পাহাড় কেটে সুইমিংপুল: সাজেকের মেঘপল্লী রিসোর্টকে ২ লাখ টাকা জরিমানা

অনির্দিষ্টকালের জন্য সুইমিংপুল বন্ধ ঘোষণা করে লাল পতাকা টানিয়ে দেওয়া হয়েছে।

রাঙামাটি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2024, 08:09 AM
Updated : 3 April 2024, 08:09 AM

রাঙামাটির পর্যটন উপত্যকা সাজেকে পাহাড় কেটে সুইমিং পুল তৈরি করায় মেঘ পল্লী রিসোর্টকে দুই লাখ টাকা জরিমানা করেছে বাঘাইছড়ি উপজেলা প্রশাসন।

বুধবার সকাল ১১টার দিকে বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার শিরীন আক্তার মোবাইল কোর্টের মাধ্যমে রিসোর্ট মালিক শাহ আলমকে এই জরিমানা করেন। এছাড়া অনির্দিষ্টকালের জন্য সুইমিংপুল বন্ধ ঘোষণা করে লাল পতাকা টানিয়ে দেন।

ইউএনও শিরীন আক্তার বলেন, “পাহাড় কেটে সুইমিং পুল তৈরি বন্ধে হাইকোর্টের আদেশ আমরা পেয়েছি, তাই আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সাথে ঘটনাস্থলে গিয়ে হাইকোর্টের আদেশ বাস্তবায়ন করা হয়েছে।”

এর আগে পাহাড় কেটে সুইমিংপুল নির্মাণের বিরুদ্ধে হাইকোর্টে রিটের পর নির্মাণকাজ বন্ধে নির্দেশনা জারি করে আদালত। তারপর ওই রিসোর্টে অভিযান চালায় উপজেলা প্রশাসন।

মঙ্গলবার সংবাদপত্রে প্রকাশিত একটি প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিট আবেদনটি করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিচ ফর বাংলাদেশ (এইচআরপিবি)। 

আবেদনের পক্ষে শুনানি করেন এইচআরপিবি’র চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরশেদ।

মনজিল মোরশেদ গণমাধ্যমকে জানান, সাজেকে পাহাড় কেটে সুইমিংপুল নির্মাণের কাজ করছে মেঘপল্লী রিসোর্ট নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান। এতে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট ও পাহাড় ধসের ঝুঁকি রয়েছে।

আদালত এ বিষয়ে শুনানি শেষে সুইমিংপুল নির্মাণকাজ বন্ধসহ সাজেক ও আশপাশ এলাকায় অনুমতি ছাড়া পাহাড় কাটা বন্ধ ও অননুমোদিত পাহাড় কাটায় যারা জড়িত আছে তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার আদেশ দিয়েছে বলেও জানান এই আইনজীবী। 

পুরানো সংবাদ:

Also Read: সাজেকে পাহাড় কেটে সুইমিংপুল নির্মাণ বন্ধের নির্দেশ হাই কোর্টের