‘অপরিচিত’ খায়ের আব্দুল্লাহর মনোনয়নে আওয়ামী লীগের আনন্দ মিছিল

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী বেশ কয়েকজন নেতা বলেছেন, তারা ঐক্যবদ্ধ হয়ে নৌকার পক্ষে কাজ করবেন।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2023, 05:21 PM
Updated : 15 April 2023, 05:21 PM

বরিশালে আওয়ামী লীগের রাজনীতিতে খুব একটা ‘পরিচিত মুখ’ না হয়েও সিটি করপোরেশন নির্বাচনে প্রথমবার মনোনয়ন চেয়েই নৌকার কাণ্ডারি হয়ে ‘চমকে’ দিয়েছেন আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিয়াবাত)।

এক সময় যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য বঙ্গবন্ধুর ছোট বোন আমেনা বেগমের ছেলে আবুল খায়ের আব্দুল্লাহর মনোনয়নের খবরে বরিশাল মহানগরীর বিভিন্ন স্থানে আনন্দ মিছিল করেছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা।

আবুল খায়ের আব্দুল্লাহর বড় ভাই বরিশাল-১ আসনের সংসদ সদস্য ও বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহর ছেলে বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহও মনোনয়ন প্রত্যাশী ছিলেন। আবুল খায়ের আব্দুল্লাহ আওয়ামী লীগের মনোনয়ন চাওয়ার পর জনমনে ব্যাপক কৌতুহল সৃষ্টি হয়েছিল। 

 শনিবার মনোনয়ন পাওয়ার পর আবেগাপ্লুত আবুল খায়ের আব্দুল্লাহ এক প্রতিক্রিয়ায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বরিশালবাসীর মূল্যায়ন করে যে সিদ্ধান্ত দিয়েছেন, আমার শেষ রক্তবিন্দু দিয়ে হলেও তা রক্ষা করব।”

তিনি বলেন, “১৫ অগাস্টে আমার বেঁচে থাকার কথা ছিলো না। আমি পায়ে গুলিবিদ্ধ হয়ে ভাগ্যক্রমে বেঁচে আছি। আমার এক পাশে ছোট ভাই, আরেক পাশে ছোট বোন গুলিবিদ্ধ হয়ে মারা গেছে। মা গুলিবিদ্ধ হয়ে কাতরাচ্ছেন। বাবা আব্দুর রব সেরনিয়াবত মারা গেছেন।

“আমার বাবা বরিশালের একজন আদর্শ ও সৎ রাজনীতিবিদ ছিলেন। আমি সেই ধারাবাহিকতা রক্ষা করে বরিশালের সবার সুখ-দুঃখে পাশে থাকবো।”

তবে বড়ভাই আবুল হাসানাত আব্দুল্লাহর সঙ্গে কথা হয়েছে কি-না, জানতে চাইলে আবুল খায়ের আব্দুল্লাহ জানান, এ বিষয়ে তিনি কোনো কথা বলতে চান না।

এবার মেয়র পদে নৌকার কাণ্ডারি হওয়ার দৌড়ে আরও ছিলেন মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহমুদুল হক খান মামুন, ব্যবসায়ী মো. মিজানুর রহমান, মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি মো. জসিম উদ্দিন, বিএম কলেজ ছাত্র সংসদের মো. মঈন তুষার, বরিশাল শহর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মীর আমিন উদ্দিন মোহন।

আবুল খায়ের আব্দুল্লাহ মনোনয়ন পাওয়ার পর আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী বেশ কয়েকজন নেতা বলেছেন, তারা ঐক্যবদ্ধ হয়ে নৌকার পক্ষে কাজ করবেন।

তবে চেষ্টা করেও বর্তমান মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর কোনো বক্তব্য পাওয়া যায়নি। তার পক্ষে মহানগর আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর হোসেনের নেতৃত্বে মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেওয়া হয়।  

বিকালে জাহাঙ্গীর হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত দিয়েছেন তা আমরা মেনে নিয়েছি। বর্তমান মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ তো আগেই বলে দিয়েছেন, সভানেত্রী যে সিদ্ধান্ত দেবেন সেটা মেনে নেবেন।

“প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের ওপর আমরা নির্ভরশীল। সভানেত্রী দলের শীর্ষ নেতাদের নিয়ে সিদ্ধান্ত নিয়েছেন। আমরা আওয়ামী লীগ করি, তার নির্দেশনা মাঠ পর্যায়ের বাস্তবায়নের দায়িত্ব আমাদের। আমরা নৌকার পক্ষে কাজ করব।”

আবুল খায়ের আব্দুল্লাহর মনোনয়নের খবরে নগরীর ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জিয়াউর রহমান বিপ্লব ও সরকারি ব্রজমোহন কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি মঈন তুষারের নেতৃত্বে বৈদ্যপাড়া এলাকা থেকে আনন্দ মিছিল বের করা হয়। এ সময় তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়কে ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এনামুল হক বাহারের নেতৃত্বে মোটরসাইকেল শোভাযাত্রা হয়েছে। সন্ধ্যায় তার নেতৃত্বে মিষ্টি বিতরণ করা হয়।

দুপুরে নগরীর পানি উন্নয়ন বোর্ড কার্যালয় প্রাঙ্গণ থেকে জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীমের সমর্থকরা আনন্দ মিছিল বের করেন। মিছিলটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পানি উন্নয়ন বোর্ড কার্যালয় প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত সমাবেশে কর্মী ও সমর্থকরা আবুল খায়ের আব্দুল্লাহর পক্ষে কাজ করার জন্য সবার প্রতি আহ্বান জানান।

সন্ধ্যায় মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহমুদুল হক খান মামুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দলীয় মনোনয়ন চেয়ে না পাওয়ায় মন খারাপ হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী যাকে মনোনয়ন দিয়েছেন, যোগ্য মনে করেই দিয়েছেন। আমি তার পক্ষে কাজ করব।

দলীয় মনোনয়ন চাওয়া মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি জসিম উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দলীয় প্রধান বরিশালের সাধারণ মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটিয়েছেন। তার এ সিদ্ধান্তকে অভিনন্দন জানাই। তার মনোনীত প্রার্থীর পক্ষে কাজ করব।”

বরিশাল ব্রজমোহন কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি মঈন তুষার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে আমরা খুশি। আওয়ামী লীগের মনোনীত প্রার্থী খোকন সেরনিয়াবাতকে নিয়ে স্মার্ট বরিশাল গড়ে তুলতে কাজ করব।”

পঞ্চমবারের মতো মেয়র পদে দলীয় মনোনয়ন চাওয়া মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ মীর আমিন উদ্দিন মোহন বলেন, “স্বাভাবিকভাবে একটু খারাপ লাগা ও ক্ষোভ রয়েছে। তবে খোকন সেরনিয়াবাত একজন ভদ্র মানুষ। সাধারণ মানুষের কথা শোনেন। তার সঙ্গে আওয়ামী লীগকে আবার গণমানুষের দলে পরিণত করব।”