ঝালকাঠি-১: নৌকা না পেয়ে কেন্দ্রীয় নেতার স্বতন্ত্র নির্বাচনের ঘোষণা

“জনগণের দাবির প্রেক্ষিতে স্বতন্ত্র পদে দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”

ঝালকাঠি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2023, 12:47 PM
Updated : 27 Nov 2023, 12:47 PM

দ্বিতীয়বারের মত দলের মনোনয়ন না পেয়ে আওয়ামী লীগ নেতা মনিরুজ্জামান মনির ঝালকাঠি-১ আসনে স্বতন্ত্র নির্বাচন করার ঘোষণা দিয়েছেন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় মুক্তিযুদ্ধ বিষয়ক উপ-কমিটির সদস্য মনির সোমবার গণমাধ্যমকে বলেন, জনগণের দাবির মুখে এবার তিনি স্বতন্ত্র নির্বাচন করবেন।

ঝালকাঠিতে দুটি সংসদীয় আসন রয়েছে। এর মধ্যে রাজাপুর-কাঠালিয়া উপজেলা নিয়ে গঠিত ঝালকাঠি-১ আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী নিয়ে জল্পনা-কল্পনা চলছিল।

এরই মধ্যে রোববার আওয়ামী লীগ দ্বাদশ সংসদ নির্বাচনে দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করে। এতে এ আসনে টানা তিনবার নির্বাচিত সংসদ সদস্য বজলুল হক হারুণকে চতুর্থ মেয়াদে মনোনয়ন দেয় আওয়ামী লীগ।

এতে মনিরের অনুসারী নেতাকর্মীরা ‘হতাশ’ হয়ে পড়েছেন বলে শোনা যাচ্ছে। এমন পরিস্থিতিতে মনিরের পক্ষ থেকে স্বতন্ত্র ভোট করার ঘোষণা এল।      

এ প্রসঙ্গে জানতে চাইলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে মোবাইল ফোনে মনির বলেন, “স্কুল জীবন থেকেই আমি ছাত্রলীগের রাজনীতি করছি। রাজাপুর-কাঠালিয়ার মানুষ আমাকে দীর্ঘদিন ধরে এ আসনটির সংসদ সদস্য হিসেবে নির্বাচন করার দাবি জানিয়ে আসছে।”

গণমানুষের জন্য রাজনীতি করেন জানিয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় এ নেতা বলেন, “আগে দলীয় প্রতীকের বাইরে নির্বাচন করার বিধান ছিলো না। কিন্তু রোববার প্রধানমন্ত্রীদলীয় নৌকা প্রতীক পাওয়া প্রার্থীর পাশাপাশি দলের যেকোনো নেতা বা যেকোনো ব্যক্তি স্বতন্ত্র প্রার্থী হতে পারবেন বলে ঘোষণা দিয়েছেন। ফলে আমার আসনের জনগণের দাবির পরিপ্রেক্ষিতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নপ্রাপ্তদের তালিকা প্রকাশ করেছে আওয়ামী লীগ। বর্তমান সংসদ সদস্যদের মধ্যে বাদ পড়েছেন বেশ কয়েকজন।

সব মিলিয়ে প্রার্থী ঘোষণা করা হয়েছে ২৯৮টি। কুষ্টিয়া-২ ও নারায়ণগঞ্জ-৫ আসন ফাঁকা রাখা হয়েছে। এই আসন দুটিতে বর্তমানে সংসদ সদস্য যথাক্রমে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের একাংশের সভাপতি হাসানুল হক ইনু ও জাতীয় পার্টির নেতা সেলিম ওসমান।

গত তিনটি জাতীয় নির্বাচনের মতো এবারও জোটবদ্ধ নির্বাচনের সিদ্ধান্ত থাকলেও দলটি প্রার্থী দিয়েছে গত নির্বাচনে শরিকদের ছেড়ে দেওয়া আসনেও। অবশ্য ভাগাভাগি এবং অন্য দলের সঙ্গে সমঝোতা হলে সেই সিদ্ধান্ত পরে হবে, সেই ঘোষণা আগেই ছিল।

রোববার বিকেল ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে জনাকীর্ণ সংবাদ সম্মেলনে এই তালিকা ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।