মেয়ের ডিনস অ্যাওয়ার্ডে উজ্জীবিত বাবা, ৫০ বছরে এসএসসি পাস

মহসিন এবার কারিগরি বিভাগে এসএসসিতে জিপিএ ৪.৬১ পেয়ে উত্তীর্ণ হয়েছেন।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2022, 06:59 PM
Updated : 28 Nov 2022, 06:59 PM

মেয়ের ডিনস অ্যাওয়ার্ডে উজ্জীবিত হয়ে সিরাজগঞ্জের কৃষক আব্দুল মতিন মহসিন এসএসসি পাশ করেছেন ৫০ বছর বয়সে।

তারাশ উপজেলার কুসুম্বি নাজাতুল্লাহ আয়েশা মেমোরিয়াল টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ থেকে এবার কারিগরি বিভাগে এসএসসিতে জিপিএ ৪.৬১ পেয়ে উত্তীর্ণ হয়েছেন মহসিন। 

আব্দুল মতিন মহসিন উপজেলার বারুহাস ইউনিয়নের খরখরিয়া গ্রামের প্রয়াত জমশের আলী ভূঁইয়ার ছেলে; মহসিন কৃষক হলেও সাংস্কৃতিক কর্মী হিসেবেও স্থানীয়ভাবে পরিচিতও। গান-নাটকের পাশাপাশি স্থানীয় রাজনীতির সঙ্গেও জড়িত। 

মহসিন এক ছেলে ও এক মেয়ের জনক। মেয়ে অলিভা আক্তার মায়া রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে সংস্কৃত বিভাগে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তরে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে ডিনস অ্যাওয়ার্ড পেয়েছেন। আর ছেলে মানসিক প্রতিবন্ধী।  

অনুভূতি প্রকাশ করতে গিয়ে আব্দুল মতিন মহাসিন বলেন, “অভাব অনটনের কারণে তেমন পড়াশুনা করা হয়ে ওঠেনি। কিন্তু যখন মেয়ে বিশ্ববিদ্যালয় থেকে ডিনস অ্যাওয়ার্ড পেল এবং সেখানে আমাদেরকে ডাকা হলো তখন আমি উপলব্ধি করলাম শিক্ষার কত সম্মান। তখন নিজেকে খুব ছোট মনে হচ্ছিল।”

এরপর পরীক্ষা দেওয়ার জন্য সিদ্বান্ত নেন এবং কাজের ফাঁকে ফাঁকে পড়াশুনা করতেন বলে জানান।

বাবার সাফল্যে উচ্ছ্বসিত মেয়ে অলিভা আক্তার মায়া বলেন, “বাবা নতুন করে স্কুলে যেতে চাইলে প্রথমে তাকে নিষেধ করেছিলাম; ভেবেছিলাম অন্যরা কী বলবে। কিন্তু তার ইচ্ছাশক্তি এত প্রখর ছিল যে তিনি ভর্তি হয়ে যান এবং পড়াশুনা শুরু করে দেন। বাবার সাফল্যে আমরা খুবই খুশি।”

নাজাতুল্লাহ আয়েশা মেমোরিয়াল টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ গোলাম কিবরিয়া বলেন, “মহসিনের ভালো ফলাফলে শুধু আমি নই, প্রতিষ্ঠানের সকল শিক্ষক-কর্মচারী থেকে শুরু করে সকল শিক্ষার্থী ও এলাকাবাসীও আনন্দিত।”