ভারত থেকে ডিজেল আনার পাইপলাইন ছিদ্র করে ‘চুরি’, গ্রেপ্তার ৪

শনিবার ঘটনাস্থল পরিদর্শন করবেন নুমালিগড় রিফাইনারি লিমিটেডের কর্মকর্তারা।

দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2023, 06:36 PM
Updated : 24 Nov 2023, 06:36 PM

মাস আটেক আগে ভারত থেকে বাংলাদেশে ডিজেল আনার যে পাইপলাইন চালু করা হয়েছিল, সেই লাইন ছিদ্র করে তেল চুরির অভিযোগে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে।

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার ফতেজংপুর ইউনিয়নের ফেলুসাডাঙ্গায় ওই চুরির ঘটনা ঘটে বলে পুলিশের ভাষ্য।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন-চিরিরবন্দর উজেলার আলী উদ্দিনের ছেলে জাহাঙ্গীর আলম (২৭), পার্বতীপুর উপজেলার মাজুম আলীর ছেলে মানিক শাহ (৪৫), নীলফামারীর সৈয়দপুর উপজেলার তাবির উদ্দিনের ছেলে নজমুল হক (৬৫) এবং একই উপজেলার ছলেমান বসু মিয়ার ছেলে আমিনুল ইসলাম (৪৮)।

ভারতের নুমালিগড় থেকে শিলিগুড়ি হয়ে ১৩১ কিলোমিটার দীর্ঘ পাইপলাইনে বাংলাদেশের পার্বতীপুরে ডিজেল আনার কার্যক্রম গত ১৮ মার্চ উদ্বোধন করে দুই দেশের সরকার প্রধান। দীর্ঘ এ পাইপলাইনে ৪৭ লাখ লিটার বা চার হাজার ৭০০ টন তেল সব সময় সংরক্ষিত থাকে।

ওই প্রকল্পের কর্মকর্তা প্রবীর হীরা একটি মামলা করেছেন উল্লেখ করে চিরিরবন্দর থানার ওসি বজলুর রশিদ বলেন, “ওই মামলায় পাইপলাইনের দুজন লাইনম্যান, যে জমির নিচে এই ঘটনা সেই জমির মালিক এবং পাশের একটি টং ঘরের মালিককে গ্রেপ্তার করা হয়েছে।”

পুলিশ কর্মকর্তা বজলুর বলেন, ভারতের নুমালিগড় রিফাইনারি লিমিটেড সেন্সরের মাধ্যমে টের পায় যে বাংলাদেশ সীমানার কোনো অংশে পাইপ ছিদ্র হয়েছে। শুক্রবার সকালে বিষয়টি পার্বতীপুর ওয়েল হেড ডিপো কর্তৃপক্ষ জানতে পারলে তারা তাৎক্ষণিক অনুসন্ধানে নামে।

“এরপর ফতেজংপুর ইউনিয়নের ফেলুসাডাঙ্গা অংশে মাটি ভেজা দেখে সেখানে তারা মাটি খুঁড়ে তেলের পাইপ ছিদ্র দেখতে পান, যেটি তখন ক্লিপ দিয়ে বন্ধ রাখা ছিল।”

নুমালিগড় রিফাইনারি লিমিটেডের কর্মকর্তারা শনিবার ঘটনাস্থল পরিদর্শন করবেন বলে জানিয়েছেন ওসি বজলুর।