দ্বিতীয় পর্বের ইজতেমা: যান চলাচলে বিধিনিষেধ

আগামী শুক্রবার দ্বিতীয় দফা ইজতেমা শুরু হবে, শেষ হবে রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2024, 03:23 PM
Updated : 7 Feb 2024, 03:23 PM

টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে অংশগ্রহণকারীদের যাতায়াত নির্বিঘ্ন করতে ঢাকা মহানগর পুলিশ যানবাহন চলাচল ও পার্কিংয়ের বিশেষ ব্যবস্থা নিয়েছে।

দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীদের অংশগ্রহণে আগামী শুক্রবার দ্বিতীয় দফা ইজতেমা শুরু হবে, যা শেষ হবে রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে।

মাওলানা জুবায়েরুল হাসানের অনুসারীদের অংশগ্রহণে গত ২ থেকে ৪ ফেব্রুয়ারি ইজতেমার প্রথম পর্ব শেষ হওয়ার পর মঙ্গলবার দুপুরে ইজতেমা মাঠ জেলা প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়।

গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম এরপর দ্বিতীয় পক্ষের (সাদপন্থি) কাছে মাঠ হস্তান্তর করেন।

যেসব জায়গায় পার্কিং করা যাবে:  

  • ঢাকা ও চট্টগ্রাম বিভাগ থেকে আসা গাড়ির পার্কিং: ১৫ নম্বর সেক্টর এলাকাধীন কদমতলী মার্কেট, ৫ নম্বর ব্রিজের ঢাল এবং ১৭ নম্বর সেক্টর উলুদাহ মাঠ।

  • সিলেট ও খুলনা বিভাগ থেকে আসা গাড়ির পার্কিং: উত্তরা ১৫ নম্বর সেক্টরের লেকপাড় মাঠ।

  • রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের জন্য পার্কিং: ১০ নম্বর ব্রিজ, ১১ নম্বর ব্রিজ লেকের পশ্চিম পার্শ্বে, ১৬ নম্বর সেক্টরের ভেতরে ও বউবাজার মাঠ।

  • বরিশাল বিভাগের জন্য পার্কিং: ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন।

  • ঢাকা মহানগরী পার্কিং: ৩০০ ফুট রাস্তা সংলগ্ন স্বদেশ প্রোপার্টির খালি জায়গা।

ডাইভারশন

(আখেরি মোনাজাতের দিন ১১ ফেব্রুয়ারি ভোর ৪টা থেকে)

ডাইভারশনের স্থান– ধউর ব্রিজ, ১৮ নম্বর সেক্টর পঞ্চবটী ক্রসিং, পদ্মা ইউলুপ, ১২ নম্বর সেক্টর খালপাড়, মহাখালী ক্রসিং, হোটেল রেডিসন ব্লু ক্রসিং, ঢাকা-ময়মনসিংহ হাইওয়ে (বিশ্বরোড নিকুঞ্জ-১ কেচি গেট), কুড়াতলী ফ্লাইওভার লুপ-২, মহাখালী ফ্লাইওভার পশ্চিম পার্শ্ব ও মিরপুর দিয়াবাড়ী বাসস্ট্যান্ড ক্রসিং।

যে পথে গাড়ি চলবে, চলবে না

  • আখেরি মোনাজাতের দিন ভোর ৪টা থেকে আন্তঃজেলা বাস, ট্রাক, কভার্ডভ্যান ও অন্যান্য ভারী যানবাহন আব্দুল্লাহপুর, ধউর ব্রিজ মোড় পরিহার করে মহাখালী-বিজয় সরণি-গাবতলী হয়ে চলাচল করবে।

  • অনুরূপভাবে নবীনগর, বাইপাইল ও আশুলিয়া হয়ে উত্তরবঙ্গ থেকে আসা যানবাহনগুলো কামারপাড়া/আব্দুল্লাহপুর ক্রসিং পরিহার করে সাভার, গাবতলী দিয়ে চলাচল করবে অথবা ধউড় ব্রিজ ক্রসিং হয়ে মিরপুর বেড়ীবাঁধ দিয়ে চলাচল করবে।

  • ঢাকা থেকে এয়ারপোর্ট রোড দিয়ে আসা যানবাহন কুড়িল ফ্লাইওভারের উপর দিয়ে প্রগতি সরণি হয়ে অথবা বিশ্বরোড ক্রসিং (নিকুঞ্জ-১ কেচি গেট) দিয়ে ইউটার্ন করে চলাচল করবে।

  • ৩০০ ফিট দিয়ে আসা যানবাহনগুলো কুড়িল ফ্লাইওভার লুপ-২ (এয়ারপোর্টগামী) পরিহার করে প্রগতি সরণি এবং কুড়িল ফ্লাইওভার লুপ-৪ (কাকলী মহাখালীগামী) ব্যবহার করবেন। কোনোভাবেই বিমানবন্দর সড়ক ব্যবহার করা যাবে না।

  • আখেরি মোনাজাতের দিন ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাওলা/এয়ারপোর্টগামী এক্সিট পরিহার করার জন্য অনুরোধ করা হচ্ছে।

  • উত্তরার বাসিন্দা, বিমানযাত্রী, বিমান অপারেশনাল যানবাহন ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স ব্যতীত সকল প্রকার যানবাহনের চালকরা বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী বিজয় সরণি হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করবেন।

  • ঢাকা মহানগর থেকে যারা পায়ে হেঁটে বিশ্ব ইজতেমাস্থলে যাবেন, তাদের তুরাগ নদীর উপরে নির্মিত বেইলি ব্রিজ অথবা কামাড়পাড়া ব্রিজ দিয়ে টঙ্গী ইজতেমা ময়দানে যাতায়াত করতে হবে।

  •  বিদেশগামী যাত্রীদের বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য আখেরি মোনাজাতের দিন পদ্মা ইউলুপ এবং কুড়াতলী লুপ-২ থেকে ট্রাফিক-উত্তরা বিভাগের ব্যবস্থাপনায় যাত্রীদের জন্য পরিবহন সেবা দেওয়া হবে।

  • নির্ধারিত স্থানে যানবাহন পার্কিং এর সময় অবশ্যই গাড়ির চালক/হেলপার গাড়িতে অবস্থান করবেন এবং যাত্রী ও চালকরা একে-অপরের মোবাইল নম্বর নিয়ে রাখবেন, যাতে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিকভাবে পারস্পরিক যোগাযোগ করা যায়। গাড়ির সামনে ড্রাইভারের মোবাইল নম্বর দৃশ্যমান থাকবে।

পার্কিং নিষেধ:

খিলক্ষেত থেকে আব্দুল্লাপুর হয়ে ধউড় ব্রিজ পর্যন্ত রাস্তার দুই পাশে গাড়ি রাখা যাবে না।

প্রয়োজনে যোগাযোগ

উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা): ০১৩২০-০৪৩৯৪০

অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা): ০১৩২০-০৪৩৯৪১

সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা পূর্ব জোন): ০১৩২০-০৪৩৯৫২

সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তরা পশ্চিম জোন): ০১৩২০-০৪৩৯৫৫

সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-এয়ারপোর্ট জোন) : ০১৩২০-০৪৩৯৫৮

ট্রাফিক-উত্তরা বিভাগের পুলিশ পরিদর্শক (প্রশাসন): ০১৩২০-০৪৩৯৭৩

টিআই (আব্দুল্লাহপুর): ০১৩২০-০৪৩৯৬৮

টিআই (কামার পাড়া): ০১৩২০-০৪৩৯৭১

টিআই (ধউর ব্রিজ): ০১৩২০-০৪৩৯৭০

টিআই (বিমানবন্দর): ০১৩২০-০৪৩৯৬২ ও

ট্রাফিক কন্ট্রোল রুম: ০১৭১১-০০০৯৯০

এছাড়া, পুলিশি সহায়তার জন্য কল করতে পারেন জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ।