সিলেট সিটি নির্বাচন: এবার মিসবাহ সিরাজের প্রার্থিতার ঘোষণা

একইদিন সিলেটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে আনোয়ারুজ্জামান চৌধুরী প্রায় পাঁচ হাজার নারীর মধ্যে উপহার বিতরণ করেন।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2023, 03:27 PM
Updated : 17 Feb 2023, 03:27 PM

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরীর প্রার্থিতা ঘোষণার পর এবার দলটির সাবেক সাংগঠনিক সম্পাদক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজও ভোটের লড়াইয়ে নামার ঘোষণা দিয়েছেন।

বৃহস্পতিবার বিকালে সিলেট জেলা আইনজীবী সমিতির বার্ষিক বাজেট সাধারণ সভায় মেয়র পদে প্রার্থী হওয়ার ঘোষণা দেন ২০০৯ থেকে ২০২০ সাল পর্যন্ত সিলেটের সরকারি কৌঁসুলির (পিপি) দায়িত্ব পালন করা আওয়ামী লীগের এই নেতা।

তিনি বলেন, “আমি আগামী সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে নির্বাচন করতে চাই। জাতির পিতার হত্যাকারী খন্দকার মোশতাক আহমেদ সিলেটে এলে আমি তাকে গণপিটুনি দেওয়ায় নেতৃত্ব দিয়েছিলাম। এ কারণে রাষ্ট্রদ্রোহ মামলায় ১৭ মাস জেল খেটেছি।

“দীর্ঘদিন ধরে দলের জন্য নিষ্ঠার সঙ্গে কাজ করছি। এ ছাড়া মেয়র নির্বাচনে অংশ নিতে অনেক দিন ধরে কাজ করছি। তবে যেহেতু আমি দল করি, তাই দলীয় সভানেত্রী শেখ হাসিনার সিদ্ধান্তই চূড়ান্ত।”

মিসবাহ উদ্দিন সিরাজ আরও বলেন, “আওয়ামী লীগ একটি বড় দল। এখানে দলের যে কেউ মনোনয়ন চাইতেই পারেন। গত সিটি নির্বাচনে আমিও দলীয় মনোনয়ন চেয়েছিলাম। আগামী নির্বাচনেও আমি দলীয় মনোনয়ন চাইব। নির্বাচনে সব ধরনের প্রস্তুতি নিয়ে সাধারণ মানুষদের সঙ্গে কাজ করছি।”

আগামী জুন-জুলাইয়ে সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর মধ্যে গত ২২ জানুয়ারি হঠাৎ করেই যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী সিলেট নগরে প্রচার শুরু করেন। তিনি ও তার সমর্থকরা দাবি করতে থাকেন, দলের হাই কমান্ডের ‘গ্রিন সিগন্যাল’ পেয়েই তারা প্রচারে নেমেছেন।

মিজবাহ সিরাজ যেদিন প্রার্থিতার ঘোষণা দেন সেদিন দুপুরে সিলেট নগরীর আবুল মাল ক্রীড়া কমপ্লেক্স মাঠে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে আওয়ামী লীগ নেতা আনোয়ারুজ্জামান চৌধুরী প্রায় পাঁচ হাজার নারীর মধ্যে শুভেচ্ছা উপহার বিতরণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, “আমার পাশে আনোয়ারুজ্জামান চৌধুরী প্রধানমন্ত্রীর তরফ থেকে তার নিজ উদ্যোগে বিরাট আয়োজন করেছেন। আপনাদের জন্য কিছু সাহায্যের ব্যবস্থা করেছেন। তিনি লন্ডনে বহুদিন ছিলেন। তার মতো কর্মঠ লোক আমি খুব কম দেখেছি। এই ধরনের ভালো অরগানাইজার আমি খুব কম দেখেছি। প্রধানমন্ত্রী তাকে বলে দিয়েছেন, এলাকায় গিয়ে কাজ করতে।” 

মন্ত্রী বলেন, “আরও নেতা আছেন তারা এখনও ক্যান্ডিডেট। তবে আনোয়ারুজ্জামানের কর্মক্ষমতা ও জনগণ যদি চান আর তিনি যদি নগর পিতা হোন আমি আশ্বাস দিতে পারি, আনোয়ারুজ্জামান কাজ করতে জানেন। সুতরাং, সেটা বিবেচনা করবেন। যারা দেশের কল্যাণে কাজ করে, জনগণের কথা চিন্তা করে আগামী বছরের নির্বাচনে সে কথা বিবেচনা করে নৌকা মার্কায় ভোট দিয়ে বিজয়ী করবেন।”

অনুষ্ঠানে যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আনোরুজ্জামান চৌধুরী বলেন, “জননেত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে কাজ করে যাচ্ছি। আপনাদের সাহায্য-সহযোগিতা পেলে সেটা বাস্তবায়ন করব। সিলেট নগরীর উন্নয়নে শত-শত কোটি টাকা ব্যয় হয়েছে। কিন্তু মানুষ কাঙ্ক্ষিত উন্নয়ন পায়নি। ইনশাআল্লাহ, আপনাদের পবিত্র আমানত এবং আওয়ামী লীগের মনোনয়ন পেলে সিলেট নগরীর কাঙ্ক্ষিত উন্নয়ন সাধন করর।”

শুভেচ্ছা উপহার বিতরণ অনুষ্ঠানে আনোরুজ্জামান চৌধুরীকে নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন।

তবে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সিলেট সিটি নির্বাচনে মেয়র পদ নিয়ে দলীয় মনোনয়নের বোর্ডের কোনো সিদ্ধান্ত হয়নি। এটি একটি প্রক্রিয়া যা সম্পন্ন হয়নি। আমিসহ আরও কয়েকজন প্রার্থী প্রচার চালিয়ে যাচ্ছি। তবে দল যাকে প্রার্থী করবে, তার পক্ষেই আমরা সবাই কাজ করব।”

আনোয়ারুজ্জামান বিগত দুটি সংসদ নির্বাচনে সিলেট-২ আসন (ওসমানীনগর-বিশ্বনাথ) থেকে মনোনয়নের চেষ্টা করেছিলেন। সেখানে তিনি বিফল হন। 

২০০২ সালে সিলেট সিটি করপোরেশন প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত চারবার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বিগত প্রতিটি নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ছিলেন মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি বদরউদ্দিন আহমদ কামরান। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিনি ২০২০ সালের ১৫ জুন মারা যান।

২০০৩ সালে প্রথম নির্বাচনে বিজয়ী কামরান ২০০৮ সালের দ্বিতীয় নির্বাচনেও কারাগার থেকে মেয়র নির্বাচিত হন। ২০১৩ সাল থেকে মেয়র পদে আছেন বিএনপির আরিফুল হক চৌধুরী।

আরও পড়ুন:

Also Read: সিলেট সিটির প্রার্থী নিয়ে ‘তৎপরতার’ মধ্যে নগর আওয়ামী লীগের বিবৃতি