নারায়ণগঞ্জে কাপড়ের মিলে সিলিন্ডার বিস্ফোরণে শ্রমিক নিহত

কারখানার কাজ করার সময় বুধবার রাতে সাইজিং সিলিন্ডার বিস্ফোরিত হয়ে তিনি দগ্ধ হন।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2023, 12:32 PM
Updated : 19 Jan 2023, 12:32 PM

নারায়ণগঞ্জের আড়াইহাজারে একটি টেক্সটাইল মিলে সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ এক শ্রমিক মারা গেছেন। 

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান বলে আড়াইহাজার থানার ওসি আজিজুল হক হাওলাদার জানান। 

মৃত মোমেন মিয়া (৪০) সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার আইবেড়া গ্রামের মো. শাহ্জাহানের ছেলে। 

পুলিশ জানায়, আড়াইহাজার উপজেলার গোপালদী পৌরসভার দাইরাদী গ্রামে রামচন্দ্রদী সেতুর পাশে মেসার্স ইমন টেক্সটাইল অ্যান্ড সাইজিং কারখানাটি অবস্থিত। বুধবার রাতে কারখানার সাইজিং ইউনিটে কাজ করছিলেন জ্যেষ্ঠ অপারেটর মোমেন মিয়াসহ কয়েকজন শ্রমিক। 

“রাত ১১টার দিকে অতিরিক্ত তাপে সাইজিং সিলিন্ডার বিস্ফোরিত হয়। এই সময় ভেতরে থাকা উত্তপ্ত পানি পড়ে মোমেন মিয়ার শরীর ঝলসে যায়।” 

আড়াইহাজার থানার ওসি আজিজুল হক বলেন, রাতে কারখানাটির সাইজিং ইউনিটে ৩-৪ জন শ্রমিক কাজ করছিলেন। বিস্ফোরণের ঘটনায় দগ্ধ মোমেন মিয়াকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে নেওয়া হয়। বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে তিনি মারা যান। 

কারখানাটির সাইজিং ইউনিটে কর্মরত শ্রমিকদের অভিযোগ, ঝুঁকিপূর্ণ কাজ হলেও এই ইউনিটে কোনো নিরাপত্তা ব্যবস্থা নেই। নিরাপত্তার বিষয়টি নিয়ে কথা বললেও তাতে কর্ণপাত করেনি মালিকপক্ষের লোকজন। 

নাম প্রকাশ না করার শর্তে এক শ্রমিক বলেন, “নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই আমাদের কাজ করতে হয়। জীবনের ঝুঁকি নিয়ে কাজ করি। এই নিয়ে বললেও কাজ হয় না।” 

অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে কারখানাটির মালিক মো. ইমন কথা বলতে রাজি হননি। 

আড়াইহাজার থানার ওসি আজিজুল হক বলেন, “প্রাথমিক তদন্তে অতিরিক্ত তাপে সিলিন্ডারটি বিস্ফোরিত হয়েছে বলে মনে হচ্ছে। পুলিশের কাছে কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে অবহেলার অভিযোগ এখন পর্যন্ত কেউ করেনি।” 

নিহত শ্রমিকের পরিবারের কোনো ধরনের অভিযোগ থাকলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক