ডিসেম্বরে নেপাল থেকে আবারও সুতা আসবে: রাষ্ট্রদূত ঘনশ্যাম

তিনি বলেন, “এর আগে বাংলাদেশ নেপাল থেকে সুতা আমদানি করত, কিন্তু সরকারি নিষেধাজ্ঞার কারণে বেশ কিছুদিন থেকে তা বন্ধ ছিল।”

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2024, 04:44 PM
Updated : 3 Feb 2024, 04:44 PM

চলতি বছরের ডিসেম্বর থেকে বাংলাদেশে ফের সুতা রপ্তানি শুরু হবে বলে জানিয়েছেন নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভাণ্ডারি।

শনিবার দুপুরে সিলেট নগরী জেল রোডে দি সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় তিনি এ কথা জানান। 

তিনি বলেন, “এর আগে বাংলাদেশ নেপাল থেকে সুতা আমদানি করত, কিন্তু সরকারি নিষেধাজ্ঞার কারণে বেশ কিছুদিন থেকে বন্ধ ছিল। আগামী ডিসেম্বর থেকে তা পুনরায় চালু হবে।”

দুই দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের মধ্যে বাংলাদেশ সুবিধাজনক অবস্থানে রয়েছে দাবি করে নেপালের রাষ্ট্রদূত বলেন, “বাংলাদেশ ও নেপালের যৌথ উদ্যোগে আমাদের এখানে বেশ কয়েকটি বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে উঠেছে। উভয় দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধিতে প্রাতিষ্ঠানিক উদ্যোগের পাশাপাশি ‘পার্সন টু পার্সন’ সম্পর্ক গড়ে তুলতে হবে।”

উপ-আঞ্চলিক সংযুক্তি সহযোগিতা (বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল)-বিবিআইএনের উদ্যোগে নেপাল ও বাংলাদেশের মধ্যে সরাসরি সড়ক যোগাযোগ গড়ে তোলার পরিকল্পনার কথাও মতবিনিময় সভায় তিনি জানান।

নেপাল ও বাংলাদেশের মধ্যে সহজ সড়ক যোগাযোগ গড়ে তুলতে পারলে দুই দেশ পর্যটন ও অর্থনৈতিক খাতে দারুণভাবে লাভবান হবে বলে দাবি করেন রাষ্ট্রদূত।

নিজেদের দেশ স্থলবেষ্টিত উল্লেখ করে চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহারে তাদের সুবিধা দেওয়ায় বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান ঘনশ্যাম।

তিনি বলেন, “সিলেট বাংলাদেশের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান। শুধু বাংলাদেশেই নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলেও সিলেটের ব্যাপক পরিচিতি রয়েছে। আমাদের দুই দেশের পরিবেশ, সংস্কৃতি ও জীবনযাত্রার মান প্রায় একই। এই সাদৃশ্যকে কাজে লাগিয়ে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে এগিয়ে নিতে হবে।”

দি সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি তাহমিন আহমদের সভাপতিত্বে সভায় বাংলাদেশ ও নেপালের বাণিজ্যিক সম্ভাবনা নিয়ে যৌথভাবে প্রতিবেদন উপস্থাপন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক প্রকৌশলী এম ইকবাল, লিডিং ইউনিভার্সিটির বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ফ্যাকাল্টির ডিন অধ্যাপক বশির আহমদ ভূঁইয়া, নর্থ-ইস্ট ইউনিভার্সিটির বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের সহকারী অধ্যাপক শামীম আল আজিজ লেলিন।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন- নেপাল দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি ইয়োজনা বামজান, সিলেট চেম্বারের নবনির্বাচিত জ্যেষ্ঠ সহসভাপতি মো. এমদাদ হোসেন, সহসভাপতি এহতেশামুল হক চৌধুরী, পরিচালক ফাহিম আহমদ চৌধুরী, চেম্বারের পরিচালক আরিফ হোসেন।