এবার উপাচার্যের বাসভবনে জাবি শিক্ষার্থীদের অবস্থান

উপাচার্যের সঙ্গে কথা না বলে কর্মসূচি শেষ করবেন না বলে প্রক্টরিয়াল বডিকে জানিয়েছেন শিক্ষার্থীরা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 04:54 PM
Updated : 3 June 2023, 04:54 PM

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আবাসিক হল থেকে অছাত্রদের বের করে দেওয়াসহ তিন দফা দাবিতে অবস্থানরত সামিউল ইসলাম প্রত্যয়ের সঙ্গে সংহতি জানিয়েছেন একদল শিক্ষার্থী। 

সংহতির অংশ হিসেবে শনিবার সন্ধ্যা ৭টার দিকে বিক্ষোভ মিছিল বের করেন তারা। 

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের সামনে থেকে বেরিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয়। 

উপাচার্যের বাসভবনের সামনে শিক্ষার্থীদের অবস্থানের খবরে ঘটনাস্থলে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলার চেষ্টা করেন প্রক্টরিয়াল বডির সদস্যরা। তারা জানান, উপাচার্য বিশ্ববিদ্যালয়ের বাইরে আছেন। 

তবে উপাচার্যের সঙ্গে কথা না বলে কর্মসূচি শেষ করবেন না বলে প্রক্টরিয়াল বডিকে জানান শিক্ষার্থীরা। 

বিক্ষোভে থাকা ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "আবাসিক বিশ্ববিদ্যালয় হওয়া সত্বেও হলে শিক্ষার্থীদের আসন দিতে ব্যর্থ হচ্ছে প্রশাসন। আবার গণরুম ও গেস্টরুমে শিক্ষার্থীরা র‌্যাগিংয়ের শিকার হচ্ছে। নতুন হল খোলার বিষয়ে আল্টিমেটামের দুমাস পার হলেও প্রশাসন এখনও হলগুলো চালু করতে পারেনি। এছাড়া হলগুলোয় আসন সংকট রয়েছে, তবুও অছাত্রদের হল থেকে বের করতে পারছে না প্রশাসন।" 

বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্বের শিক্ষার্থী অর্নব বলেন, "বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী সামিউল ইসলাম প্রত্যয় এই ৪০ ডিগ্রি দাবদাহে ৭২ ঘণ্টা ধরে অবস্থানরত। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে নানা রকম আশ্বাস দিলেও সে তা মানছে না। কারণ, প্রশাসনের আশ্বাস মিথ্যা, তা এরই মধ্যে প্রমাণিত।" 

তাই সামিউল ইসলাম প্রত্যয়ের তিন দফা দাবির সঙ্গে একাত্মতা জানিয়েই এ বিক্ষোভে অংশ নিয়েছেন বলে জানান তিনি। 

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান ও উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমকে একাধিকবার টেলিফোন করা হলেও তারা রিসিভ করেননি। 

এদিকে আবাসিক হল থেকে গণরুম বিলুপ্ত করাসহ তিন দফা দাবিতে তৃতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করছেন সামিউল ইসলাম প্রত্যয়। গত বুধবার রাত থেকে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের সামনের খেলার মাঠে অবস্থান কর্মসূচি পালন করছেন তিনি। 

প্রত্যয় বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের তৃতীয় বর্ষের (৪৯তম ব্যাচ) ও মীর মশাররফ হোসেন হলের আবাসিক ছাত্র। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, হলের সামনের মাঠে কাঁথা বিছিয়ে শুয়ে আছেন সামিউল। তার পাশে একটি প্ল্যাকার্ডে তিনটি দাবির কথা লেখা। 

দাবিগুলো হলো- হল থেকে গণরুম বিলুপ্তি করা, অছাত্রদের বের করা ও মিনি গণরুমে অবস্থান করা বৈধ ছাত্রদের আসন নিশ্চিত করা। 

তার অবস্থান কর্মসূচির খবর পেয়ে শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম কয়েকজন শিক্ষককে নিয়ে সেখান যান। তারা প্রত্যয়ের দাবিগুলো মেনে নেওয়ার আশ্বাসও দেন। তবে হল থেকে অছাত্রদের বের করার দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন বলে জানান তিনি। 

আরো পড়ুন:

Also Read: জাবির হল থেকে অছাত্রদের বের করার দাবিতে শিক্ষার্থীর অবস্থান