বরিশালে শান্তি প্রতিষ্ঠায় আমার জান ও মাল কোরবান করার চেষ্টা করব।”

তিনি সাংবাদিক ও উপস্থিত সবার উদ্দেশে বলেন, “আপনারা যদি পাশে থাকেন আমরা বরিশালে নিরপেক্ষ ও অবাধ নির্বাচন করতে সক্ষম হব। যদি পাশে না থাকেন, তাহলে তো সম্ভব নয়।”

প্রার্থী ঘোষণার এই অনুষ্ঠানে দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

তফসিল অনুযায়ী, আগামী ১৬ মে মনোনয়নপত্র উত্তোলন ও জমাদানের শেষ দিন। ১৮ মে মনোনয়ন বাছাই। ২৫ মে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। পরদিন প্রতীক বরাদ্ধ। ১২ জুন ভোট গ্রহণ হবে।

নির্বাচনে ১০ জন সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ দেওয়া হয়েছে বলে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় জানিয়েছে।