ঘূর্ণিঝড় মোখা:  লক্ষ্মীপুরে প্রস্তুত ১৮৫ সাইক্লোন শেল্টার, থাকবে ৬৪ মেডিকেল টিম

দুর্যোগকালীন ত্রাণ তহবিলে ৮ লাখ ১২ হাজার টাকা ও ৪২০ মেট্টিক টন চাল রয়েছে বলে জানান জেলা প্রশাসক।

লক্ষ্মীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2023, 10:14 AM
Updated : 12 May 2023, 10:14 AM

ঘূর্ণিঝড় মোখার ক্ষতি মোকাবেলায় লক্ষ্মীপুরে ১৮৫টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হবে। এ ছাড়া গঠন করা হচ্ছে ৬৪টি মেডিকেল টিম। 

বৃহস্পতিবার দুপুরে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির প্রস্তুতি সভায় এসব তথ্য জানান জেলা প্রশাসক আনোয়ার হোছাইন আকন্দ। 

জেলা প্রশাসক আরও জানান, দুর্যোগকালীন ত্রাণ তহবিলে ৮ লাখ ১২ হাজার টাকা ও ৪২০ মেট্টিক টন চাল রয়েছে। একটি জরুরি দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ কক্ষ ও হেল্পলাইন নাম্বারও চালু করা হবে। 

দুর্যোগ থেকে মানুষ ও গৃহপালিত প্রাণী রক্ষায় ফায়ার সার্ভিস, জনপ্রতিনিধি ও রেড ক্রিসেন্টসহ স্বেচ্ছাসেবীরা কাজ করবে।  এ ছাড়া সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দুর্যোগকালীন কর্মস্থলে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

জেলা প্রশাসকের কার্যালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির এই সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ নূর-এ আলম ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমরান হোসেনসহ সরকারের বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ উপকূল থেকে হাজারখানেক কিলোমিটার দূরে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ আরও শক্তি সঞ্চয় করে অতি প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে।

আবহাওয়াবিদরা যেমন ধারণা করেছিলেন, মোখার গতিপথ তেমনি আছে। এভাবে চললে আগামী রোববার দুপুর নাগাদ ঘূর্ণিঝড়টি বাংলাদেশের কক্সবাজার এবং মিয়ানমারের কিয়াউকপিউয়ের মধ্যবর্তী এলাকা দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

এজন্য বন্দর এলাকাগুলোতে ৪ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। তবে লক্ষ্মীপুরে কোনো সতর্কতা সংকেত দেখাতে এখনও নির্দেশনা দেওয়া হয়নি। জেলার সদর, রামগতি, কমলনগর ও রায়পুর উপজেলা মেঘনা নদীর উপকূলবর্তী এলাকা।