কুড়িগ্রামে ৭ টাকায় ব্যাগভর্তি সবজি

“রিলিফ দেয় নাই, তারা কম দামে বিক্রি করল আর হামরা কিনি নিলাম। কম দামে এত বাজার পেয়ে খুব উপকার হইল।”

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2024, 12:38 PM
Updated : 20 Feb 2024, 12:38 PM

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় গরিব ও অসচ্ছলদের জন্য সাত টাকায় ব্যাগভর্তি সবজি বিক্রি করেছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এত কম দামে সবজি পেয়ে খুশি উপকারভোগীরা। 

‘ফাইট আনটিল লাইট’ (ফুল) নামে সংগঠনের আয়োজনে মঙ্গলবার সকালে উপজেলা পরিষদের সামনে এ কার্যক্রমের উদ্বোধন করেন ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিব্বির আহমেদ। 

জেলা সদর ও রাজারহাট উপজেলার বিভিন্ন ইউনিয়নেও সাত টাকার সবজি বিক্রির কার্যক্রম চালানো হবে বলে সংগঠনটির নির্বাহী পরিচালক আবদুল কাদের জানিয়েছেন। 

উদ্বোধনী দিনে ফুলবাড়ীর বিভিন্ন ইউনিয়নের প্রায় শতাধিক দরিদ্র মানুষের মধ্যে এক কেজি শিম, এক কেজি আলু, এক কেজি বেগুন, একটি ফুলকপি, দুই আঁটি ধনে পাতা, পালংশাক এবং একটি করে ডিম দেওয়া হয়। পুরো প্যাকেজটির মূল্য তিনশ টাকার বেশি হলেও দরিদ্ররা এটি পেয়েছেন মাত্র সাত টাকায়। 

অনুষ্ঠানে ফুলবাড়ী উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সোহেলী পারভীন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মজিবর রহমান, উপজেলা প্রেসক্লাবের সভাপতি মাহবুব হোসেন লিটু এবং ফুল সংগঠনের নির্বাহী পরিচালক আবদুল কাদের উপস্থিত ছিলেন। 

সাত টাকার বাজারে সবজি কিনতে আসা রানী আক্তার বলেন, দ্রব্যমূল্যের ক্রমাগত দাম বাড়ায় কৃষক স্বামীর পক্ষে একসঙ্গে এত বাজার করা অসম্ভব। মাত্র সাত টাকায় ৩০০ টাকার কাঁচাবাজার পাওয়া গেল। পরিবারে চারজন সদস্য নিয়ে যা পাঁচ দিন নিশ্চিন্তে খাওয়া যাবে। 

তিনি বলেন, “রিলিফ দেয় নাই, তারা কম দামে বিক্রি করল আর হামরা কিনি নিলাম। কম দামে এত বাজার পেয়ে খুব উপকার হইল।” 

আরেক ক্রেতা রিনা রানী বলেন, “স্বামীর কোনো আবাদি জমাজমি নাই, হাতের কামাই দিয়ে কোনো রকমে চাল কিনে ভাত খাই। বাজারে সবজির দাম চড়া, ভাল-মন্দ সবজি, মাছ, ডিম খামো তার সামর্থ্য নাই। 

“সাত টাকা দিয়ে এক কেজি করে শিম, আলু, বেগুন, একটি ফুলকপি, দুই আঁটি ধনে পাতা, দুই আঁটি পালংশাক এবং একটি ডিম পাইছি। আমার ছাওয়াটা ডিম পায়া খুব খুশি হবে।” 

ইউএনও সিব্বির আহমেদ জানান, সংগঠনটি ত্রাণ না দিয়ে নামমাত্র টাকায় গরীব মানুষের বাজারের সুযোগ দিয়েছে। ফুল সংগঠনের এই উদ্যোগকে স্বাগত জানাই। 

সংগঠনের নির্বাহী পরিচালক আবদুল কাদের বলেন, “দীর্ঘদিন থেকে ফাইট আনটিল লাইট (ফুল) সংগঠন গরীব মানুষের জন্য বিভিন্ন সেবামূলক কাজ করে আসছে। ত্রাণ প্রথা থেকে মানুষকে বেড়িয়ে এসে সম্মানের সঙ্গে বাঁচবার জন্য সাত টাকা করে নিচ্ছি।” 

সংগঠনটি নাগেশ্বরী উপজেলা, ফুলবাড়ী এবং রাজারহাট উপজেলার গরীব ও অসহায় মানুষদের মাঝে ফ্রি চিকিৎসা সেবা দিয়ে আসছে বলে জানান তিনি।