পরিবেশ দূষণ: দুই কারখানার গ্যাস-বিদ্যুৎ বিচ্ছিন্ন ও ইটভাটাকে জরিমানা

নরসিংদীতে ইটভাটা গুঁড়িয়ে দেওয়ার পাশাপাশি মালিককে তিন লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

নরসিংদী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 04:54 PM
Updated : 13 Feb 2024, 04:54 PM

পরিবেশ দূষণ ও পরিবেশ ছাড়পত্র না থাকায় নরসিংদী সদর উপজেলায় দুটি ডাইং কারখানার গ্যাস ও বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন এবং একটি ইটভাটাকে তিন লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

মঙ্গলবার দুপুরে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং এ অভিযান চালায় বলে জানান পরিবেশ অধিদপ্তরের নরসিংদী জেলা কার্যালয়ের উপপরিচালক শেখ মো. নাজমুল হুদা।

তিনি বলেন, দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ পরিবেশ অধিদপ্তরের নির্বাহী হাকিম ফয়জুন্নেসা আক্তারের নেতৃত্বে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়।

“দূষণের অভিযোগে মনোহরদী উপজেলার গোতাশিয়া ইউনিয়নের আকান নগর গ্রামের মেসার্স এ কে এফ ব্রিকস নামে ইটভাটাটি ভ্যাকু দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়।”

এ ছাড়া পরিবেশ ছাড়পত্র না থাকায় ভাটার মালিক আকরাম হোসেনকে তিন লাখ টাকা জরিমানা করা হয় বলে জানান পরিবেশ অধিদপ্তরের নাজমুল।

অপরদিকে সদর উপজেলার ঘোড়াদিয়া এলাকার সুরমা ডাইং ও শিল্পী ডাইং কারখানার অপরিশোধিত তরল বর্জ্যে নদী দূষণ এবং পরিবেশ ছাড়পত্র ছাড়া পরিচালনার অভিযোগ পাওয়া যায়।

অভিযানে সত্যতা পাওয়া গেলে কারখানা দুটির গ্যাস ও বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন করে দেন পরিবেশ অধিদপ্তরের মনিটরিং উইংয়ের নির্বাহী হাকিম।

অভিযানে নরসিংদী পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক প্রশান্ত কুমার রায়, মুনসুর মোল্লা, পরিদর্শক সমর কৃষ্ণ দাসসহ র‌্যাব, পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা উপস্থিত ছিলেন।