মুক্তিযুদ্ধের ইতিহাস যে পড়বে তার হাতে দেশ সুরক্ষিত: জাফর ইকবাল

“এই সুন্দর দেশের ইতিহাস সবার জানা দরকার।”

মৌলভীবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2024, 10:30 AM
Updated : 9 March 2024, 10:30 AM

মুক্তিযুদ্ধের ইতিহাস এত অসাধারণ, যে একবার পড়বে তার মধ্যে দেশপ্রেম জাগ্রত হবে বলে মন্তব্য করেছেন লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল।

তিনি বলেন, “সে এত ভালোবাসবে যে রক্তে কেনা এই দেশটার ক্ষতি কেউ করতে পারবে না। তার হাতে দেশ থাকবে সুরক্ষিত।”

শনিবার মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলা পরিষদ প্রাঙ্গণে উপজেলা প্রশাসনের আয়োজনে গণিত উৎসবে তিনি এ সব কথা বলেন।

তিনি বলেন, “একসঙ্গে দুই হাজার শিক্ষার্থী বসে গণিত পরীক্ষা দিয়েছে এমন একটা ইতিহাসেরও প্রথম সাক্ষী হলাম। আর উপজেলা পর্যায়ে এমন বড় আয়োজন প্রথম।”

জাফর ইকবাল বলেন, “বাংলাদেশের রাজধানী ঢাকা হলেও সুন্দর হচ্ছে শ্রীমঙ্গল। কারণ ঢাকার আকাশ সবসময় ধোঁয়ায় কালো থাকে। আর শ্রীমঙ্গলের আকাশ নীল, খুবই সুন্দর। এই সুন্দর দেশের ইতিহাস সবার জানা দরকার।”

জেলা প্রশাসক উর্মি বিনতে সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব, বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত লেখক ও গবেষক সুমন কুমার দাশ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব, উপজেলা চেয়ারম্যান ভানুলাল রায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবু তালেব।

আলোচনা সভা শেষে শিক্ষার্থীরা ড. জাফর ইকবালকে বিভিন্ন প্রশ্ন করলে তিনি উত্তর দেন। পরে গণিত উৎসবে পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের সনদ ও বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে আগত অতিথিসহ দুই হাজার শিক্ষার্থীদের মধ্যে  উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ড. জাফর ইকবালের লেখা মুক্তিযুদ্ধের ইতিহাস বই উপহার দেওয়া হয়।