রাষ্ট্রদূত তৌহিদুল ষড়যন্ত্রের শিকার: মোমেন

‘আমি যদ্দিন আছি, আই উইল ডিফেন্ড হিম,” বললেন পররাষ্ট্রমন্ত্রী।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2023, 12:06 PM
Updated : 21 Jan 2023, 12:06 PM

অস্ট্রিয়া সরকার গ্রহণ না করা রাষ্ট্রদূত তৌহিদুল ইসলামের পক্ষে বললেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তার দাবি, ওই কূটনীতিক ষড়যন্ত্রের শিকার।

নিজে যতদিন পররাষ্ট্রমন্ত্রী রয়েছেন, ততদিন পর্যন্ত তৌহিদুলকে রক্ষা করে যাবেন বলেও জানিয়েছেন মোমেন।

তৌহিদুল এখন রয়েছেন সিঙ্গাপুরে, বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে। তাকে সরকার অস্ট্রিয়ায় রাষ্ট্রদূত মনোনীত করলেও ভিয়েনা সেই প্রস্তাব ফেরত পাঠিয়েছে বলে সংবাদ মাধ্যমে খবর এসেছে।

শনিবার কূটনৈতিক পাড়ায় এ নিয়ে আলোচনার মধ্যেই শনিবার সিলেটে আব্দুল মোমেনের কাছে প্রসঙ্গটির উল্লেখ করে সাংবাদিকরা জানতে চান, তৌহিদুল ইসলামকে ভিয়েনা গ্রহণ করেনি, গণমাধ্যমে আসা এ তথ্যের ব্যাপারে তার মতামত কী?

উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “বর্তমানে সে আমাদের অ্যাম্বাসেডর ইন সিঙ্গাপুর। তাকে আমরা ভিয়েনাতে দিতে চাই। সেখানে মাল্টি নেচারাল কাজ আছে আমাদের ধারণা।”

তারপর তৌহিদুল সম্পর্কে তিনি বলেন, “সে যখন অ্যাডমিনিস্ট্রেটিভ পরীক্ষা দেয়, তখন সারা বাংলাদেশের মধ্যে প্রথম হয়। তারপরে সে তার ব্যাচের ফার্স্ট বয় ছিল। অত্যন্ত ভালো, তুখোড় ছেলে। এই ছেলে (তৌহিদুল) প্রথম কাউন্সেলর ছিল ইউএনওতে এবং সে অসম্ভব তুখোড় ছেলে। এখন ওরে টেনে কিভাবে নামানো যায়, তার জন্য তার মন্ত্রণালয়ের লোকজন, তারই বন্ধুবান্ধবরা কন্টিনিউয়াসলি...

“সারা দেশেই বোধ হয় এই ক্যারেক্টার, আমরা খালি মানুষকে নিচে নামানোর জন্য উঠেপড়ে লাগি। আর মিডিয়াও ওই লাইনেই আছে। উপরে ওঠানোর চেষ্টা করে না, খালি নামানোর জন্য।”

সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ইতালির মিলানে কনসাল জেনারেল থাকা অবস্থায় তৌহিদুল ইসলামের বিরুদ্ধে এক নারী সহকর্মীর সঙ্গে অসদাচরণের অভিযোগ ছিল। কূটনৈতিক প্রক্রিয়ায় সেই বিষয়টিই জানতে চেয়েছিল ভিয়েনা। ঘটনাটি ‘বিস্তৃত’ তদন্ত করে সত্যতা পাওয়া যায়নি বলে পররাষ্ট্রমন্ত্রী জানান।

তিনি বলেন, “সে যখন মিলানে কনসাল জেনারেল ছিল, কনসাল জেনারেল থাকা অবস্থায় কোনো একটা মেয়েকে তার পেছনে লাগিয়ে দেয়। লাগিয়ে দিয়ে একটা কেলেঙ্কারির চেষ্টা করে।

“তখন তাকে উইথড্র করা হয়, সাসপেন্ড করা হয়, অনেক ইনভেস্টিগেশন করা হয়, সরকারের অনেক টাকা, আপনাদের টাকা খরচ করা হয়। পরে দেখা যায়, এক্কেবারে বানোয়াট। তারপর তার প্রমোশন হয়, তারপর অ্যাম্বাসেডর হয়।

“এখন তার বিরুদ্ধে আবার লাগছে একদল, তারই বন্ধু-বান্ধব হবে। আর না হয় পত্রিকায় এগুলো গেল কীভাবে?”

শহীদুলের পাশে থাকবেন জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “হি ইজ অ্যা ভেরি গুড অফিসার। আমি যদ্দিন আছি, আই উইল ডিফেন্ড হিম।”

মোমেন এদিন সিলেটে তার নির্বাচনী এলাকা সদর উপজেলার মোগলগাঁও ইউনিয়নের চাঁনপুর খেয়াঘাট এলাকায় সুরমা নদীর খনন কাজের উদ্বোধন করেন।

মানুষের দুর্গতি নিরসনে সুরমা নদী খনন শুরুর কথা জানিয়ে তিনি বলেন, “প্লাবন ও নদী ভাঙন রোধে এ পরিকল্পনা কাজে আসবে বলে আমি আশা করি।”