জাবি ছাত্রের অবস্থান কর্মসূচির ৯৬ ঘণ্টা, শিক্ষকদের সংহতি

শিক্ষক রায়হান রাইন বলেন, “বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিন্দুমাত্র ইচ্ছা নেই প্রত্যয়ের দাবিগুলো সমাধানের।”

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2023, 02:18 PM
Updated : 4 June 2023, 02:18 PM

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবসিক হল থেকে অছাত্রদের বের করাসহ তিন দফা দাবিতে এক শিক্ষার্থীর অবস্থান কর্মসূচির ৯৬ ঘণ্টা পেরিয়েছে। 

গত বুধবার সন্ধ্যা থেকে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের সামনে খেলার মাঠে অবস্থান নেন সামিউল ইসলাম প্রত্যয় নামে ওই শিক্ষার্থী। 

রোববার রাতেও তিনি কর্মসূচি পালন করছিলেন। 

শনিবার তার সঙ্গে সংহতি প্রকাশ করে মিছিল করে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন একদল শিক্ষার্থী। 

এবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অনেকেই প্রত্যয়ের সঙ্গে দেখা করে সংহতি প্রকাশ করছেন। এদের মধ্যে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষক অধ্যাপক শামসুল আলম সেলিম ও মাফরুহী সাত্তার। 

বিকালে ইতিহাস বিভাগের অধ্যাপক আনিছা পারভীন, কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মোজাম্মেল হক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মঞ্চের আহ্বায়ক অধ্যাপক রায়হান রাইনও প্রত্যয়ের সঙ্গে সংহতি প্রকাশ করেন।

রায়হান রাইন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিন্দুমাত্র ইচ্ছা নেই প্রত্যয়ের দাবিগুলো সমাধানের। ইচ্ছা থাকলে অনেক আগেই এসবের সমাধান হয়ে যেত। 

“প্রত্যয়ের দাবিগুলো খেয়াল করলে দেখা যাবে–সে গণরুম বিলুপ্তির কথা বলেছে। এই গণরুম একটা টর্চার সেল, শিক্ষার্থীদের নানাভাবে সেখানে নির্যাতন করা হয়। একজন শিক্ষার্থী কীভাবে সেখানে থাকবে? আর যারা অছাত্র তাদের তো স্বাভাবিকভাবেই হল থেকে বের করে দেওয়ার কথা, বিশ্ববিদ্যালয় প্রশাসন তো তা করতে পারছে না।”

প্রত্যয়ের দাবি যৌক্তিক হওয়ায় তার সঙ্গে সংহতি প্রকাশ করতে গিয়েছেন বলে জানান এই শিক্ষক। 

এর আগে শনিবার রাতে উপাচার্য একদিনের মধ্যে সব হলের অছাত্রদের তালিকা তৈরির প্রতিশ্রুতি দিয়েছিলেন। 

তালিকা সম্পর্কে জানতে চাইলে হল প্রাধ্যক্ষ কমিটির সভাপতি নাজমুল তালুকদার বলেন, “আমরা আজ প্রাধ্যক্ষ কমিটির সভা করেছি। সভায় সব হলের প্রাধ্যক্ষকে বলা হয়েছে, যেন অতি দ্রুত অছাত্রদের তালিকা তৈরি করা হয়।” 

যতক্ষণ পর্যন্ত কর্তৃপক্ষের যথাযথ কার্যক্রম চোখে না পড়বে ততক্ষণ পর্যন্ত অবস্থান কর্মসূচি ছেড়ে যাবেন না বলে জানিয়েছেন প্রত্যয়। 

সামিউল ইসলাম প্রত্যয় বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী এবং মীর মশাররফ হোসেন হলের আবাসিক ছাত্র। 

হল থেকে গণরুম বিলুপ্তি করা, অছাত্রদের বের করা ও মিনি গণরুমে অবস্থান করা বৈধ ছাত্রদের আসন নিশ্চিত করার দাবিতে এ অবস্থান কর্মসূচি পালন শুরু করেছেন তিনি।

আরও পড়ুন

রাতে উপাচার্যের সাক্ষাৎ-আশ্বাস, তবুও অনড় জাবি শিক্ষার্থী  

এবার উপাচার্যের বাসভবনে জাবি শিক্ষার্থীদের অবস্থান  

জাবির হল থেকে অছাত্রদের বের করার দাবিতে শিক্ষার্থীর অবস্থান