শাবি শিক্ষার্থীদের ‘উদ্দীপ্ত’ করতে শিক্ষকদের কর্মশালা

শিক্ষার্থীদের ডেকে তাদের সমস্যা শুনে সমাধানের চেষ্টা করতে শিক্ষকদের আহ্বান জানান শাবি উপাচার্য।

শাহাজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি,বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2022, 02:07 PM
Updated : 5 Dec 2022, 02:07 PM

শিক্ষার্থীদের ইতিবাচক কর্মকাণ্ডে উদ্দীপ্ত করতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষকদের একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) সম্মেলন কক্ষে সামাজিক বিজ্ঞান অনুষদ আয়োজিত এ কর্মশালা উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। 

‘মানসিক স্বাস্থ্য, কর্মক্ষেত্রে চাপ ব্যবস্থাপনা ও শিক্ষার্থীদের ইতিবাচক কর্মকাণ্ডে উদ্দীপ্ত করা’ শীর্ষক এ কর্মশালার উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, “এ ধরনের কর্মশালা এখন খুবই প্রয়োজন। শিক্ষার্থীদের ভালো কাজে উদ্বুদ্ধ করতে শিক্ষকদের অনেক ভূমিকা রয়েছে। শিক্ষার্থীদের নানা সমস্যা থাকে। তাদের মধ্যে কেউ কেউ সে সমস্যাগুলোর কারণে পড়ালেখায় পিছিয়ে যেতে পারে।” 

শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, “এ ক্ষেত্রে আপনারা ছাত্র-ছাত্রীদের ডেকে নিয়ে তাদের সমস্যা শুনতে পারেন। তাদের সমস্যাগুলো সমাধানের চেষ্টা করতে পারেন। এতে শিক্ষার্থীরা পড়ালেখার প্রতি আগ্রহী হবে এবং তাদের মধ্যে ইতিবাচক ধারণা সৃষ্টি হবে।” 

শিক্ষকরাও কর্মক্ষেত্রে কাজের চাপে থাকেন উল্লেখ করে উপাচার্য বলেন, “আপনাদের সেই কাজের চাপের কীভাবে ব্যবস্থাপনা করা যায় সেই সম্পর্কে এ কর্মশালায় জানতে পারবেন। শিক্ষার গুণগত মান বজায় রাখতে শিক্ষক ও শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের উন্নয়ন জরুরি। একজন মানসিক ও শারীরিকভাবে সুস্থ মানুষই দক্ষতার সাথে কর্মক্ষেত্রে অবদান রাখতে পারে।” 

বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে সকলের মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য কাউন্সেলিং মনোবিজ্ঞানী এবং শিক্ষার্থীদের জন্য প্রত্যেক বিভাগে নারী ও পুরুষ ছাত্র উপদেষ্টা নিয়োগ করা হয়েছে বলে জানান তিনি। 

সকল শিক্ষককে তিনি স্বতঃস্ফূর্তভাবে কর্মশালায় অংশগ্রহণ করার আহ্বান জানান।   

অনুষ্ঠানে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক দিলারা রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম ও ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক আমিনা পারভীন। 

স্বাগত বক্তব্য দেন পলিটিক্যাল স্টাডিজ বিভাগের প্রধান অধ্যাপক ড. জায়েদা শারমিন। 

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা ও সমাজ বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. তানজিনা চৌধুরী। 

কর্মশালায় আলোচক হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের কাউন্সেলিং মনোবিজ্ঞানী ফজিলাতুন্নেছা শাপলা। 

কর্মশালায় সামাজিক বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগের ত্রিশের অধিক শিক্ষক অংশ নেন। সোমবার দুপুর দেড়টা পর্যন্ত এ কর্মশালা চলে।