ছাঁটাই শ্রমিকদের পুনর্নিয়োগের দাবিতে যমুনা সার কারখানায় শ্রমিক বিক্ষোভ

কারখানা এলাকায় প্রধান সড়কে বিক্ষোভ মিছিল শেষে শ্রমিকরা কাখানার প্রধান ফটক অবরোধ করেন।

জামালপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2022, 02:21 PM
Updated : 17 Sept 2022, 02:21 PM

দেশের বৃহত্তম ইউরিয়া উৎপাদনকারী যমুনা সার কারখানায় ছাঁটাইকৃত শ্রমিকরা পুনর্নিয়োগের দাবিতে বিক্ষোভ-সমাবেশ করেছেন। 

শনিবার দুপুরে সার কারখানা এলাকায় প্রধান সড়কে বিক্ষোভ মিছিল শেষে শ্রমিকরা কাখানার প্রধান ফটকে অবরোধ করেন। 

শ্রমিকরা জানান, জামালপুরের তারাকান্দিতে অবস্থিত যমুনা সার কারখানা প্রতিষ্ঠার পর থেকে দুই বছর পর পর দরপত্রের মাধ্যমে দৈনিক হাজিরা ভিত্তিক শ্রমিক নিয়োগ করা হয়ে আসছে। সর্বশেষ মেসার্স জান্নাত এন্টারপ্রাইজের মাধ্যমে ৪৮৬ জন শ্রমিকের মেয়াদকাল শেষ হওয়ায় গত ১ সেপ্টেম্বর থেকে তাদের কারখানায় প্রবেশে নিষেধাজ্ঞা দেয় যমুনা কর্তৃপক্ষ। 

নতুন শ্রমিক নিয়োগে ঠিকাদার নিযুক্ত করতে গত ১৮ জুলাই দরপত্র আহ্বান করা হলেও দায়িত্বরত ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স জান্নাত এন্টারপ্রাইজ মামলা দায়ের করায় নতুন শ্রমিক নিয়োগ আদালতের নিষেধাজ্ঞায় স্থগিত আছে। 

প্রত্যক্ষদর্শীরা জানান, শ্রমিকদের বিক্ষোভ মিছিল, সমাবেশ ও অবরোধকে কেন্দ্র করে সার কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। 

অবরোধ চলাকালে সমাবেশে বক্তারা অভিযোগ করেন, আগের ঠিকাদার নিজেদের স্বার্থে মামলা করে শ্রমিক নিয়োগ বন্ধ করেছে। এদিকে কারখানা কর্তৃপক্ষ দরপত্র আহ্বান না করে বিধিবহির্ভূতভাবে নিজেদের পছন্দমতো লোকজন নিয়োগের পাঁয়তারা করছে। অথচ কর্মহীন শ্রমিকরা কাজ হারিয়ে মানবেতর জীবনযাপন করছে।

পোগলদিঘা ইউপি চেয়ারম্যান আশরাফুল আলম মানিক বলেন, শ্রমিকদের যৌক্তিক দাবি পূরণ না হওয়ায় ক্ষোভ বেড়েই চলছে। দ্রুত সমাধান না হলে কারখানা এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কা রয়েছে।  

এ ব্যাপারে কারখানার ব্যবস্থাপক (প্রশাসন) দেলোয়ার হোসেন স্থানীয় সাংবাদিকদের জানান, চুক্তিভিত্তিক ৪৮৬ জন শ্রমিকের মধ্যে ১৯৩ জনের নিয়োগ বিধি মোতাবেক আগেই বাতিল হয়েছে। বাকি ২৯৩ জনের মেয়াদকাল গত ৩১ অগাস্ট শেষ হয়। নতুন ঠিকাদার নিযুক্ত করতে দরপত্র আহ্বান করা হয়েছিল, কিন্তু ঠিকাদারের মামলার কারণে নতুন শ্রমিক নিয়োগ বন্ধ আছে। 

সরিষাবাড়ী থানার পরিদর্শক (তদন্ত) আব্দুল মজিদ সাংবাদিকদের জানান, শান্তিপূর্ণভাবে শ্রমিকরা কর্মসূচি পালন করেছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

দুই ঘণ্টাব্যাপী কর্মসূচি চলাকালে পোগলদিঘা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আশরাফুল আলম মানিক, সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম রফিক, পোগলদিঘা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সামস উদ্দিন, সাধারণ সম্পাদক আব্দুল আলিম, সাংগঠনিক সম্পাদক আল মামুন, ডোয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল জলিল, সাধারণ সম্পাদক নাসির উদ্দিন রতন, মহাদান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল্লাহ আল মামুন, পোগলদিঘা মহাবিদ্যালয়ের সাবেক অধ্যক্ষ মোয়াজ্জেম হোসেন, ট্রান্সপোর্ট সমিতির সভাপতি আবুল হোসেন সরকার, কান্দারপাড়া বাজার বণিক  সমিতির সভাপতি মাহবুবুর রহমান, পরিবহন শ্রমিক সংগঠনের আহ্বায়ক আক্কাস উদ্দিন শ্রমিকদের পক্ষে বক্তব্য রাখেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক