সিলেটে ‘বিএনপির মিছিল থেকে সারদা ভবনের মহড়া কক্ষে হামলা’, নাট্যকর্মী আহত

বৃষ্টি উপেক্ষা করে সিলেটের সামাজিক-সাংস্কৃতিক অঙ্গনের মানুষজন সারদা হলে জড়ো হন। পরে এক বিক্ষোভ মিছিল বের করেন তারা।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2024, 11:12 AM
Updated : 14 Feb 2024, 11:12 AM

সিলেটে রোড মার্চ উপলক্ষে বিএনপির মিছিল থেকে ঐতিহ্যবাহী সারদা স্মৃতি ভবনের মহড়া কক্ষে হামলা চালানোর অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টার দিকে নগরীর ক্বিন ব্রিজ সংলগ্ন ওই ভবনের ভেতরে নাট্যমঞ্চের পাশে মহড়ারত কর্মীদের ওপর হামলা চালানো হয় বলে সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত অভিযোগ করেন।

তিনি বলেন, “প্রথমে মিছিলকারীদের ৮/১০ জন হলের মহড়া কক্ষে ঢুকে নারী নাট্যকর্মীদের উত্ত্যক্ত করেন। পরে সিনিয়র নাট্যকর্মীরা তাদের সেখান থেকে বের হয়ে যেতে বললে উত্তেজিত হয়েছে মিছিল থেকে আসা বিএনপির কর্মীরা হামলা চালায়।”

তার দাবি, অতর্কিত এ হামলায় তিনি ছাড়াও কথাকলি সিলেটের আমিরুল ইসলাম বাবু, লিটল থিয়েটারের আব্দুল কাইয়ূম মুকুলসহ বেশ কয়েকজন নাট্যকর্মী আহত হন। এ সময় বৃষ্টি উপেক্ষা করে সিলেটের সামাজিক-সাংস্কৃতিক অঙ্গনের মানুষজন সারদা হলে জড়ো হন। পরে এক বিক্ষোভ মিছিল বের করেন সাংস্কৃতিক কর্মীরা।

নাট্যকর্মী অরূপ বাউল সাংবাদিকদের বলেন, “সংস্কৃতি চর্চার জন্য উন্মুক্ত করে দেওয়া হচ্ছে সারদা ভবন। এ উপলক্ষে আজ থেকে হল মিলনায়তনে তিন দিনব্যাপী নাট্য উৎসবের আয়োজন করে সম্মিলিত নাট্য পরিষদ, সিলেট।

“সেই নাট্য উৎসবের মঞ্চ লক্ষ্য করে বিএনপির মিছিল থেকে হামলা চালানো হয়। পরে সেখানে থাকা চেয়ার ছোড়াছুড়ে করেন বিএনপির কর্মীরা। এতে গুরুতর আহত হয়েছেন বেশ কয়েকজন নাট্যকর্মী।''

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, “হামলার বিষয়ে এখনও কোনো কিছু জানি না। আমরা আমাদের সমাবেশ নিয়ে আলিয়া মাদ্রাসা মাঠে রয়েছি।”

হামলার ঘটনার পরপরই সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ঘটনাস্থল পরিদর্শন করেন ও সিলেট কোতোয়ালি মডেল থানার পুলিশ উপস্থিত সাংস্কৃতিক কর্মীদের সঙ্গে কথা বলেন।

হামলার বিষয়ে জানতে সিলেট কোতোয়ালি মডেল থানার ওসি মোহাম্মদ আলী মাহমুদের মোবাইল ফোনে কল দিলেও তার সাড়া মেলেনি।

[প্রতিবেদনটি প্রথম প্রকাশিত হয়েছিল ২১ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক]