শিক্ষক নিবন্ধন: কুমিল্লায় ভুল প্রশ্নে পরীক্ষা নেওয়ার অভিযোগ, বিক্ষোভ

পরীক্ষার্থীদের অভিযোগ, স্কুল পর্যায়ের প্রশ্নের বদলে কারিগরি, ইবতেদায়ি বিভাগের প্রশ্ন দেওয়া হয়েছে তাদের।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2024, 03:48 PM
Updated : 15 March 2024, 03:48 PM

‘ভুল’ প্রশ্নপত্রে বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা নেওয়ার অভিযোগে কুমিল্লায় বিক্ষোভ দেখিয়েছেন পরীক্ষার্থীরা।

শুক্রবার সকাল সাড়ে ৯টায় কুমিল্লার কোটবাড়ি এলাকায় টিচার্স ট্রেনিং কলেজ কেন্দ্রে এ পরীক্ষা হয়। পরীক্ষা শেষে কয়েকশ পরীক্ষার্থী অধ্যক্ষের কক্ষের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করেন।

শাহাদাত হোসেন নামের এক পরীক্ষার্থী বলেন, “স্কুল পর্যায়ের প্রশ্নের বদলে কারিগরি, ইবতেদায়ি বিভাগের প্রশ্ন দেওয়া হয়েছে। বিষয়টি হলের দায়িত্বে থাকা শিক্ষকদের জানানো হলেও তারা ওই প্রশ্নপত্রেই পরীক্ষা চালিয়ে গেছেন। বিষয়ভিত্তিক পার্থক্য থাকার কারণে আমাদের বিভ্রান্তিতে পড়তে হয়েছে।”

সুজন মিয়া নামের আরেক পরীক্ষার্থী বলেন, “প্রথমে কর্তৃপক্ষ ভুল প্রশ্ন দেওয়ার বিষয়টি অস্বীকার করেন। কিন্তু পরীক্ষা শেষে দেখা যায়, সাধারণ স্কুল পর্যায়ের প্রশ্নের জায়গায় কারিগরি ও ইবতেদায়ি পর্যায়ের প্রশ্ন অদল-বদল হয়েছে।”

এ কারণে ওই কেন্দ্রের ১০১, ৩১১, ৩১২ ও ৩১৩ নম্বর কক্ষের পরীক্ষার্থীরা ভোগান্তির শিকার হয়েছেন বলে তিনি অভিযোগ করেন।

অভিযোগের বিষয়ে প্রশ্ন চাইলে কুমিল্লা টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ রাজিয়া সুলতানা বলেন, বিষয়টি নির্বাহী ম্যাজিট্রেট দেখছেন; তিনি ব্যবস্থা নেবেন।

খবর পেয়ে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবাইয়া খানম ঘটনাস্থলে যান এবং পরীক্ষার্থীদের শান্ত থাকার আহ্বান জানান।

সাংবাদিকরা ঘটনাটি কী জানতে চাইলে তিনি বলেন, “বিষয়টি এনটিআরসিএ কর্তৃপক্ষের নজরে আনা হবে এবং জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হবে।”

এ বিষয়ে প্রশ্ন করলে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) পরিচালক (পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন) মো. আবদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ভুল প্রশ্নে পরীক্ষার বিষয়ে কোনো প্রতিবেদন তারা পাননি।

“সব জেলাতেই আমাদের পরীক্ষাগুলো নিয়ন্ত্রণ করেছে ডিসি মহোদয়। আমাদেরকে এখনও সেভাবে রিপোর্ট দেয়নি। কেন্দ্রে আসলে কী হয়েছে, আমরা রিপোর্ট পেলে সে ব্যাপারে সিদ্ধান্ত নেব।”