নাটোরে ‘বিএনপির মঞ্চ দখল করে আওয়ামী লীগের শান্তি সমাবেশ’

বিএনপি বেশ কয়েকটি উপজেলায় পদযাত্রায় বাধা ও হামলার অভিযোগ করলেও তা অস্বীকার করেছে আওয়ামী লীগ।

নাটোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2023, 01:21 PM
Updated : 11 Feb 2023, 01:21 PM

নাটোরে বিএনপির পদযাত্রা কর্মসূচির মঞ্চ দখল করে শান্তি সমাবেশ করার অভিযোগ উঠেছে আওয়ামী লীগের বিরুদ্ধে।

জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক শহিদুল ইসলাম বাচ্চু এ অভিযোগ করেন।

শনিবার কেন্দ্রঘোষিত দেশব্যাপী পদযাত্রা কর্মসূচি পালন করে বিএনপি।  নাটোরে পদযাত্রার জন্য সদর উপজেলার ছাতনী এলাকায় মঞ্চ তৈরি করে দলটির স্থানীয় নেতা-কর্মীরা।

শহিদুল ইসলামের অভিযোগ, সকাল সাড়ে ১০টার দিকে নাটোর সদরের ছাতনীতে দিয়াড় মাদ্রাসাঘাট বটতলা এলাকায় মঞ্চ তৈরি করা হয়। বিএনপির নেতাকর্মীরা সেই মঞ্চে পৌঁছানোর আগেই অন্য রাস্তা দিয়ে আওয়ামী লীগের নেতাকর্মীরা স্লোগান দিয়ে সেই মঞ্চ দখল করে। পরে আওয়ামী লীগ সেখানে শান্তি সমাবেশ করে।

যদিও ছাতনী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি দুলাল সরকার এ অভিযোগ প্রত্যাখ্যান করেন।

বিভিন্ন উপজেলায় হামলার অভিযোগ

শহিদুল ইসলাম আরও অভিযোগ করেন, “সকাল ১০টার দিকে নলডাঙ্গা উপজেলার মাধনগর ইউনিয়নের মাধনগর রেলওয়ে স্টেশন এলাকায় বিএনপি নেতা-কর্মীরা সমবেত হলে বাধা দিয়ে তাদের মারপিট শুরু করে স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মীরা। এতে সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান সাখাওয়াত হোসেনসহ বেশ কয়েকজন আহত হয়েছেন।”

এ ছাড়া নলডাঙ্গা উপজেলার পিপরুল, সদরের কাফুরিয়া ও সিংড়া উপজেলার কলম, হাতিয়ান্দহ, চৌগ্রাম, রামানন্দ খাজুরা, ইটালী ইউনিয়ন, গুরুদাসপুরের মশিন্দা ও বিয়াঘাট ইউনিয়নে কর্মসূচি চলাকালে হামলা হয়েছে বলে দাবি করেন জেলা বিএনপির আহ্বায়ক।

তিনি আরও বলেন, “জেলাজুড়ে আমাদের অন্তত ১২ নেতা-কর্মী আহত হয়েছেন বলে এখন পর্যন্ত জানতে পেরেছি।”

নলডাঙ্গা থানার ওসি মো. আবুল কালাম আজাদ বলেন, “দু’পক্ষের কথা কাটাকাটি থেকে উত্তেজনা তৈরি হলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।”

সিংড়া উপজেলার রামানন্দ খাজুরা ইউনিয়নের কৈগ্রামে আওয়ামী লীগের শান্তি সমাবেশ থেকে বিএনপির পদযাত্রায় হামলার অভিযোগ পাওয়া গেছে।

শনিবার দুপুর ১২টার দিকে এ ঘটনা ঘটে বলে উপজেলা বিএনপির সদস্যসচিব দাউদার মাহমুদ অভিযোগ করেন।

এ ছাড়া চৌগ্রাম ও ইটালী ইউনিয়নেও হামলার অভিযোগ উঠেছে।

দাউদার মাহমুদ জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শনিবার বেলা ১১টায় নাটোরের সিংড়া উপজেলার ১২টি ইউনিয়ন বিএনপির পদযাত্রা কর্মসূচি শুরু হয়।

“কর্মসূচি চলার একপর্যায়ে রামানন্দ খাজুরা ইউনিয়নের কৈগ্রাম বাজারে লাঠিসোটা নিয়ে বিএনপির নেতা-কর্মীদের উপর অতর্কিত হামলা চালায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।”

দাউদার মাহমুদ জানান, আহত অবস্থায় রামানন্দ খাজুরা ইউনিয়ন বিএনপির সদস্যসচিব চয়েন উদ্দিন ও যুগ্ম আহ্বায়ক আরিফুল ইসলামকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

এ ছাড়া চৌগ্রাম ইউনিয়নে রাকিব হোসেন, ইটালী ইউনিয়নে হুজুর আলী, বেলাল হোসেন, বাচ্চু আহমেদ, ইউসুফসহ বিএনপির সাত নেতা-কর্মীকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন বলে তিনি জানান।

দাউদার মাহমুদ আরও বলেন, “সিংড়া উপজেলার ১২ নম্বর রামানন্দ খাজুরা ইউনিয়ন বিএনপির সদস্যসচিব চয়েন উদ্দিন, যুগ্ম আহ্বায়ক আরিফুল ইসলামকে লাঠিসোটা দিয়ে পিটিয়ে আহত করেছে ইউপি চেয়ারম্যান জাকির হোসেনের নেতৃত্বে আওয়ামী লীগ নেতা-কর্মীরা।

“এ ছাড়া ইটালিসহ বিভিন্ন ইউনিয়নে আওয়ামী লীগের শান্তি সমাবেশ থেকে বিএনপির পদযাত্রায় হামলা চালানো হয়েছে। কয়েকজন নেতা-কর্মীকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।”

তবে অভিযোগ প্রত্যাখান করেন রামানন্দ খাজুরা ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি ও ইউপি চেয়ারম্যান জাকির হোসেন।

তিনি বলেন, “আমরা শান্তি সমাবেশ করেছি, বিএনপির নেতা-কর্মীদের ওপর কোনো হামলা করা হয়নি। তারা শুধু শুধু হাসপাতালে ভর্তি হয়েছে।”

জানতে চাইলে সিংড়া থানার পরিদর্শক (তদন্ত) মো. রফিকুল ইসলাম বলেন, “এ বিষয়ে থানায় এখনও কোনো লিখিত অভিযোগ আসেনি।”

নাটোরের পুলিশ সুপার সাইফুর রহমান বলেন, “নাটোরের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। কয়েকটি জায়গায় দু’পক্ষের মধ্যে উত্তেজনা তৈরি হলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।”

আওয়ামী লীগের শান্তি সমাবেশ

এদিকে বিএনপির সন্ত্রাস, নৈরাজ্য এবং অপরাজনীতির প্রতিবাদে সারা দেশের মতো নাটোরেও অনুষ্ঠিত হয়েছে আওয়ামী লীগের শান্তি সমাবেশ।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নাটোর পৌর আওয়ামী লীগের আয়োজনে সকাল থেকেই নাটোর শহরের পুরাতন বাস টার্মিনাল এলাকায় অবস্থান নিয়ে সমাবেশ করেছেন নেতারা।

এ সময় সমাবেশে বক্তারা বলেন, দেশ যখন ভালো চলছে, তখন বিএনপি সন্ত্রাস ও নৈরাজ্য করে দেশকে অস্থিতিশীল করার পাঁয়তারা করছে। বিএনপির সব অপরাজনীতি বন্ধ করে দেওয়া হবে।

সমাবেশ স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, নাটোর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান খান চুন্নুসহ ছাত্রলীগ, যুবলীগের নেতা-কর্মীরা বক্তব্য দেন।