বিএনপির সমাবেশের দিন পরিবহন ধর্মঘট এবার সিলেটে

বাস মালিকরা ধর্মঘট ডাকলেও শ্রমিকরা এ বিষয়ে জানেন না বলে শ্রমিক ইউনিয়নের অভিযোগ।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2022, 03:24 PM
Updated : 16 Nov 2022, 03:24 PM

রেজিস্ট্রেশনবিহীন অটোরিকশা বন্ধ করাসহ তিনদফা দাবিতে সিলেটে পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে জেলা বাস মালিক সমিতি; যেদিন নগরীতে বিএনপির বিভাগীয় সমাবেশের কথা রয়েছে। 

তবে বিএনপির বিভাগীয় সমাবেশের সঙ্গে এই ধর্মঘটের কোনো সম্পর্ক নেই বলছেন বাস মালিকরা। 

বুধবার সন্ধ্যায় সিলেট জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক জিয়াউল কবির পলাশ এ কথা জানিয়েছেন।

আগামী শনিবার সিলেট নগরীর আলিয়া মাদ্রাসা মাঠে বিএনপির বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ইতোমধ্যে মাঠে মঞ্চ নির্মাণসহ ব্যাপক প্রচারে নেমে গেছে দলের নেতা-কর্মী-সমর্থকরা। 

ইতোমধ্যে বিএনপি ছয়টি সাংগঠনিক বিভাগীয় সমাবেশ করেছে চট্টগ্রাম, মংমনসিংহ, খুলনা, রংপুর, বরিশাল ও ফরিদপুরে। বাকি আছে সিলেট, রাজশাহী, কুমিল্লা ও ঢাকা। 

ওইসব স্থানে সমাবেশের দিন ধর্মঘটের কারণে সাধারণ মানুষকে ব্যাপক ভোগান্তির শিকার হতে হয়। 

সিএনজি চালিত অটোরিকশায় গ্রিল সংযোজন, রেজিস্ট্রেশনবিহীন অটোরিকশা চলাচল বন্ধ করা ও নতুন করে অটোরিকশার নিবন্ধন না দেওয়ার দাবিতে এই ধর্মঘট বলে জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক জিয়াউল কবির পলাশ জানান। 

বুধবার সন্ধ্যায় তিনি সাংবাদিকদের বলেন, “আমাদের পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আগামী শনিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেটে বাস ধর্মঘট পালিত হবে। মালিক সমিতির ডাকা ধর্মঘটের সাথে বিএনপির সমাবেশের কোনো সম্পর্ক নেই।”

তিনি বলেন, “আমরা এই মাসের শুরুতে সিলেটের বিভাগীয় কমিশনার বরাবরে স্মারকলিপি দেই। কিন্তু এখন পর্যন্ত প্রশাসন থেকে মালিক সমিতিকে কিছু জানানো হয়নি। তাই আমরা বাধ্য হয়ে আমরা প্রতীকী ধর্মঘট পালনের সিদ্ধান্ত নিয়েছি।” 

তবে বাস মালিক সমিতি ধর্মঘট ডাকলেও শ্রমিকরা এ বিষয়ে জানেন না বলে শ্রমিক ইউনিয়নের অভিযোগ। 

সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মইনুল হক বলেন, “ধর্মঘটের বিষয়ে এখনও পরিবহন শ্রমিক ইউনিয়নকে মালিক সমিতি কিছু জানায়নি। এ বিষয়ে আমরা জানি না। আমাদের অনেক শ্রমিকের রিজার্ভ ট্রিপ রাখা আছে শনিবার।” 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক