হবিগঞ্জে সাংবাদিকদের ওপর হামলা: জেলায় জেলায় প্রতিবাদ

এ ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেপ্তারের দাবি জানিয়েছেন সারাদেশের সাংবাদিকদের বিভিন্ন সংগঠন।

কুমিল্লা প্রতিনিধিও সুনামগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2022, 08:24 AM
Updated : 12 Sept 2022, 08:24 AM

সাইকেলে বিশ্বভ্রমণকারী ও ভ্রমণকাহিনী লেখক রামনাথ বিশ্বাসের হবিগঞ্জের বাড়ি দখলের খবর সংগ্রহ করতে যাওয়া সাংবাদিকের ওপর হামলার ঘটনায় দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন ও সমাবেশ হয়েছে।

রোববার দুপুরে বানিয়াচং উপজেলার ২ নম্বর ইউনিয়নে রামনাথ বিশ্বাসের বাড়ির সামনেই এই হামলার ঘটনা ঘটে।

হামলার শিকারদের মধ্যে রয়েছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের স্পেশাল অ্যাসাইনমেন্ট এডিটর রাজীব নূর, বানিয়াচং প্রেস ক্লাবের সভাপতি ও কালের কণ্ঠের বানিয়াচং প্রতিনিধি মোশাহেদ মিয়া, হবিগঞ্জ সমাচার পত্রিকার বানিয়াচং প্রতিনিধি তৌহিদ মিয়া এবং দেশসেবা পত্রিকার বানিয়াচং প্রতিনিধি আলমগীর রেজা।

ঘটনার প্রতিবাদে কুমিল্লা ও সুনামগঞ্জসহ সারাদেশের সাংবাদিকদের বিভিন্ন সংগঠন সোমবার মানববন্ধন কর্মসূচি পালন করেছেন এবং হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন। দোষীদের গ্রেপ্তার করা না হলে কঠোর আন্দোলনেরও হুঁশিয়ারি দেন তারা।

কুমিল্লা

সোমবার বেলা ১১টার দিকে কুমিল্লা প্রেসক্লাবের সামনে ‘কুমিল্লা ফটো সাংবাদিক ফোরাম’ এর ব্যানারে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ হয়। এতে জেলার বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধি এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

কুমিল্লা ফটো সাংবাদিক ফোরামের সভাপতি ওমর ফারুকী তাপসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাগরণী টিভির কুমিল্লা প্রতিনিধি আশিকুর রহমান আশিকের পরিচালনায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন কুমিল্লা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও আরটিভির স্টাফ রিপোর্টার গোলাম কিবরিয়া, কুমিল্লা রিপোর্টার্স ইউনিটির সাংগঠনিক সম্পাদক ও দৈনিক যুগান্তরের কুমিল্লা ব্যুরোর স্টাফ রিপোর্টার আবুল খায়ের, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ও কালের কণ্ঠের কুমিল্লা প্রতিনিধি আবদুর রহমান।

এ ছাড়া কর্মসূচিতে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানান কুমিল্লা ফটো সাংবাদিক ফোরামের সাবেক সাধারণ সম্পাদক ও সময় টিভির কুমিল্লা প্রতিনিধি বাহার রায়হান, এসএ টিভির কুমিল্লা প্রতিনিধি আনোয়ার হোসেন, সমকালের ফটো সাংবাদিক এন কে রিপন, দৈনিক বাংলা ও নিউজ বাংলার কুমিল্লা প্রতিনিধি মাহফুজ নান্টু, ফটো সাংবাদিক ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম সুমন, সাংগঠনিক সম্পাদক সালাউদ্দিন সুমন, দপ্তর সম্পাদক এইচ এম মহিউদ্দিন, প্রচার ও প্রকাশনা সম্পাদক অমিত মজুমদার, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক শাহ ইমরান, কার্যনির্বাহী সদস্য কুমিল্লা নিউজের সম্পাদক ও আজকের পত্রিকার জেলা প্রতিনিধি জহিরুল হক বাবু, ম্যাক রানা।

এ সময় আরও উপস্থিত ছিলেন কুমিল্লার কাগজের সাংবাদিক কাজী শামীম, কালের কণ্ঠের চৌদ্দগ্রাম প্রতিনিধি ও চৌদ্দগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবুল বাশার রানা, চ্যানেল বাংলাদেশের সাংবাদিক মহিউদ্দিন মন্টি, বাংলাদেশ সমাচারের মোহাম্মদ সাফি, দৈনিক গণমুক্তির মহিউদ্দিন আকাশ, সাপ্তাহিক আমোদের মোহাম্মদ শরীফ, নবচেতনার ফজলুল হক জয়, চ্যানেল এস’র রাজিব সাহা, আজকের কুমিল্লার মো. উজ্জ্বল হোসেন বিল্লাল, মেঘনা টিভির ক্যামেরাপারসন সাইফুল আলম।

সুনামগঞ্জ

সাংবাদিকের উপর হামলার ঘটনায় নিন্দা জানিয়ে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে সুনামগঞ্জ প্রেসক্লাব। দোষীদের গ্রেপ্তার করা না হলে কঠোর আন্দোলনের হুমকি দেন তারা।

সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক সমকাল-এটিএন বাংলার জেলা প্রতিনিধি পঙ্কজ কান্তি দে বলেন, “হবিগঞ্জের বিশ্ববিখ্যাত ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতবাড়ি স্থানীয় আব্দুল ওয়াহেদ ও তার পরিবার জোরপূর্বক দখল করে রেখেছেন। সাংবাদিক রাজীব নূরসহ স্থানীয় সাংবাদিকরা এ বিষয়টি অনুসন্ধান করতে এসে হামলার শিকার হয়েছেন।

“এই হামলার ঘটনায় সুনামগঞ্জের সাংবাদিক সমাজ ক্ষুব্দ। অবিলম্বে ওয়াহেদ ও তার লাঠিয়াল বাহিনীকে গ্রেপ্তার করতে হবে। না হলে সারাদেশের সাংবাদিকরা কঠোর কর্মসূচি ঘোষণা করবেন।”

এই ঘটনায় নিন্দা জানিয়েছে সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটি। সংগঠনটির সভাপতি লতিফুর রহমান রাজু বলেন, “রামনাথ বিশ্বাসের বাড়িটি দখলদাররা দখল করে আলামত ও স্মৃতি নষ্ট করে দিচ্ছে। সেই বাড়ি নিয়ে অনুসন্ধানমূলক সংবাদ করতে এসে হামলার শিকার হয়েছেন দেশের প্রখ্যাত সাংবাদিক রাজীব নূর। আমরা হামলাকারীদের গ্রেপ্তার ও শাস্তি দাবি করছি।”

Also Read: হবিগঞ্জে রামনাথ বিশ্বাসের বাড়িতে সাংবাদিকদের উপর ‘দখলদারদের’ হামলা

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক