নির্বাচনে অংশ নিতে পদত্যাগ খুলনার মেয়র খালেকের

তালুকদার আবদুল খালেকের পদত্যাগের পর সিটি করপোরেশন পরিচালনার দায়িত্ব পান প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলাম।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2023, 06:18 PM
Updated : 11 May 2023, 06:18 PM

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে পুনরায় নির্বাচন করতে পদত্যাগ করেছেন বর্তমান মেয়র তালুকদার আবদুল খালেক।

বৃহস্পতিবার বিকালে তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামের কাছে পদত্যাগপত্র জমা দেন। এর জন্য সকালে তিনি খুলনা থেকে ঢাকার উদ্দেশে রওনা দেন।

গত ২ মে মেয়র পদে নির্বাচন করার জন্য রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে তালুকদার আবদুল খালেকের হয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন খুলনা নগর আওয়ামী লীগের নেতারা। তিনি এখনও মনোনয়নপত্র জমা দেননি।

১৬ মে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। এর আগেই তাকে পদত্যাগ করতে হবে জলে জানিয়েছেন সহকারী রিটার্নিং কর্মকর্তা ফারাজী বেনজীর আহমেদ। 

এদিকে তালুকদার আবদুল খালেকের পদত্যাগের পর সিটি করপোরেশন পরিচালনার যাবতীয় দায়িত্ব দেওয়া হয়েছে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলামকে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ জহিরুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে তাকে ওই দায়িত্ব দেওয়া হয়।

খুলনা সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলাম বলেন, “মেয়রের অবর্তমানে সিটি করপোরেশনের প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব পরিচালনার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ের চিঠি পেয়েছি।”

চিঠিতে বলা হয়েছে, খুলনা সিটি করপোরেশনের নির্বাচিত মেয়র কর্তৃক দায়িত্ব গ্রহণের পূর্ব পর্যন্ত সিটি করপোরেশনের সব প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা প্রধান নির্বাহী কর্মকর্তা, খুলনা সিটি করপোরেশনকে অর্পণ করা হলো।

তালুকদার আবদুল খালেক বর্তমান মেয়র ও খুলনা নগর আওয়ামী লীগের সভাপতি। তিনি আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন। এটা নিয়ে টানা চারবার আওয়ামী লীগ তাকে দলীয় মনোনয়ন দিয়েছে।

আগামী ১২ জুন খুলনা সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে।

২০০৮ ও ২০১৮ সালে মেয়র নির্বাচিত হয়েছিলেন তিনি। তবে ২০১৩ সালে বিএনপির প্রার্থী মোহাম্মদ মনিরুজ্জামানের কাছে হেরে যান।