বাড়ছে ভোটার, দীর্ঘ হচ্ছে লাইন

তবে ইভিএমের কারণে, ভোটের গতি কিছুটা শ্লথ বলে অভিযোগ করেছেন ভোটাররা।

গাজীপুর প্রতিনিধিনিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 06:38 AM
Updated : 25 May 2023, 06:38 AM

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটকেন্দ্রে ভোটারের উপস্থিতি বাড়ছে; বুথের বাইরে লাইন দীর্ঘ হচ্ছে। তবে ইভিএমের কারণে, ভোটের গতি কিছুটা শ্লথ বলে অভিযোগ করেছেন ভোটাররা।  

কোথাও কোথাও বৃহস্পতিবার খুব সকাল থেকেই ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করার জন্য লাইনে এসে দাঁড়িয়েছেন। সকালে নারীদের বুথগুলোতে উপস্থিতি কিছুটা কম থাকলেও পরে বাড়তে শুরু করে।

এদিন সকাল ৮টা থেকে গাজীপুর সিটি করপোরেশনে তৃতীয়বারের মত ভোট দেওয়া শুরু করেন ভোটাররা। মোট ৪৮০টি কেন্দ্রে একযোগে ইভিএমে ভোট হচ্ছে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত কোথাও বড় ধরনের কোনো গোলযোগের খবর পাওয়া যায়নি।

সকালে শহরের মদিনাতুল উলুম আলিম মাদ্রাসায় গিয়ে দেখা যায়, সেখানে ১৮২, ১৮৩, ১৮৪ ও ১৮৫ নম্বর কেন্দ্র রয়েছে। সেখানে প্রতিটি কেন্দ্রেই ভোটারদের ভীড় রয়েছে। একই ভবনে তিনটি কেন্দ্র থাকায় একটি সিঁড়ি দিয়েই ভোটারদের বুথে যেতে হচ্ছে। ফলে নারীদের কিছুটা বেগ পেতে হচ্ছে।

তবে কাজী আজিমউদ্দিন কলেজে গিয়ে দেখা গেছে, সেখানে লাইন তুলনামূলক কিছুটা কম। এখানে পুরুষদের লাইন দীর্ঘ হলেও নারীদের কোনো লাইন ছিল না। এই কেন্দ্রে দক্ষিণের ভবনে পুরুষদের চারটি এবং পূর্ব ভবনে তিনটি লাইন দেখা গেছে।

বেলা সোয়া ১১টার দিকে কাজী আজিম উদ্দিন কলেজ ভোটকেন্দ্র পরিদর্শনে আসেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি বলেন, “এখন পর্যন্ত ৫০টি কেন্দ্র পরিদর্শন করা হয়েছে। কোনো কেন্দ্রে কোনো ভোটার ভোট না দিয়ে ফেরত গেছেন এরকম কোনো ঘটনানি। সকালে ভোটার উপস্থিতি কিছুটা কম থাকলেও এখন অনেক বেড়েছে। ভোটাররা উৎসবের মতো স্বতঃস্ফূর্তভাবে কেন্দ্রে এসে সুশৃঙ্খলভাবে ভোট দিচ্ছে।

“কোথাও আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির কোনো অভিযোগ কোনো প্রার্থী দেননি।”

এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) আনিসুর রহমান, সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম, গাজীপুর মহানগর পুলিশের কমিশনার মোল্যা নজরুল ইসলাম।

এ সময় মোল্যা নজরুল ইসলাম বলেন, “আমরা সুষ্ঠু ও সুন্দরভাবে ভোট করার জন্য সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। এখন পর্যন্ত কোনো বিশৃঙ্খলার খবর আমরা পাইনি। ভোটের পরিবেশ ভাল।

টঙ্গীর স্টেশন রোড এলাকার টঙ্গী দারুস সালাম মাদ্রাসা এবং আমজাদ আলী সরকার পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়েও ভোটারদের লাইন দেখা গেছে। সকালে এ দুটি কেন্দ্রে নারী ভোটার কম ছিল।

আমজাদ আলী সরকার পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে ভোট দিতে আসা একজন নারী ভোটার জানালেন, নারীরা সকালের রান্না শেষে করে তবে ভোট দিতে আসবে। এ কারণে নারীদের উপস্থিতি সকালে কম ছিল।

টঙ্গী দারুস সালাম মাদ্রাসা কেন্দ্রের ভোটের দায়িত্বে থাকা আনসার সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, সকাল ৬টা থেকেই এখানে ভোটের লাইন রয়েছে। এখানে সকালে ভোটের শুরুতে ইভিএমে সমস্যা দেখা দিয়েছিল। ফলে ভোটের গতি এখানে কিছুটা শ্লথ। এই কেন্দ্রে ভোট দিয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লা খান।

আমজাদ আলী সরকার পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের দুই নম্বর কক্ষের প্রিজাইডিং কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস বলেন, “যারা আসছেন তারা তো ভোট দিচ্ছেন। ভোটার আসার পরিমাণটা কম মনে হচ্ছে। সময়ের সঙ্গে সঙ্গে হয়তো বাড়বে।“

ঘুড়ি মার্কার কাউন্সিলর প্রার্থী আবুল হোসেনের এজেন্ট মিয়া রনি বলেন, “ভোট ঠিকঠাকই হচ্ছে; তবে ভোটার আসছে কম।”

ভোটার নূর বানু ভোট দিতে এসে বলেন, "ভোট দিতে আসছি। তেমন ভিড় নাই। শান্তিমতেই ভোট দিসি। ইভিএমে প্রথম ভোট দিছি৷ কিন্তু আগে দেইখা আসছি ক্যামনে দিতে হয়।"

কাউন্সিলর প্রার্থী আবুল হোসেন বলেন, “ভাল অবস্থা। নির্বাচন সুন্দর ও সুষ্ঠুভাবে হচ্ছে। ৪৬৮ নম্বর কেন্দ্রে নারী ভোটার অনেক। তারা হয়তো ঘরের কাজ সেরে বেলা বাড়লে আসবেন।"