জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তিন দাবিতে ছাত্র ইউনিয়নের বিক্ষোভ

জানুয়ারির মধ্যেই দুটি হল খুলে দেওয়ার আশ্বাস দিয়েছেন উপাচার্য।

হাসিবুর রহমান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2023, 06:10 PM
Updated : 17 Jan 2023, 06:10 PM

নতুন হল দ্রুত খুলে দেওয়া, ‘গণরুম-গেস্টরুম সংস্কৃতি’ বন্ধ করা ও ক্ষমতাসীন দল সংশ্লিষ্ট ছাত্র সংগঠনের চাঁদাবাজি বন্ধ করা- এই তিন দাবিতে বিক্ষোভ মিছিল করেছে ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদ। 

মঙ্গলবার দুপুরে বিক্ষোভ মিছিল বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর এলাকা থেকে শুরু হয়ে কয়েকটি সড়ক ঘুরে প্রশাসনিক ভবনের সামনে শেষ হয়। এ সময় সেখানে একটি সংক্ষিপ্ত সমাবেশ করেন বিক্ষোভকারীরা।

সমাবেশে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদ বলেন, “আবাসিক বিশ্ববিদ্যালয় হওয়ার পরও প্রশাসন সিট দিতে পারে না। গণরুম-গেস্টরুমে শিক্ষার্থীরা র‍্যাগিংয়ের শিকার হয় সিট না পেয়ে। অথচ প্রশাসন অছাত্রদের হল থেকে বের করতে পারে না। এই প্রশাসন ব্যর্থতার পরিচয় দিয়েছে। 

“নতুন হলগুলো আশা জাগাচ্ছিল। সেই হলগুলো খুলে দিতেও টালবাহানা করছে প্রশাসন। গত বছরের নভেম্বরে উপাচার্য হল খুলে দেওয়ার আশ্বাস দিলেও এখনও তা বাস্তবায়ন করতে পারেননি।” 

সাধারণ সম্পাদক অমর্ত্য রায় বলেন, “বারবার হল উদ্বোধনের আশ্বাস দিয়েও প্রশাসন হল উদ্বোধন করছেন না। যার কারণে দেখা যাচ্ছে এখনো বিশ্ববিদ্যালয় শুধু লিখিত বক্তব্যে আবাসিক থেকে যাচ্ছে। বর্তমান বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আমাদের এই দাবি থাকবে, আপনাদের এই একটা সুযোগ, অতি দ্রুত নতুন হল চালু করে বিশ্ববিদ্যালয়টাকে পূর্ণাঙ্গ আবাসিক হিসেবে রূপ দিন।” 

পরে তারা উপাচার্য অধ্যাপক নুরুল আলমের কাছে তিন দফা দাবিতে একটি স্মারকলিপি জমা দেন। 

উপাচার্য আগামী ৩১ জানুয়ারির মধ্যে দুটি হল খুলে দেবেন বলে আশ্বাস দিয়েছেন। বাকি চারটি হল আগামী দুই মাসের মধ্যে উদ্বোধন করতে পারবেন বলেও আশা প্রকাশ করেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক