রাবিতে নির্মাণাধীন ভবন ধস তদন্তে কমিটি

কমিটিকে সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2024, 06:53 PM
Updated : 30 Jan 2024, 06:53 PM

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন ১০ তলা শহীদ এ এইচ এম কামারুজ্জামান হলের একটি অংশের ছাদ ধসের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার রাত সোয়া ৮টায় এক সংবাদ সম্মেলনে জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য জানান।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মো. কামরুজ্জামান সরকারকে আহ্বায়ক করে এ কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য দুই সদস্য হলেন- রাজশাহী গণপূর্ত বিভাগের প্রকৌশলী মো. রাশেদুল ইসলাম এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ইমরুল হাসান।

কমিটিকে সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ফায়ার সার্ভিস, প্রকল্প পরিচালক, ঠিকাদারি প্রতিষ্ঠানের তথ্য অনুযায়ী উদ্ধার কাজ শেষ হয়েছে এবং আর কোনো শ্রমিক নিখোঁজ নেই।

আহত শ্রমিকদের খোরপোষসহ চিকিৎসার যাবতীয় ব্যয়ভার ঠিকাদারি প্রতিষ্ঠান বহন করবে। এ ছাড়া শ্রমিকদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করাসহ কোনো কিশোর শ্রমিককে ভবন নির্মাণের কাজে ব্যবহার না করার সিদ্ধান্ত হয়েছে।

এ ছাড়া আজকের ঘটনা নিয়ে বুধবার বিকাল ৫টার মধ্যে প্রধান প্রকৌশলী, সাইড ইঞ্জিনিয়ার এবং ঠিকাদারি প্রতিষ্ঠানকে উপ-উপাচার্য (প্রশাসন) এর কাছে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে সন্ধ্যা সাড়ে ৬টায় সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে উপাচার্যের সভাপতিত্বে জরুরি সভা হয়। সভায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো হুমায়ুন কবীর, রেজিস্টার অধ্যাপক মো. আব্দুস সালাম, ছাত্র উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউথ, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, জনসংযোগ প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে, পরিবহন প্রশাসক অধ্যাপক মোকছেদুল হক, ফায়ার সার্ভিসের কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তরের প্রকৌশলী এবং ঠিকাদারি প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি উপস্থিত ছিলেন।

দুপুর সাড়ে ১২টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন শহীদ এ এইচ এম কামারুজ্জামান হলের অডিটোরিয়ামের ছাদের সাটারিং ধসে পড়ে। এতে নয় শ্রমিক আহত হয়। তাদেরকে রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালে নেওয়া হলে সাত জনকে প্রাথমিক চিকিৎসা শেষে ছেড়ে দেওয়া হয়।

চিকিৎসাধীন অন্য দুজন আশঙ্কামুক্ত বলে চিকিৎসক জানিয়েছেন।

Also Read: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন ভবনের ছাদে ধস, আহত ৯ শ্রমিক