মিয়ানমার সীমান্তে ‘মাইন’ বিস্ফোরণে বাংলাদেশি আহত

সীমান্তের ওপারে গরু আনতে গিয়ে এই যুবক বিস্ফোরণের শিকার হন বলে স্থানীয়রা জানান।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2022, 01:09 PM
Updated : 16 Sept 2022, 01:09 PM

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে মিয়ানমার সীমান্তে বিস্ফোরণে এক বাংলাদেশি যুবক আহত হয়েছেন।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা ফেরদৌস জানান, শুক্রবার উপজেলার ঘুমধুমের বাইশফাঁড়ি সীমান্তে এই বিস্ফোরণ হয়।

“ঘটনার পর থেকে সীমান্তে বিজিবি টহল জোরদার করা হয়েছে। স্থানীয়দের সীমান্ত এলাকায় যেতে নিষেধ করা হয়েছ।”

নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়ন পরিষদের ৩ নম্বর ওয়ার্ড সদস্য মোহাম্মদ আলম জানান, আহত অংথোয়াইং তঞ্চঙ্গা (২২) ঘুমধুম ইউনিয়নের বাইশফাঁড়ি চাকমা পাড়ার অঙ্গোথোয়াই তঞ্চঙ্গার ছেলে।

এ ব্যাপারে বিজিবি বা পুলিশ কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে বক্তব্য দিতে চাননি।  তবে ইউপি সদস্য আলমের ধারণা, সীমান্তের ওপারে মাইন বিস্ফোরণে আহত হয়েছেন ওই যুবক।

স্বজনদের বরাতে তিনি বলেন, সকালে সীমান্ত এলাকায় গরু চড়াতে যান অংথোয়াইংসহ স্থানীয় কয়েকজন যুবক। এক পর্যায় গরু সীমান্তের শূন্যরেখা অতিক্রম করে মিয়ানমারের অংশে ঢুকে পড়ে।

“তারা গরু ফিরিয়ে আনতে ওপারে গেলে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। ঘুমধুম ইউনিয়নের বাইশফাঁড়ি চাকমা পাড়া সীমান্তের ৩৫ নম্বর পিলারের সংলগ্ন মিয়ানমারের ১০০ গজ অভ্যন্তরে এ ঘটনা ঘটেছে।”

তিনি জানান, বিস্ফোরণে ওই যুবকের একটি পা শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন এমএসএফ হাসপাতালে ভর্তি করে। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি হলে কর্তব্যরত চিকিৎসক কক্সবাজার জেলা সদর হাসপাতালে পাঠিয়ে দেন।

কক্সবাজার জেলা সদর হাসপাতালে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্য মো. রিপন চৌধুরী জানান, বিকালে বিস্ফোরণের ঘটনায় আহত এক পাহাড়ি যুবককে হাসপাতালে আনা হয়। অবস্থার অবনতি হলে কর্তব্যরত চিকিৎসক তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে (চমেক) পাঠিয়েছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক