জাবির হল থেকে অছাত্রদের বের করার দাবিতে শিক্ষার্থীর অবস্থান

বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে গণরুম বিলুপ্ত করা ও হলের মিনি গণরুমে অবস্থান করা ছাত্রদের আসন নিশ্চিত করার দাবি এই শিক্ষার্থীর।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 02:16 PM
Updated : 3 June 2023, 02:16 PM

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবসিক হল থেকে অছাত্রদের বের করাসহ তিন দফা দাবিতে তিনদিন ধরে অবস্থান কর্মসূচি পালন করছেন এক শিক্ষার্থী।

গত বুধবার রাত থেকে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের সামনের খেলার মাঠে অবস্থান নেন সামিউল ইসলাম প্রীতম। শনিবারও তাকে সেখানে অবস্থান করতে দেখা গেছে।

সামিউল ইসলাম প্রীতম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী এবং মীর মশাররফ হোসেন হলের আবাসিক ছাত্র।

অন্য দাবিগুলো হলো বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে গণরুম বিলুপ্ত করা ও হলের মিনি গণরুমে অবস্থান করা বৈধ ছাত্রদের আসন নিশ্চিত করা।

ওই শিক্ষার্থীর অবস্থান কর্মসূচির খবর পেয়ে হলের দায়িত্বরত শিক্ষকরা ঘটনাস্থলে গিয়ে দাবিগুলো মেনে নেওয়ার আশ্বাস দেন। তবে দাবিগুলো বাস্তবায়ন না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন বলে জানিয়েছেন প্রীতম।

তিনি বলেন, “বুধবার সন্ধ্যা থেকে এখানে অবস্থান করছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমি অবস্থান কর্মসূচি চালিয়ে যাব।

“হল প্রশাসন থেকে কয়েকজন এসেছিলেন, তারা আমাকে আশ্বাস দিয়েছেন; তবে আমি দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চালিয়ে যাব।”

বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের ওয়ার্ডেন অধ্যাপক সাব্বির আলম বলেন, “ওই শিক্ষার্থীর সঙ্গে দুবার দেখা করেছি। তাকে হল প্রশাসন থেকে আসন ব্যবস্থা করে দেওয়া হয়েছে। তার অন্য দাবিগুলোও মেনে নেওয়ার আশ্বাস দিয়েছি।

“সে যদি মুখের কথায় বিশ্বাস না করে, তাহলে লিখিত দেব বলেছি। তবে সবগুলো দাবি বাস্তবায়নের জন্য সময় চেয়েছি। তার রুমমেট অছাত্র, তাকেও হল থেকে বের করে দিতে চেয়েছি। কিন্তু সে তার সব দাবি মেনে নিতে আমাদেরকে সময় দিতেও রাজি হচ্ছে না।”

একই হলের প্রধ্যক্ষ অধ্যাপক ওবায়দুর রহমান বলেন, “আমি তাকে আসনের ব্যবস্থা করে দিয়েছি। গণরুম বিলুপ্তসহ তার যেসব দাবি রয়েছে তা বাস্তবায়নের জন্য সময় প্রয়োজন। কিন্তু সে সময় দিতে ইচ্ছুক না।

“আমরা সার্বক্ষণিক তার খোঁজ-খবর রাখছি, তারপরও সে মিথ্যাচার করছে আমরা কেউ তার কাছে আসিনি।”

এদিকে শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলম অবস্থানরত শিক্ষার্থীকে দেখতে যান।

সে সময় উপাচার্য সাংবাদিকদের বলেন, “তার দাবিগুলো অবশ্যই যৌক্তিক। তবে এই দাবিগুলো পূরণ করতে গেলে আমাদের কিছুদিন সময় দিতে হবে।”