ইজতেমা ঘিরে গুজবে কান না দেওয়ার আহ্বান আইজিপির

“ইজতেমাস্থলে নিচ্ছিদ্র নিরাপত্তা জোরদার করা হয়েছে, আমরা আপনাদের সেবায় নিয়োজিত আছি।”

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2024, 10:55 AM
Updated : 31 Jan 2024, 10:55 AM

বিশ্ব ইজতেমা ঘিরে কোনো গুজবে কান না দিতে দেশবাসীকে অনুরোধ জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। 

ইজতেমা নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে বলেও আশ্বস্ত করেছেন তিনি।   

বুধবার সকালে টঙ্গীর বিশ্ব ইজতেমাস্থল পরিদর্শন করে শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন তিনি। 

আইজিপি বলেন, “দেশবাসীকে আমি অনুরোধ করব ইজতেমা নিয়ে কেউ গুজবে কান দেবেন না। একটি মহল দেশের বিভিন্ন সম্প্রদায়ের মাঝে বিভেদ সৃষ্টির মাধ্যমে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চায়। 

“ইজতেমাস্থলে নিচ্ছিদ্র নিরাপত্তা জোরদার করা হয়েছে, আমরা আপনাদের সেবায় নিয়োজিত আছি।” 

আইজিপি বলেন, বিভিন্ন গোয়েন্দা সংস্থার সঙ্গে তাদের নিবিড় যোগাযোগ রয়েছে; তাদের থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ব্যবস্থা নিচ্ছেন। পাশাপাশি হেলিকপ্টার ও ড্রোন দিয়ে মানুষের গতিবিধি মনিটর করা হচ্ছে।

“ইজতেমাস্থলে বিদেশি মেহমানদের স্বাগত জানানোর জন্য সেখানকার মুরুব্বীরা সকল প্রস্তুতি গ্রহণ করেছেন বলে আমাদের অবহিত করেছেন। তাদের সঙ্গে সামঞ্জস্য রেখে আমরা নিরাপত্তা পরিকল্পনা সাজিয়েছি।” 

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিমূলক কোনো পোস্ট বা ছবি আপলোড করে কেউ যাতে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে না পারে সেজন্য সাইবার মনিটরিং বাড়ানো হয়েছে বলেও জানিয়েছেন আইজিপি। 

ইজতেমায় যাতায়াত স্বাভাবিক রাখতে ‘বিশেষ ট্রাফিক ব্যবস্থা’ রাখা হয়েছে এবং যেকোন জরুরি প্রয়োজনে কট্রোল রুমের সহায়তা নেওয়া যাবে জানিয়ে বলেন, ঢাকা মহানগরের হলে ঢাকা মহানগর পুলিশের কন্ট্রোল রুম, গাজীপুর মহানগরের হলে গাজীপুর মহানগর পুলিশের কন্ট্রোল রুম, র‌্যাবের কন্ট্রোল রুম ও রেলওয়ে পুলিশের কন্ট্রেল রুমে যোগাযোগ করতে পারেন। 

“এছাড়া কাছের থানায়ও জানাতে পারেন। সর্বোপরি আপনাদের কিছুই মনে না থাকলে ৯৯৯-এ ফোন করে দিবেন। আমরা আপনাদের সেবা দিতে প্রস্তুত আছি।” 

কেউ ইজতেমার পরিবেশ নষ্ট করার চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক। তিনি সাংবাদিকদেরও ইজতেমার তথ্য দিয়ে সহযোগিতার অনুরোধ জানিয়েছেন। 

তিনি বলেন, ইজতেমার নিরাপত্তায় বোম ডিসপোজাল ইউনিট, সোয়াট টিম, ডগ স্কোয়াড, চুরি, ডাকাতি, ছিনতাই ও বিস্ফোরক প্রশিক্ষক টিম এবং নৌ বহরের পাশাপাশি পর্যাপ্ত সিসি টিভি ক্যামেরা, ওয়াচ টাওয়ার ও সাদা পোশাকে পুলিশ সদস্যরা থাকবে। 

“বিশ্ব ইজতেমার ময়দান নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে। যেকোন ধরনের পরিস্থিতি চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ পুলিশের সক্ষমতা ও আস্থা রয়েছে। আশা করি, সকলের সম্মিলিত প্রচেষ্টায় ইজতেমায় যথাযথ নিরাপত্তা দিতে সক্ষম হব।” 

এ সময় অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশন) মো. আতিকুল ইসলাম, ঢাকা রেঞ্জের ডিআইজি মো. নুরুল ইসলাম, পুলিশ হেডকোয়ার্টারের (অপারেশন) ডিআইজি মো. আনোয়ার হোসেন ও গাজীপুর মহানগর পুলিশের কমিশনার মো. মাহবুব আলমসহ পুলিশের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।