দাবি আদায়ে ফের অবস্থানে জাবির প্রত্যয়

হল থেকে গণরুম বিলুপ্তি করা, অছাত্রদের বের করা ও মিনি গণরুমে অবস্থান করা বৈধ ছাত্রদের আসন নিশ্চিত করা- এই তিন দাবিতে অবস্থান করছেন তিনি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2023, 05:44 AM
Updated : 8 June 2023, 05:44 AM

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অছাত্রদের হল থেকে বের করাসহ তিন দফা দাবি আদায়ে ‘অটল থাকা’র সিদ্ধান্ত জানিয়ে ফের অবস্থান নিয়েছেন শিক্ষার্থী সামিউল ইসলাম প্রত্যয়। 

বুধবার রাত ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হল অফিসের সামনে পুনরায় অবস্থান শুরু করা প্রত্যয় অভিযোগ করেন- মঙ্গলবার রাতে হলের ছাত্রলীগের নেতা-কর্মীরা মারধরের পর জোর করে তাকে অ্যাম্বুলেন্সে তুলে মেডিকেল সেন্টারে পাঠিয়ে দিয়েছিল। 

হল থেকে গণরুম বিলুপ্তি করা, অছাত্রদের বের করা ও মিনি গণরুমে অবস্থান করা বৈধ ছাত্রদের আসন নিশ্চিত করা- এই তিন দাবিতে গত ৩১ মে রাত থেকে অবস্থান কর্মসূচি পালন শুরু করেছিলেন ভূগোল ও পরিবেশ বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ও মীর মশাররফ হোসেন হলের আবাসিক ছাত্র প্রত্যয়। 

বৃহস্পতিবার সকালে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মঙ্গলবার রাতে আমার উপর হামলা করার পর জোর করে অ্যাম্বুলেন্স দিয়ে মেডিকেল সেন্টারে পাঠিয়ে দেওয়া হয়। বিদ্যুৎহীন রাতের অন্ধকারে মীর মশাররফ হোসেন হলের অছাত্ররা এবং ছাত্রলীগের নেতা-কর্মীরা আমার সাথে এই আচরণ করে। 

“আমার তিন দফা দাবি বাস্তবায়নের কার্যক্রম যতক্ষণ পর্যন্ত না চোখে পড়ছে ততক্ষণ পর্যন্ত আমি আমার অবস্থান ছাড়ছি না।" 

তিনি  বলেন, "ছাত্রলীগ কিংবা বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে কেউ যদি যৌক্তিক কথা বলে সে টিকে থাকতে পারবে না, আমাকে সরিয়ে দিয়ে তারা সেটাই প্রমাণ করতে চেয়েছে। ” 

বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের অসহযোগিতার অভিযোগ করে তিনি বলেন, “প্রশাসনের সাথে বারবার আলোচনা করার চেষ্টা করেছি কিন্তু প্রশাসন আলোচনায় আসতে চায় না।" 

এর আগে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের সামনের খেলার মাঠে অবস্থান নেওয়া প্রত্যয়ের দাবির সঙ্গে সংহতি জানিয়েছিলেন অন্য শিক্ষার্থীরাও। 

এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অনেকেই প্রত্যয়ের সঙ্গে দেখা করে সংহতি প্রকাশ করেছিলেন। তাদের মধ্যে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষক অধ্যাপক শামসুল আলম সেলিম ও মাফরুহী সাত্তার। 

এ ছাড়া ইতিহাস বিভাগের অধ্যাপক আনিছা পারভীন, কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মোজাম্মেল হক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মঞ্চের আহ্বায়ক অধ্যাপক রায়হান রাইনও প্রত্যয়ের সঙ্গে সংহতি প্রকাশ করেন। 

সে সময় রায়হান রাইন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, “বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিন্দুমাত্র ইচ্ছা নেই প্রত্যয়ের দাবিগুলো সমাধানের। ইচ্ছা থাকলে অনেক আগেই এসবের সমাধান হয়ে যেত।”

এরপর মঙ্গলবার রাতে জোর করে প্রত্যয়কে সরিয়ে দেওয়ার পর তার সঙ্গে সংহতি প্রকাশ করা শিক্ষার্থীরা উপাচার্য নুরুল আলমের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে পাঁচটি দাবি পেশ করেন। 

পরে উপাচার্যের আশ্বাসে রাত ৩টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীরা সেখান থেকে সরে আসেন। তারা জানিয়েছিলেন বুধবার দুপুরের মধ্যে দাবি পূরণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দৃশ্যমান উদ্যোগ না নিলে তারা আবার আন্দোলনে যাবেন।

কিন্তু সে সময়ের মধ্যে কোনও দাবিই প্রশাসন পূরণ করতে পারেনি।

এরপর বুধবার রাত পর্যন্ত সংহতি জানানো শিক্ষার্থীদের কোনো কর্মসূচির ঘোষণা না আসায় একাই হলের সামনে ফের অবস্থান নিয়েছেন প্রত্যয়।

এ বিষয়ে প্রত্যয় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমার সাথে যেসব সাংস্কৃতিক সংগঠনগুলো সংহতি প্রকাশ করেছিল তাদের সঙ্গে আলোচনা করেছিলাম যেন দাবিগুলো নিয়ে যুগপৎভাবে আন্দোলন করা যায়। 

“কিন্তু আমাদের আলোচনা সফল হয়নি, অনেকেই আমাকে অবস্থান থেকে সরে আসার জন্য বলেছেন। তাদের সঙ্গে যুগপৎভাবে আন্দোলন হবে না দেখে আবার এসে অবস্থান নিয়েছি। আমি আমার আন্দোলন একাই চালিয়ে যাব।" 

তবে আন্দোলন চালিয়ে যাওয়ার ব্যাপারে জানতে চাইলে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আজ (বৃহস্পতিবার) ৩টায় আমাদের সংবাদ সম্মেলন আছে। আমরা দাবি আদায়ে সর্বোচ্চ শক্তি দিয়ে আন্দোলন চালিয়ে যাব, কিন্ত কোনোভাবেই প্রশাসনের মতো প্রত্যয়ের জীবন নিয়ে জুয়া খেলতে রাজি না।" 

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলমের সাথে মোবাইলে কয়েকবার চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি। 

আরও পড়ুন

Also Read: জাবিতে অবস্থানরত শিক্ষার্থীকে মারধর করে সরিয়ে দেওয়ার অভিযোগ ছাত্রলীগের বিরুদ্ধে

Also Read: জাবি ছাত্রের অবস্থান কর্মসূচির ৯৬ ঘণ্টা, শিক্ষকদের সংহতি

Also Read: রাতে উপাচার্যের সাক্ষাৎ-আশ্বাস, তবুও অনড় জাবি শিক্ষার্থী

Also Read: এবার উপাচার্যের বাসভবনে জাবি শিক্ষার্থীদের অবস্থান

Also Read: জাবির হল থেকে অছাত্রদের বের করার দাবিতে শিক্ষার্থীর অবস্থান